সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল ॥ তেলমন্ত্রী বাদ

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তার মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল এনেছেন। এতে বাদ পড়েছেন ২০ বছরের বেশি সময় ধরে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আলি আল-নাইমি। খবর বিবিসির।

আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, শনিবার জাতীয় টেলিভিশনে বাদশাহর মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা এসেছে। এতে মন্ত্রিত্ব থেকে সরিয়ে আলি আল-নাইমিকে দেয়া হয়েছে রাজকীয় আদালতের উপদেষ্টার দায়িত্ব। আলি আল-নাইমি ২০ বছর ধরে বিশ্ব তেলবাজারে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে বিবেচিত ছিলেন।

বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল রফতানিকারক দেশ সৌদি আরব তেলের ওপর নির্ভরশীলতা কমাতে গতমাসে বড় ধরনের অর্থনৈতিক সংস্কার ঘোষণা দেয়। শুধু গতবছরই তাদের তেল রফতানি থেকে আয় কমেছে ২৩ শতাংশ। বিশ্ববাজারে তেলের দাম কমা সত্ত্বেও গত বছর দেশটির রাজস্বের ৭০ শতাংশ আসে এই পণ্য থেকে। এরই মধ্যে তেল রফতানির আয় কমে যাওয়ায় আন্তর্জাতিক ব্যাংকগুলো থেকে এক হাজার কোটি ডলার ঋণ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। ১৯৯০ সালে ইরাকের কুয়েত দখলের সময় ঋণ নেয়ার ২৫ বছর পর তেল রফতানির আয় কমে যাওয়ায় ফের ঋণ নিতে বাধ্য হচ্ছে দেশটি। আরব নিউজ আরও জানিয়েছে, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। আর এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী খালিদ আল-ফালিহ। বাণিজ্য ও শিল্পমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহকে দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর পদ থেকে ফাহাদ আল-মুবারককে সরিয়ে দায়িত্ব দেয়া হয়েছে আহমেদ আল-খুলাইফিকে। পানিসম্পদ মন্ত্রণালয় বিলুপ্ত করে নবগঠিত মন্ত্রণালয়ের নাম দেয়া হয়েছে পানি, পরিবেশ ও কৃষি মন্ত্রণালয়। শ্রম ও সামাজিক সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়কে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সঙ্গে একীভূত করা হয়েছে। হজ মন্ত্রণালয়ের নামেও পরিবর্তন এনেছে সৌদি আরব। নতুন নাম হয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে মোহাম্মদ বিনতিন স্থলাভিষিক্ত হয়েছেন বন্দর আল-হাজ্জারের জায়গায়।

শীর্ষ সংবাদ:
জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব        
//--BID Records