বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাল্টাপাল্টি কর্মসূচী ॥ উত্তপ্ত যবিপ্রবি

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ক্যাম্পাস উত্তপ্ত হয়ে উঠেছে। দু’পক্ষের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনায় পাঁচ শিক্ষার্থী ও এক কর্মচারীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশের প্রতিবাদে এ অবস্থা বিরাজ করছে গত কয়েকদিন ধরে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিদিন ছাত্রছাত্রী ও কতিপয় কর্মচারী পাল্টাপাল্টি কর্মসূচী পালন করছেন। বুধ ও বৃহস্পতিবার সকালেও আলোচিত শিক্ষার্থী নাসির উদ্দিন বাদলের নেতৃত্বে ছাত্রছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও ব্যাংকের গেটে তালা লাগিয়ে দেন। পরে তারা খ- খ- মিছিল বের করেন। এমন উত্তপ্ত পরিস্থিতিতে সাধারণ ছাত্রছাত্রীদের মাঝে আতঙ্কের সৃষ্টি হচ্ছে। ভয়ে স্বাভাবিক পরিবেশে ক্লাস করতে পারছেন না বলে একাধিক ছাত্রছাত্রী জানিয়েছেন। জানা গেছে, গত বছরের ১০ ডিসেম্বর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র ও কর্মচারীদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। একাধিক ছাত্রছাত্রী জানিয়েছেন, প্রতিদিন ক্যাম্পাসে পাল্টাপাল্টি মিছিল, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচী হওয়ার কারণে ক্যাম্পাস উত্তপ্ত হয়ে উঠেছে। তারা রীতিমতো আতঙ্কগ্রস্ত। এ পরিস্থিতির কারণে স্বাভাবিক পাঠদান ব্যাহত হচ্ছে।

ঠিকাদারকে মারধর

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশালে অর্ধকোটি টাকার দরপত্র জমাদানে সাধারণ ঠিকাদারদের বাধা প্রদানসহ সোহেল নামের এক ঠিকাদারকে মারধর করে সিডিউল ছিনিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। বুধবার রাতে হামলার শিকার ঠিকাদার সোহেল অভিযোগ করেন, ছাত্রলীগের নেতাকর্মীরা নগরীর বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে বসে তাকে মারধর করে তার সঙ্গে থাকা সিডিউল ছিনিয়ে নিয়ে গেছে। বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলী শাহ নেওয়াজ কবির জানান, গত ৩ এপ্রিল ৬ লাখ টাকা ব্যয়ে ঝালকাঠির একটি মেরামতকাজ ও ৩২ লাখ টাকা ব্যয়ে মাদারীপুর লঞ্চঘাট এলাকার যাত্রী ছাউনি ও টয়লেট কমপ্লেক্স নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করা হয়। বুধবার ছিল সিডিউল জমাদানের শেষদিন। মহানগর ছাত্রলীগের সভাপতি জসিম উদ্দিন জানান, ছোট কাজটি নিয়ে একটু ঝামেলা হয়েছে। পরে মিটিয়ে নেয়া হয়েছে।

উচ্ছেদ অভিযানে সংঘর্ষ ॥ আহত সাত

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীতে উচ্ছেদ অভিযান চলাকালে পুলিশ ও এলাকাবাসীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার দুপুরে নগরীর বহরমপুর এলাকায় এ ঘটনায় এক নারী পুলিশসহ সাতজন আহত হয়েছে। পুলিশ ৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর কামাল ও তার স্ত্রীসহ চারজনকে আটক করে। স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে নগরীর রাজপাড়া থানা পুলিশের একটি দল বহরমপুর এলাকার বৌবাজারে অভিযান চালায়। এ সময় পুলিশ রাস্তার দু’ধারের সবজি ও মাছের দোকানদারদের দ্রুত সরে যেতে বলে। তবে পুলিশের নির্দেশে সাড়া না দেয়ায় পুলিশ সদস্যরা তাদের উচ্ছেদের চেষ্টা চালায়। এ সময় পুলিশ সদস্যদের সঙ্গে দোকানদার ও স্থানীয়দের ধাওয়া পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ চৌগাছায় আওয়ামী লীগ নেতা ও পাশাপোল ইউপি চেয়ারম্যান শাহীন রহমানের বিরুদ্ধে সংখ্যালঘু নির্যাতনের অভিযোগে মানববন্ধন করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদের যুবফ্রন্ট। বৃহস্পতিবার চৌগাছা শহরের ভাস্কর্য মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নেতৃত্ব দেন উপজেলা ছাত্রলীগের সভাপতি সুমন সরকার। এ সময় বক্তৃতা করেন- উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-আহ্বায়ক সোহেল কবীর, উপজেলা ছাত্রলীগের শামীম রেজা, যুগ্ম-সম্পাদক সাজ্জাদ মল্লিক, পারভেজ হোসেন বিদ্যুৎ, রবিউল ইসলাম রুবেল, পরিমল সরকার, অভিজিৎ রায়, সন্দীপ কুমার জয়, সুমন্ত বিশ্বাস প্রমুখ।

