মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাস পেরোলেও অগ্রগতি নেই তনু হত্যার তদন্তে-

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ২০ এপ্রিল ॥ কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যাকা-ের এক মাস পূর্ণ হয়েছে বুধবার। এ সময় ঘটনার রহস্য উদ্ঘাটন কিংবা আসামিদের গ্রেফতার না হলেও জিজ্ঞাসাবাদ আর ঘটনাস্থল পরিদর্শনের মধ্য দিয়ে সময় পার করেছে পুলিশ, ডিবি ও সিআইডিসহ ৩ তদন্তকারী সংস্থা। এ সময়ের মধ্যে ঘাতকদের কেউ শনাক্ত বা গ্রেফতার হয়নি। তদন্তকারী সংস্থা সিআইডি বুধবার তনুর চাচা-চাচিসহ আরও ৪ জনকে জিজ্ঞাসাবাদ করেছে। এদিকে গত এক মাসেও তনুর ঘাতকরা শনাক্ত ও গ্রেফতার না হওয়ায় বুধবার বিকেলে নগরীর কান্দিরপাড়ে প্রতিবাদী নারী সমাজ বিক্ষোভ কর্মসূচী পালন করেছে।

জানা যায়, গত ২০ মার্চ কুমিল্লা সেনানিবাসের ভেতরে একটি জঙ্গল থেকে কলেজছাত্রী সোহাগী জাহান তনুর লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় পরদিন তনুর বাবা ও ক্যান্টনমেন্ট বোর্ডের অফিস সহায়ক ইয়ার হোসেন বাদী হয়ে কোতোয়ালি মডেল থানায় মামলা দায়ের করেন। মামলাটি দুই দফায় তদন্ত কর্মকর্তা/সংস্থা পরিবর্তন করে সিআইডিতে হস্তান্তর করা হয়। বর্তমানে মামলাটির তদন্তকারী কর্মকর্তা সিআইডির পরিদর্শক গাজী মোহাম্মদ ইব্রাহীম। এদিকে মামলার তদন্ত সহায়ক দলের প্রধান সিআইডি-ঢাকার বিশেষ পুলিশ সুপার আবদুল কাহ্হার আকন্দসহ অন্য কর্মকর্তারা বুধবার তনুর চাচা-চাচিসহ ৪ জনকে জিজ্ঞাসাবাদ করেছে। দুপুরে সিআইডির কুমিল্লা কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। সিআইডি সূত্র জানায়, মামলার তদন্তের স্বার্থে তনুর চাচা আলাল হোসেন, চাচি সাজেদা বেগম, তনুর গ্রামের বাড়ি কুমিল্লার মুরাদনগর উপজেলার মির্জাপুর গ্রামের পার্শ্ববর্তী কোঁদালকাটা গ্রামের ইউপি সদস্য নজরুল ইসলাম ও তনুকে উত্ত্যক্তকারী সেনানিবাস এলাকার বাসিন্দা বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পিয়ারের বন্ধু জিদনীকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ বিষয়ে তদন্ত সহায়ক দলের প্রধান আবদুল কাহ্হার আকন্দ বুধবার সাংবাদিকদের জানান, আমরা ইতোমধ্যে অনেককে জিজ্ঞাসাবাদ করেছি, প্রাপ্ত তথ্য-উপাত্ত যাচাই করে দেখা হচ্ছে। আশা করছি কম সময়ের মধ্যে একটা সমাধানে আসতে পারব এবং ফলাফল পেলে বিস্তারিত জানাতে পারব। তনুর পরিবারকে কেন বার বার জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তনুর পরিবার ক্ষতিগ্রস্ত পরিবার, তদন্তের স্বার্থে তথ্যের জন্য তাদের সঙ্গে বার বার কথা বলছি। জিজ্ঞাসাবাদের বিষয়ে তনুর চাচা আলাল হোসেন বলেন, কিভাবে তনু মরল তা আমাদের কাছে জানতে চাওয়া হয়েছে, আমরা গ্রামের বাড়িতে থেকে এটা কিভাবে বলব। এর আগে গত মঙ্গলবার আবদুল কাহহ্ার আকন্দের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি দল কুমিল্লা সেনানিবাসে যান। সিআইডির উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল দুপুরে তনুর বাসায় গিয়ে তার পরিবারের সঙ্গে সাক্ষাত শেষে ক্যান্টনমেন্ট বোর্ডের অতিথিশালায় সেনানিবাসের লে. কর্নেল ও মেজর পদমর্যাদার ৪ জন সেনা কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন। বুধবার বিকেলে আবদুল কাহহ্ার আকন্দের নেতৃত্বের দলটি কুমিল্লা ছেড়ে ঢাকায় চলে যান।

