রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল ॥ তেলমন্ত্রী বাদ

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তার মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল এনেছেন। এতে বাদ পড়েছেন ২০ বছরের বেশি সময় ধরে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আলি আল-নাইমি। খবর বিবিসির।

আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, শনিবার জাতীয় টেলিভিশনে বাদশাহর মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা এসেছে। এতে মন্ত্রিত্ব থেকে সরিয়ে আলি আল-নাইমিকে দেয়া হয়েছে রাজকীয় আদালতের উপদেষ্টার দায়িত্ব। আলি আল-নাইমি ২০ বছর ধরে বিশ্ব তেলবাজারে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে বিবেচিত ছিলেন।

বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল রফতানিকারক দেশ সৌদি আরব তেলের ওপর নির্ভরশীলতা কমাতে গতমাসে বড় ধরনের অর্থনৈতিক সংস্কার ঘোষণা দেয়। শুধু গতবছরই তাদের তেল রফতানি থেকে আয় কমেছে ২৩ শতাংশ। বিশ্ববাজারে তেলের দাম কমা সত্ত্বেও গত বছর দেশটির রাজস্বের ৭০ শতাংশ আসে এই পণ্য থেকে। এরই মধ্যে তেল রফতানির আয় কমে যাওয়ায় আন্তর্জাতিক ব্যাংকগুলো থেকে এক হাজার কোটি ডলার ঋণ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। ১৯৯০ সালে ইরাকের কুয়েত দখলের সময় ঋণ নেয়ার ২৫ বছর পর তেল রফতানির আয় কমে যাওয়ায় ফের ঋণ নিতে বাধ্য হচ্ছে দেশটি। আরব নিউজ আরও জানিয়েছে, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। আর এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী খালিদ আল-ফালিহ। বাণিজ্য ও শিল্পমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহকে দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর পদ থেকে ফাহাদ আল-মুবারককে সরিয়ে দায়িত্ব দেয়া হয়েছে আহমেদ আল-খুলাইফিকে। পানিসম্পদ মন্ত্রণালয় বিলুপ্ত করে নবগঠিত মন্ত্রণালয়ের নাম দেয়া হয়েছে পানি, পরিবেশ ও কৃষি মন্ত্রণালয়। শ্রম ও সামাজিক সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়কে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সঙ্গে একীভূত করা হয়েছে। হজ মন্ত্রণালয়ের নামেও পরিবর্তন এনেছে সৌদি আরব। নতুন নাম হয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে মোহাম্মদ বিনতিন স্থলাভিষিক্ত হয়েছেন বন্দর আল-হাজ্জারের জায়গায়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৩৯৫৪৩১
আক্রান্ত
১৬২৪১৭
সুস্থ
৬৪৪৯৯৪৩
সুস্থ
৭২৬২৫
শীর্ষ সংবাদ:
করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         ভারতে রফতানি বাণিজ্য শুরু         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি        
//--BID Records