সড়কে নির্মাণ সামগ্রী রাখায় দণ্ড

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীর কাদিরগঞ্জ এলাকায় ব্যস্ত সড়ক দখল করে নির্মাণসামগ্রী ফেলে রাখার অভিযোগে মাহবুবুল হক নামে এক ব্যক্তিকে তিন হাজার টাকা অর্থদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সিটি কর্পোরেশনের একটি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে তাকে এ দ- দেয়। আদালত সূত্র জানায়, প্রায় এক মাসেরও বেশি সময় ধরে মাহবুবুল হক রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ সড়ক দখল করে বালু ও খোয়া ফেলে রেখেছিলেন। তাকে ওই নির্মাণসামগ্রী সরিয়ে নিতে তিন দফা নোটিস পাঠানো হয়। কিন্তু মাহবুবুল হক নির্মাণসামগ্রী সরাননি। এমনিক নোটিসেরও জবাব দেননি।

এ্যাসিড সন্ত্রাস প্রতিরোধে র‌্যালি

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ ফকিরহাট উপজেলার বঙ্গবন্ধু মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বায়ডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় ও শিরিন হক পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে সকালে হাঙ্গার প্রজেক্টের উদ্যোগে পৃথকভাবে নারীর প্রতি এ্যাসিডসহ সকল ধরনের সহিংসতা প্রতিরোধে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্ব স্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষক যথাক্রমে ছায়া রানী দাশ, সবুজ শেখ ও বিমল কুমার ঘোষ।

শিক্ষা উপকরণ বিতরণ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আগৈলঝাড়া, গৌরনদী, কোটালীপাড়া ও উজিরপুর উপজেলার ৫০ প্রতিবন্ধী শিক্ষার্থীর মাঝে বৃহস্পতিবার সকালে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ন্যাডপোর মহাসচিব দৃষ্টিপ্রতিবন্ধী বদিউল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক মোশারফ হোসেন। বক্তব্য রাখেন- সমাজসেবক বশির আহমেদ, হাফিজুর রহমান প্রমুখ।

বিদ্যালয় ভবন উদ্বোধন

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ মোরেলগঞ্জের বিশারীঘাটা এলাকায় বৃহস্পতিবার দুটি বিদ্যালয় ভবন ও একটি সংযোগ সড়কসহ নতুন বিদ্যুতলাইনের উদ্বোধন করেছেন ডাঃ মোজাম্মেল হোসেন এমপি। ইউপি চেয়ারম্যান এইচএম মাহমুদ আলী জানান, বিশারীঘাটা বিবি আফছার আলী মাধ্যমিক বিদ্যালয়, সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার ও একটি সংযোগ সড়কের উদ্বোধন শেষে গ্রামে ২৭০টি পরিবারে নতুন বিদ্যুত সংযোগেরও উদ্বোধন করেন ডাঃ মোজাম্মেল হক।

লুটপাটের অভিযোগে মামলা

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ২১ এপ্রিল ॥ রুহিতপুর ইউনিয়নের মুগারচর এলাকার সাবেক মেম্বার মাসুদ রানার বাড়িঘর ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় মাসুদ রানার স্ত্রী সীমা বেগম বাদী হয়ে ঢাকা চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেছেন। আদালত মামলাটি আমলে নিয়ে কেরানীগঞ্জ মডেল থানার ওসিকে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার সকালে সীমা বেগম সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, পূর্ব শত্রুতার জের ধরে পোড়াহাট্টির খায়ের মিয়া ও পশ্চিম মোগারচরের জাহাঙ্গীরের নেতৃত্বে কয়েক ব্যক্তি ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে ১০ এপ্রিল দুপুরে তাদের বসতবাড়িতে হামলা চালায়।

মেয়র প্রার্থীর নাম প্রস্তাব

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ২১ এপ্রিল ॥ লক্ষ্মীপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে বর্তমান মেয়র মো. আবু তাহেরকে পুনরায় মনোনয়নের জন্য নাম প্রস্তাব করেছেন পৌর আওয়ামী লীগের সভাপতি ও বিভিন্ন ওয়ার্ড কমিটির নেতারা। বৃহস্পতিবার দুপুরে শহরে অবস্থিত স্থানীয় একটি রেস্তরাঁয় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সিদ্ধান্ত জানানো হয়। সংবাদ সম্মেলনে তারা বলেন, তাহেরকে মেয়র পদে একক প্রার্থী ঘোষনা এটি তাদের চূড়ান্ত সিদ্ধান্ত। পৌর আওয়ামী লীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, তফসিল ঘোষণার পর বুধবার পৌর আওয়ামী লীগ কর্তৃক এক সভার আহ্বান করে। এতে সর্বসম্মতিক্রমে মুক্তিযোদ্ধা ও দলের দুঃসময়ের কা-ারী বর্তমান মেয়র আবু তাহেরকে পুনরায় মেয়র পদে দলীয় মনোনয়ন দিতে সিদ্ধান্ত গৃহীত হয়।

শীর্ষ সংবাদ:
ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