বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবি ক্যাম্পাসে প্রতিবাদ মিছিল, ইমামসহ আটক ২

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজী বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী খুনের চারদিন পরেও রহস্য উদ্ঘাটিত হয়নি। নৃশংস্য ও চাঞ্চল্যকার এ হত্যাকা- নিয়ে নানা রহস্যের বেড়াজাল সৃষ্টি হলেও হত্যাকারীরা এখনও ধরাছোঁয়ার বাইরে। জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ গ্রামের মসজিদের ইমাম ও শিবিরকর্মীকে আটক করলেও এখনও তদন্ত অন্ধকারে রয়েছে। পুলিশের পক্ষ থেকে এ হত্যাকা-ের ব্যাপারে চমকপ্রদ তথ্য পাওয়ার কথা বলা হলেও তা প্রকাশ করা হচ্ছে না। এ নিয়ে ক্ষোভ বাড়ছে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে। শিক্ষকদের অভিযোগ তদন্ত নিয়েও রহস্য ও সংশয় দেখা দিয়েছে।

এদিকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ মঙ্গলবার ভোরে বাগমারায় অভিযান চালিয়ে তার নিজ গ্রামের মসজিদের ইমাম ও স্থানীয় এক মাদ্রাসার শিক্ষককে আটক করেছে বলে জানিয়েছেন মহানগর পুলিশ।আটককৃতরা হলো দরগামাড়িয়া জামে মসজিদের ইমাম রায়হান আলী (৩২) ও গোপালপুর মাদ্রাসার শিক্ষক মুনসুর রহমান (৪৮)। এদের মধ্যে রায়হানের বাড়ি উপজেলার তালঘরিয়া ও মুনসুরের বাড়ি খাজাপাড়া গ্রামে। আরএমপি কমিশনার মোঃ শামসুদ্দিন জানান, প্রফেসর রেজাউল কমির সিদ্দিকী তার নিজ গ্রামে একটি গানের স্কুল প্রতিষ্ঠা করেন। কিন্তু তার গ্রামের মসজিদের ইমাম রায়হান আলী গান বাজনা পছন্দ করত না। এ নিয়ে শিক্ষক হত্যার ঘটনায় তিনজনকে আটক করা হলো।

শিক্ষক হত্যার বিচার দাবিতে প্রতিবাদমুখর হয়ে উঠেছে শিক্ষার্থীরা। নির্মম এই হত্যাকা-ের চতুর্থ দিন মঙ্গলবার বেলা ১১টা থেকে ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। বেলা পৌনে ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। অবরোধ শেষে বিশ্ববিদ্যালয়ের শাবাশ বাংলাদেশ মাঠে শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশ থেকে আজ বুধবার সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত ঢাকা-রাজশাহী মহাসড়ক চার ঘণ্টা অবরোধের ঘোষণা দিয়েছেন তারা।

জানা গেছে, আটক হাফিজুর রহমান নগরীর ১৯ নম্বর ওয়ার্ড শিবিরের সেক্রেটারি। তার দেয়া তথ্যের ভিত্তিতে পুলিশ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করেছে। এ ছাড়া সর্বশেষ তথ্যানুযায়ী জেলার বাগমারায় শিক্ষক রেজাউল করিমের গ্রাম থেকে জিজ্ঞাসাবাদের জন্য দুজনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার ভোরে বাগমারায় অভিযান চালিয়ে তার নিজ গ্রামের মসজিদের ইমাম ও স্থানীয় এক মাদ্রাসার শিক্ষককে আটক করা হয় বলে জানিয়েছেন রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মোঃ শামসুদ্দিন।

এদিকে শিক্ষক হত্যায় রাবি থেকে আটক শিবির নেতা হাফিজুরের যোগসূত্র আছে বলে পুলিশের দাবি। তবে তদন্তের স্বার্থে পুলিশ তথ্য দিতে অস্বীকার করছে। নগর পুলিশ কমিশনার মোঃ শামসুদ্দিন জানান, আটক হাফিজুর রহমানকে এখনও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে তাকে আটক করা হয়েছে। তার দেয়া তথ্যের সঙ্গে অনেক কিছু মিলে যাচ্ছে।

পুলিশের একটি সূত্র জানায়, রাবির জনপ্রিয় শিক্ষক বিশ্ববিদ্যালয়ে ‘ফিকশন’ নামের একটি কোর্স পড়াতেন। তবে ধর্ম নিয়ে কোন আলোচনা করে থাকলে সেই ক্লাসে হতো। ক্লাসের বাইরে তিনি কোথাও আড্ডা ও গল্প করতেন না। ফলে ধর্মকে কটাক্ষ করে তার কোন বক্তব্য বাইরে আসার কথা নয়।

এদিকে এ হত্যাকা-ে পুলিশ সন্দেভাজন কয়েকজনকে আটক করলেও তদন্ত এখনও রহস্যে ঘেরা ও অন্ধকারের মধ্যেই রয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। চাঞ্চল্যকর এই হত্যাকা-টির রহস্য উদ্ঘাটনে কালক্ষেপণ করা হলে খুনীরা পার পেয়ে যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করছেন তারা।

বিচার দাবিতে আন্দোলন রাবি ॥ বেলা সাড়ে ১০টার দিকে রাবি ক্যাম্পাসের টুকিটাকি চত্বর থেকে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। তারা ইংরেজী বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর হত্যাকারীদের বিচার দাবি করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। মিছিলে প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশ নেয়।

বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে ইংরেজী বিভাগের শিক্ষার্থীরা। এরপর একই সময় বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের নেতৃত্বে সাধারণ শিক্ষার্থীরা ক্লাস বন্ধ রেখে ইংরেজী বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত হন। এরপর শিক্ষার্থীদের মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক ঘুরে প্রধান ফটকে গিয়ে পৌনে ১২টা থেকে আধা ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় সড়কে যান চলাচল বন্ধ থাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

এ ছাড়া অধ্যাপক সিদ্দিকী হত্যাকা-ের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে চিত্রাঙ্কন এবং রং-তুলিতে বিভিন্ন প্রতিবাদী স্লোগান লেখা হয়। নিহত অধ্যাপকের খুনীদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবিতে শহীদুল্লাহ কলাভবনের সামনে গণস্বাক্ষর কর্মসূচীর আয়োজন করে ইংরেজী বিভাগের শিক্ষার্থীরা। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে রাবি ঘাতক দালাল নির্মূল কমিটি এবং বেলা পৌনে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে নৃবিজ্ঞান বিভাগ মানববন্ধন করে।

শীর্ষ সংবাদ:
ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৮ বন্দি নিহত         ক্যাট-ভিকির বিয়ের খাবার মেন্যুতে যা থাকছে