শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজে যোগ দিলেন স্বপন কুমার বালা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার পদে কাজে যোগ দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাকাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার বালা। মঙ্গলবার তিনি কাজে যোগদান করেন। এর আগে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উর্ধতন নিয়োগ-৩ অধিশাখা থেকে বিএসইসির কমিশনার পদে স্বপন কুমার বালাকে যোগদান সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাকাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার বালাকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগ শর্তে নিয়োগের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য বিএসইসির কমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলো।

সাবেক কমিশনার আরিফ খান পদত্যাগ করায় চলতি বছরের গত ১ ফেব্রুয়ারি থেকে বিএসইসির একটি কমিশনার পদ খালি রয়েছে। আর তাতেই স্থলাভিষিক্ত হলেন স্বপন কুমার বালা।

জানা গেছে, ২০১৩ সালের ৩ এপ্রিল স্বপন কুমার বালাকে ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগদানের অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। তিনি ওই মাসের ১৫ এপ্রিল তিন বছরের জন্য সিইও হিসেবে ডিএসইতে দায়িত্বভার গ্রহণ করেন।

পরবর্তী সময়ে এক্সচেঞ্জেস ডিমিউচুয়ালাইজেশন আইন, ২০১৩ প্রণয়নের মাধ্যমে স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক (ডিমিউচুয়ালাইজড) হওয়ার পর তিনি ডিএসইর সিইও থেকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হন। চলতি বছরের ১২ এপ্রিল তিনি ডিএসইতে শেষ অফিস করেন।

জানা গেছে, কমিশনার হিসেবে কাজে যোগদানের পর স্বপন কুমার বালা বিএসইসির সার্ভিলেন্স, সুপারভিশন এ্যান্ড রেগুলেশন অব মার্কেট ইস্যুয়ার এ্যান্ড কোম্পানিজ (এসআরএমআইসি), ক্যাপিটাল ইস্যু ও কর্পোরেট ফিন্যান্স (সিএফ) বিভাগ দেখভাল করবেন।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন একজন চেয়ারম্যান ও চারজন কমিশনার নিয়ে গঠিত। বর্তমানে কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন। অন্য কমিশনাররা হলেন- অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, মোঃ আমজাদ হোসেন ও মোঃ আব্দুস সালাম সিকদার।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২