বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্প জিতলে যুক্তরাষ্ট্রের ক্ষতি হবে কয়েক ট্রিলিয়ন ডলার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হলে তার পরিকল্পনা দেশের জন্য কয়েক ট্রিলিয়ন ডলারের ক্ষতি ডেকে আনবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। ট্রাম্প অবৈধ অভিবাসী বিতাড়নের যে অঙ্গীকার করেছেন তাতে তিনি প্রেসিডেন্ট হলে তার ওই পরিকল্পনাতেই দেশের অর্থনীতি প্রায় ২ শতাংশ সঙ্কুচিত হতে পারে। যুক্তরাষ্ট্রের গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান ‘দ্য আমেরিকান এ্যাকশন ফোরাম’ এক গবেষণায় এমন আভাসই দিয়েছে। খবর ইয়াহু নিউজের।

গবেষণা প্রতিবেদনটি বৃহস্পতিবার প্রকাশ পাওয়ার কথা রয়েছে। ট্রাম্প যেসব নীতিমালা প্রস্তাব করেছেন তা নিয়ে উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে এ গবেষণা। তার নীতিমালার মধ্যে আছে আন্তর্জাতিক বিভিন্ন বাণিজ্য চুক্তি ভেঙ্গে দেয়াসহ মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে প্রাচীর নির্মাণের মতো পদক্ষেপও। যুক্তরাষ্ট্রের সরকারী পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে ১ কোটি ১০ লাখেরও বেশি অবৈধ অভিবাসীর মধ্যে প্রায় ৬৮ লাখ অভিবাসী কাজ করছে। তাদের দেশ থেকে তাড়িয়ে দিলে বেসরকারী খাতে ৩৮ হাজার ১৫০ কোটি ডলার থেকে ৬২ হাজার ৩২০ কোটি ডলার লোকসান হতে পারে। গবেষণায় আরও বলা হয়েছেÑ ওইসব কর্মীকে দেশ থেকে সরিয়ে দিলে পর্যাপ্ত বৈধ অভিবাসীরি অভাবের কারণে লাখ লাখ কর্মসংস্থান কর্মীশূন্য হয়ে পড়বে। বিশেষ করে, কৃষিসহ নির্মাণের মতো শিল্পক্ষেত্র যেখানে সবচেয়ে বেশিসংখ্যক অবৈধ অভিবাসী কাজ করে সে জায়গাগুলো খালি হয়ে যাবে। ট্রাম্প এ বিষয়গুলো একেবারেই অবাস্তব বলে উড়িয়ে দিয়েছেন। এ সপ্তাহে খুবই সাফল্যের সঙ্গে রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার পথে অবস্থান পাকা করে ফেলেছেন ট্রাম্প। ইন্ডিয়ানা প্রাইমারিতে হারের পর টেড ক্রুজ সরে দাঁড়ানোতে কাসিচ ছিলেন ডোনাল্ড ট্রাম্পের একমাত্র প্রতিদ্বন্দ্বী। সেই কাসিচও সরে দাঁড়ানোতে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অনেকটা নিশ্চিতভাবেই রিপাবলিকান দলের প্রার্থী হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি এরই মধ্যে নির্বাচনী প্রচারণায় অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়ার কথা বলেছেন। বিদেশী কর্মীদের কারণেই দেশে সীমিত মজুরি এবং বেকারত্বের মতো সমস্যাগুলো প্রকট হয়ে ওঠে বলে যুক্তি দেখিয়েছেন তিনি। তবে তার এ অবস্থানের তীব্র সমালোচনা ও বিরোধিতা করেছেন বড় বড় ব্যবসায়ী নেতারাসহ মানবাধিকারের পক্ষে সোচ্চার মানুষেরা। মেক্সিকানরা যুক্তরাষ্ট্রে ধর্ষক এবং মাদক চোরাকারবারি পাঠাচ্ছে বলে মন্তব্য করেও বিরোধীদের তোপে পড়েছেন ট্রাম্প। মুসলিমদের যুক্তরাষ্ট্রে ঢুকতে না দেয়ার কথা বলেও ট্রাম্প তীব্র সমালোচনার শিকার হয়েছেন। কিন্তু অভিবাসীদের প্রতি ট্রাম্পের কট্টর অবস্থান অনেক মার্কিন ভোটারের মধ্যেই সাড়া জাগিয়েছে। সেপ্টেম্বরে রয়টার্স/ইপসোস পরিচালিত জরিপে দেখা গেছে, ৫২ দশমিক ৬ শতাংশ মার্কিনীরই বেশিরভাগ কিংবা সব অবৈধ অভিবাসীকে দেশ থেকে বের করে দেয়ার পক্ষে। আর বিপক্ষে মাত্র ৩৪ দশমিক ৬ শতাংশ মার্কিনী।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা