শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল ॥ তেলমন্ত্রী বাদ

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তার মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল এনেছেন। এতে বাদ পড়েছেন ২০ বছরের বেশি সময় ধরে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আলি আল-নাইমি। খবর বিবিসির।

আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, শনিবার জাতীয় টেলিভিশনে বাদশাহর মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা এসেছে। এতে মন্ত্রিত্ব থেকে সরিয়ে আলি আল-নাইমিকে দেয়া হয়েছে রাজকীয় আদালতের উপদেষ্টার দায়িত্ব। আলি আল-নাইমি ২০ বছর ধরে বিশ্ব তেলবাজারে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে বিবেচিত ছিলেন।

বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল রফতানিকারক দেশ সৌদি আরব তেলের ওপর নির্ভরশীলতা কমাতে গতমাসে বড় ধরনের অর্থনৈতিক সংস্কার ঘোষণা দেয়। শুধু গতবছরই তাদের তেল রফতানি থেকে আয় কমেছে ২৩ শতাংশ। বিশ্ববাজারে তেলের দাম কমা সত্ত্বেও গত বছর দেশটির রাজস্বের ৭০ শতাংশ আসে এই পণ্য থেকে। এরই মধ্যে তেল রফতানির আয় কমে যাওয়ায় আন্তর্জাতিক ব্যাংকগুলো থেকে এক হাজার কোটি ডলার ঋণ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। ১৯৯০ সালে ইরাকের কুয়েত দখলের সময় ঋণ নেয়ার ২৫ বছর পর তেল রফতানির আয় কমে যাওয়ায় ফের ঋণ নিতে বাধ্য হচ্ছে দেশটি। আরব নিউজ আরও জানিয়েছে, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। আর এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী খালিদ আল-ফালিহ। বাণিজ্য ও শিল্পমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহকে দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর পদ থেকে ফাহাদ আল-মুবারককে সরিয়ে দায়িত্ব দেয়া হয়েছে আহমেদ আল-খুলাইফিকে। পানিসম্পদ মন্ত্রণালয় বিলুপ্ত করে নবগঠিত মন্ত্রণালয়ের নাম দেয়া হয়েছে পানি, পরিবেশ ও কৃষি মন্ত্রণালয়। শ্রম ও সামাজিক সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়কে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সঙ্গে একীভূত করা হয়েছে। হজ মন্ত্রণালয়ের নামেও পরিবর্তন এনেছে সৌদি আরব। নতুন নাম হয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে মোহাম্মদ বিনতিন স্থলাভিষিক্ত হয়েছেন বন্দর আল-হাজ্জারের জায়গায়।

শীর্ষ সংবাদ:
সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে        
//--BID Records