মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরান থেকে ৩২ মেট্রিক টন ভারী পানি কিনছে যুক্তরাষ্ট্র

ইরানের কাছ থেকে ৩২ মেট্রিক টন ভারী পানি কিনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এই পানি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সরবরাহ করা হবে বলে মার্কিন কর্মকর্তারা আশা করছেন। পরমাণু অস্ত্র তৈরি ও বিদ্যুত উৎপাদনের অন্যতম উপাদান হচ্ছে ভারী পানি। ইরানের শীর্ষ পর্যায়ের পরমাণু আলোচক ও অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

মার্কিন জ্বালানি বিভাগের মুখপাত্র জানিয়েছেন, ইরানের কাছ থেকে ৮৬ লাখ ডলার মূল্যের ৩২ মেট্রিক টন ভারী পানি কিনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাণিজ্যিক ও গবেষণা সংস্থাগুলোসহ একটি জাতীয় গবেষণাগারের কাছে এ পানি বিক্রির পরিকল্পনা রয়েছে। তবে পানির এ রূপটি তেজস্ক্রিয় নয়। এসব ভারি পানি ইরানের কয়েকটি পরমাণু চুল্লিতে ব্যবহৃত হয়েছে বলে জানা গেছে। গত বছর যুক্তরাষ্ট্র ও অপর পাঁচটি বিশ্বশক্তির সঙ্গে ইরানের ঐতিহাসিক পরমাণু চুক্তি সই হয়। ওই চুক্তি অনুযায়ী ইরানকে তার ভারী পানির মজুদ হ্রাস করতে হবে। চুক্তির শর্তানুযায়ী, চলতি সময়ে ইরান ১৩০ মেট্রিক টন পর্যন্ত ভারী পানির মজুদ রাখতে পারবে আর অতিরিক্ত পানি বিক্রি করতে, নষ্ট করতে বা সাধারণ পানির সঙ্গে মিশিয়ে ফেলতে পারবে। আরাকচি শুক্রবার ভিয়েনায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে এ রফতানির বিষয়ে কথাবার্তা চূড়ান্ত করেন। তিনি বলেছেন, ইরানের আণবিক শক্তি সংস্থা ও মার্কিন একটি কোম্পানি ভারী পানি বিক্রিসংক্রান্ত চুক্তি করেছে।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যৌথ কমিশনের বৈঠকের আগে এ সংক্রান্ত চুক্তি হয়। তিন মাস আলোচনার ভিত্তিতে এ চুক্তি সই হয়েছে বলেও জানান আরাকচি। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতা অনুযায়ী ইউএফ৬ নামে পরিচিত সমৃদ্ধ ইউরেনিয়াম তেহরান বিক্রি করতে পারবে। বিনিময়ে তেহরান ইয়েলো কেক নামে পরিচিত প্রাকৃতিক ইউরেনিয়ামও কিনতে পারবে। ইরানের কাছে অতিরিক্ত আরও ৭০ মেট্রিক টন ভারী পানি আছে বলে জানিয়েছেন আরাকচি। ওই পানিও অন্যান্য কোম্পানির কাছে বিক্রির জন্য আলোচনা চলছে। তবে সেগুলো মার্কিন কোম্পানি নয় বলে নিশ্চিত করেছেন তিনি।

প্রেসিডেন্ট পদে চূড়ান্ত প্রার্থীকে সমর্থন দিন ॥ রিপাবলিকান প্রধান

রিপাবলিকান ন্যাশনাল কমিটির প্রধান শুক্রবার তার স্পষ্টত বিভক্ত দলের নেতাদের প্রতি প্রেসিডেন্ট নির্বাচনে তাদের চূড়ান্ত মনোনীত প্রার্থীর সমর্থনে ঐক্যবদ্ধ হওয়ার জন্য সনির্বন্ধ অনুরোধ জানিয়েছেন। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের।

তিনি মনোনয়ন প্রক্রিয়ার বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের সমালোচনাকে আমলে না নেয়ার জন্যও তাদের পরামর্শ দিয়েছেন। কমিটির চেয়ারম্যান রিইনস প্রিবাস হলিডে দলের বসন্তকালীন বৈঠকে গ্রুপের সদস্যদের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন। তিনি তার বক্তব্যে ট্রাম্পের নাম উল্লেখ করেননি। কিন্তু তিনি রিপাবলিকান দলের অগ্রগামী মনোনয়নপ্রার্থী যে উত্তেজনার সৃষ্টি করেছিলেন সেই বিষয়টি প্রিবাসের বক্তব্যে গুরুত্ব লাভ করে।

শীর্ষ সংবাদ:
একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         চিত্রনায়ক ইমন র‍্যাব সদর দফতরে         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         উখিয়ায় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা ডাকাত আটক         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