সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

প্রিমিয়ার ভার্সিটি থেকে আজীবন বহিষ্কার ১৬, সাসপেন্ড ৭

  • চট্টগ্রামে ছাত্র হত্যা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ছাত্রদের দু’পক্ষের মারামারিতে চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহতের ঘটনায় দায়ের করা মামলার এজহারভুক্ত ১৬ ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্ট এবং কর্তৃপক্ষের অনুমোদনক্রমে তাদের বহিষ্কার করা হয়। বহিষ্কৃত ছাত্রদের মধ্যে কেউ ইতোপূর্বে এই প্রতিষ্ঠান থেকে কোন ডিগ্রী গ্রহণ করলে সেটিও বাতিল হিসেবে গণ্য হবে। এছাড়া, একই অভিযোগে আরও ৭ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। উক্ত ৭ জনকে কেন আজীবন বহিষ্কার করা হবে না এ মর্মে আগামী ৫ দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অনুপম সেন তার নির্বাহী ক্ষমতাবলে এই বহিষ্কারাদেশসহ অন্যান্য সিদ্ধান্ত প্রদান করেন।

স্থায়ী বহিষ্কৃতরা হলো বিবিএ প্রোগ্রামের ছাত্র আশরাফুল ইসলাম, ওয়াহিদুজ্জামান নিশান, মোঃ জিয়াউল হায়দার চৌধুরী, এসএম গোলাম মোস্তফা, তামিম উল আলম, মোঃ রাশেদুল হক (ইরফান), নাজমুল হক, এমবিএ প্রোগ্রামের শিক্ষার্থী মোঃ ইব্রাহিম (সোহান), কাজী মোঃ জয়নাল আবেদিন, সাইফ উদ্দিন, মোঃ আবু জাহেদ (উজ্জল), মোঃ নিজাম উদ্দিন (আবিদ) নূরুল ফয়সাল (স্যাম), এলএলবি সাইফুল ইসলাম সাকিব, সাইকুল মোহাম্মদ তারেক এবং এলএলএম প্রোগ্রামের শিক্ষার্থী আবু ফয়েজ।

সাময়িক বহিষ্কৃতরা হলো মোজাহিদুল ইসলাম, মোহাম্মদ মাসুক কালাম, কায়সারুল আলম, মনির আহমেদ, কাজী মোহাম্মদ লিয়াকত, মোঃ নিজামুল গালিব ইমন ও কাজী মোঃ আশরাফ সায়েদ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু তাহের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামী ১০ এপ্রিলের মধ্যে তাদের কারণ দর্শাতে বলা হয়েছে। কারণ দর্শাতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে কঠোরতম শাস্তি নিশ্চিত করা হবে।

গত ২৯ মার্চ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দামপাড়াস্থ ব্যবসা প্রশাসন অনুষদে বিবিএ ২৩তম ব্যাচের বিদায় অনুষ্ঠানকে কেন্দ্র করে বিরোধের জেরে দুইপক্ষের মারামারিতে এমবিএর শিক্ষার্থী নাসিম আহমেদ সোহেল নিহত হন।

অপরদিকে, গত কয়েকদিনের মতো সোহেল হত্যায় জড়িতদের বিচার এবং উপাচার্য ড. অনুপম সেনের বিরুদ্ধে ষড়যন্ত্র বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর ১২টায় নগরীর সিনেমা প্যালেস মোড়ে অনুষ্ঠিত এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা অবিলম্বে নাসিম আহমেদ সোহেলের চিহ্নিত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এ সময় শিক্ষার্থীরা সোহেলের ন্যক্কারজনক হত্যাকা- নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনের বিরুদ্ধে মিথ্যাচার ও ষড়যন্ত্রের প্রতিবাদ জানান।

শীর্ষ সংবাদ: