শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রানা প্লাজা দুর্ঘটনায় জড়িতদের বিচার চায় বিজিএমইএ

অর্থনৈতিক রিপোর্টার॥ রানা প্লাজা দুর্ঘটনায় জড়িতদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে খুঁজে বের করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। রবিবার জুরাইন কবরস্থানে দাফন করা রানা প্লাজা ট্র্যাজেডিতে নিহত শ্রমিকদের কবর জিয়ারত শেষে বিজিএমইএ সভাপতি মো. সি‌দ্দিকুর রহমান এ দাবি জানান।

তিনি বলেন, আমরা চাই না কোনো শ্রমিক ভাই-বোনদের অকাল মৃত্যু হোক। এ দুর্ঘটনার সঙ্গে যারা জড়িত তাদেরকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে শাস্তি দেওয়া হোক।

ক্ষতিপূরণের বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, রানা প্লাজায় নিহত শ্রমিকদের স্বজন ও আহত শ্রমিকদেরকে প্রচলিত আইনে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। দুর্ঘটনার পরেই প্রধানমন্ত্রী নিজ হাতে ২৩ কোটি ৫০ লাখ টাকা দিয়েছেন। যেখানে বিজিএমইএ এর ফান্ড রয়েছে। এছাড়া রানা প্লাজা দুর্ঘটনা ট্রাস্ট নামে আন্তর্জাতিক সংস্থা আইএলও’র নেতৃত্বে ৩৪ মিলিয়ন ডলারের একটি ফান্ড গঠন করা হয়েছে। এ ফান্ড থেকে আহত ও নিহতদের ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

অনেক শ্রমিক চিকিৎসা পাচ্ছে না এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, কোনো শ্রমিক চিকিৎসা ও ক্ষতিপূরণ না পেলে বিজিএমইএতে অভিযোগের জন্য বলা হয়েছিল। কিন্তু এখনও একটিও অভিযোগ পাওয়া যায়নি।

এর আগে, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমানের নেতৃত্বে বিজিএমইএ একটি প্রতিনিধি দল জুরাইন কবরস্থানে নিহত শ্রমিকদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় বিজিএমইএ সহ সভাপতি এম এ মান্নান কচিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা