মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেবাচিমে পানীয় জলের তীব্র সংকট ॥ দুর্ভোগে রোগী

শেবাচিমে পানীয় জলের তীব্র সংকট ॥ দুর্ভোগে রোগী

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ চিকিৎসা সেবা কেন্দ্র শেরে বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালের সামনের চারটি গভীর নলকূপের মধ্যে দুটি নলকূপ গত চারদিন ধরে বিকল হয়ে পড়ায় পানীয় জলের তীব্র সংকট দেখা দিয়েছে। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন সহস্রাধীক রোগী ও তাদের স্বজনেরা।

সূত্রমতে, প্রতিদিন এ হাসপাতালের চিকিৎসা সেবা নিতে আসেন সহস্রাধিক রোগী। রোগীদের সেবা ও পরিচর্যার জন্য তাদের সাথে থাকা স্বজনের সংখ্যাও থাকেন প্রায় সমপরিমাণ। এ পরিমাণ রোগী ও স্বজনদের বিশুদ্ধ পানি সংগ্রহের অবলম্বন হচ্ছে হাসপাতালের প্রধান ফটকের দু’পাশে স্থাপন করা চারটি গভীর নলকূপ। অথচ চারটি নলকূপের মধ্যে দুটি গত চারদিন ধরে বিকল হয়ে আছে। ফলে বিশুদ্ধ পানির জন্য চরম দুর্ভোগে পড়েছেন শেবাচিম হাসপাতালে চিকিৎসারত রোগী ও তাদের স্বজনরা।

হাসপাতালে চিকিৎসাধীন একাধিক রোগীর স্বজনেরা জানান, হাসপাতালের ওয়ার্ডে পানি সরবরাহের ব্যবস্থা থাকলেও সেগুলো খাবার উপযোগী নয়। তাই তাদের বিশুদ্ধ পানি নিতে হয় বাইরের নলকূপ থেকে। চারটি নলকূপের দুটি গত চারদিন ধরে বিকল থাকায় সচল দুটির পাশে সবসময় ভিড় লেগেই থাকে। এক বোতল পানি নেবার জন্য ১৫/২০ মিনিট রোদের মধ্যে দাঁড়িয়ে থাকতে হয়। তারা আরও জানান, রোগীর ওয়ার্ড থেকে নলকূপের দূরত্ব পায় ২ থেকে ৩’শ মিটার। ৪/৫ তলা থেকে নেমে নলকূপের কাছে এসে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হয়। গত কয়েকদিনের তীব্র তাপদাহের কারণে পানি সংগ্রহকারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। হাসপাতালে পানি সরবরাহ ও লাইন রক্ষাণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান হচ্ছে গণপূর্ত বিভাগের মেডিকেল উপ-বিভাগ। ওই ইউনিটের সিভিল শাখার অফিস সহকারী লুৎফর রহমান বলেন, গত সোমবার বিকেলে দুটি নলকূপ বিকল হয়ে গেছে। সংস্কার করার জন্য মালামাল কেনা হচ্ছে। তিনি বলেন, এতবড় হাসপাতালের জন্য চারটি গভীর নলকূপ যথেষ্ট নয়। ফলে সারাদিন চাপাচাপি করার কারণে নলকূপগুলোর পানি তোলার ওয়াসারসহ অন্যান্য সরঞ্জাম প্রায়ই বিকল হচ্ছে।

শেবাচিম হাসপাতালের পরিচালক ডাঃ এসএম সিরাজুল ইসলাম জানান, হাসপাতালে আগে নলকূপ ছিল মাত্র একটি। সম্প্রতি সময়ে আরও তিনটি নলকূপ স্থাপন করায় রোগী ও স্বজনদের দুর্ভোগ কিছুটা লাঘব হয়েছে। তবে আরও নলকূপের প্রয়োজন রয়েছে। তিনি বলেন, মাত্র চারটি নলকূপ থাকায় অতিরিক্ত চাপের কারণে প্রায়ই একটি-দুটি বিকল থাকছে। স্থানীয় মাদকাসক্তরা হাতলসহ অন্যান্য সরঞ্জাম চুরি করে নিয়ে যাওয়ার কারণে সবগুলো নলকূপ একসাথে সচল রাখা যাচ্ছে না। বর্তমানে বিকল থাকা দুটি নলকূপ সচল করার জন্য গণপূর্ত বিভাগের প্রকৌশলীকে নির্দেশ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে         করোনা ভাইরাস ॥ ভুটানজুড়ে লকডাউন         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         আন্তর্জাতিক যুব দিবসে টিআইবির সাত দাবি         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         কাল বুধবার থেকে হাইকোর্টে দুই পদ্ধতিতেই বিচারকাজ শুরু হচেছ         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন        
//--BID Records