তনুর ঘাতকদের এখনও শনাক্ত করা না গেলেও খুনের সম্ভাব্য ৩টি কারণ নিয়ে তদন্ত চালিয়েছে যাচ্ছে তদন্ত সংস্থা সিআইডি। সিআইডির একটি সূত্র জানায়, এ পর্যন্ত মামলার তদন্তে প্রাপ্ত তথ্যে প্রেম, পরকীয়া, ধর্ষণ কিংবা ধর্ষণের চেষ্টা-এ ৩টির যে কোন একটি কারণে তনু খুন হয়ে থাকতে পারে। এসব বিষয়ে নিশ্চিত হতে তনুর বাবা-মাসহ পরিবারের সদস্যদের একাধিকবার জিজ্ঞাসাবাদ করা হলেও এ বিষয়ে তারা কোন তথ্য দিতে পারেনি। এদিকে গত ৪ এপ্রিল তনুর প্রথম ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ করেন কুমিল্লা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ কামদা প্রসাদ সাহা। ওই প্রতিবেদনে তনুর মৃত্যুর কারণ এবং ধর্ষণের আলামত ছিল না। তদন্ত সংস্থা সিআইডি এখন অপেক্ষায় রয়েছে ২য় ময়নাতদন্ত রিপোর্টের। সূত্র জানায়, গত ২ দিন আগে সিআইডি কার্যালয়ে ডিএনএ রিপোর্ট আসলেও এ বিষয়ে সিআইডি মুখ খোলেনি। এ ছাড়া কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগে ২য় ময়নাতদন্তের প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে এবং তা যে কোন সময় সিআইডির কাছে হস্তান্তর করা হতে পারে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্রে জানা গেছে। তবে এ বিষয়ে ডাঃ কামদা প্রসাদ সাহা কোন মন্তব্য করতে রাজি হননি।

সোহাগী জাহান তনু হত্যার এক মাস উপলক্ষে ঘাতকদের অবিলম্বে গ্রেফতারের দাবিতে বুধবার বিকেলে কুমিল্লা মহানগরীর কান্দিরপাড় পূবালী চত্বরে প্রতিবাদী নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তারা বলেন, তনু হত্যাকা-ের বিচার নিয়ে অযথা কালক্ষেপণ করা হচ্ছে। দেশের মানুষ এ কালক্ষেপণ সহ্য করবে না। তারা বলেন, তনু হত্যার বিচার না হওয়া পর্যন্ত বাংলার মানুষ ঘরে ফিরে যাবে না। প্রতিবাদী নারী সমাবেশে নারীদের এ কর্মসূচীর সঙ্গে কুমিল্লা সর্বস্তরের মানুষ একাত্মতা প্রকাশ করেন। সমাবেশে বক্তব্য রাখেন গণজাগরণ মঞ্চ কুমিল্লার মুখপাত্র খায়রুল আনাম রায়হান, সনাক কুমিল্লার সাবেক সভাপতি শাহ মোঃ আলমগীর খান, এনজিও ব্যক্তিত্ব অধ্যাপক লোকমান হাকিম, নারী নেত্রী দিলনাশি মোহসেন, সালমা আক্তার, ইয়াসমীন রীমা, রোকেয়া বেগম শেফালী, মাহমুদা আক্তার, ময়মুনা আক্তার রুবী প্রমুখ।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই