সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিশে যাবে সব, তুমিও থেকে যাবে শুধু এইসব অর্কিড...

মিশে যাবে সব, তুমিও থেকে যাবে শুধু এইসব অর্কিড...
  • সৌন্দর্যের বুনো ফুল

মোরসালিন মিজান ॥ তবে তাই হোক, তুমি নয়/ আমার শব যাত্রার সাথী হোক কিছু অচেনা অর্কিড,/ সেগুলো বুনো, কোন গন্ধ নেই/ তাতে কি? অভিমানে ভাসাবে না সে ফুল...। অর্কিডের কাছে কবির এমন প্রত্যাশা যৌক্তিক বৈকি! অনিন্দ্য সুন্দর ফুল সবাইকে মুগ্ধ করে রাখে। আর সব ফুল থেকে আলাদা দেখতে। বিশেষ জাত, বলা যায়। অর্কিডের এত রং যে, চোখ আটকে যায়। ঘরের বারান্দায় ছাদে অর্কিড মানেই বাড়তি আবেদন। তৃণজাতীয় উদ্ভিদ আভিজাত্যের প্রতীকও বটে।

অর্কিডের সেই দূর পাহাড়ে জন্ম। পর্বতের গা বেয়ে উপরে উঠতে থাকে। না, টেনে তোলার কেউ নেই। বাড়তি যতœ আত্তি পায় না। তথাপি বেঁচেবর্তে থাকে। শুধু কী তাই? দীর্ঘ জীবন। ২ থেকে ১৫ বছর পর্যন্ত বাঁচে। ফুলগুলোও একটির চেয়ে আরেকটি সুন্দর! এই সৌন্দর্যে বুঁদ হয়েই অর্কিডকে লোকালয়ে নিয়ে আসা।

অর্কিডের ফুলের প্রধান আকর্ষণ এর বাহারি রং। কোন্ কোন্ রঙের হয়? উত্তরে পাল্টা প্রশ্ন করা যেতে পারে, কোন রঙের হয় না? বাস্তবতা হচ্ছে, কালো ছাড়া বাকি প্রায় সব রঙের অর্কিড হয়! অর্কিডের ফুলের তিনটি বৃতি থাকে। সমপরিমাণ পাপড়ি। একটি বৃতি সাধারণত রূপান্তরিত হয়ে একটি ওষ্ঠ গঠন করে। বৃতিগুলোও দেখতে পাপড়ির মতো। ফুলের পুংদ- এবং স্ত্রীদ- একত্রে সংলগ্ন। অতি ক্ষুদ্র বজ হয়। এসব ফুলের পাপড়ি সাধারণ ফুলের চেয়ে পুরু হয়। গঠন এত নিখুঁত যে, হঠাৎ দেখায় মনে হতে পারে কৃত্রিম।

অর্কিড অর্কিডেসি পরিবারের ফুল। একবীজপত্রী। উদ্ভিদবিদদের তথ্য, এই পরিবারের সংখ্যা এখন ৯০০। প্রজাতি সংখ্যা ৩০ হাজারেরও অধিক। পৃথিবীতে প্রায় ২৫ হাজার প্রজাতির অর্কিড ফুল আছে। বর্তমানে পৃথিবীর প্রায় সব দেশেই অর্কিড জন্মাতে দেখা যায়। আর বেশি চোখে পরে গ্রীষ্মম-লীয় অঞ্চলে। বিশেষ করে এশিয়া, দক্ষিণ আমেরিকা ও মধ্য আমেরিকায় এর সরব উপস্থিতি। গ্রীষ্মম-লীয় অর্কিড ঊনবিংশ শতাব্দীতে বাহামা থেকে ইংল্যান্ডে অতিথি হয়। বসবাস শুরু করে। তখন থেকেই অর্কিড চাষের চেষ্টা শুরু করে ইংরেজরা। জানা যায়, বাংলাদেশে অর্কিড চাষের আনুষ্ঠানিক শুরুটা করেন হাসিনা দৌলা। অর্কিড চাষের ক্ষেত্রে পথিকৃৎ বলা যায় তাকে। মালয়েশিয়ার এক পুষ্পমেলা থেকে ১৯৯৬ সালে শখ করে অর্কিডের চারা আনেন তিনি। আর এখন শহুরেদের বাসার বারান্দায় ছাদে ঝুলন্ত টবে প্রতিনিয়ত দোল খায় অর্কিড। বড় গাছের ডাল, কাঠের টুকরো, নারিকেলের পরিত্যক্ত খোসায় অর্কিডের চারা লাগানো হয় কিছু জাত আর সব ফুলের মতো ভূমিতে হয়।

উদ্ভিদ প্রজননবিদ ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া জানান, অর্কিড দুই ধরনের হয়ে থাকে। এপিফাইটিক ও টেরেস্ট্রিাল। এপিফাইটিক বড় গাছকে আশ্রয় করে বেড়ে ওঠে। অর্কিড গাছ অন্যকে আশ্রয় করে বাঁচে। তবে নিজের খাদ্যের জন্য ওই উদ্ভিদের ওপর এরা নির্ভরশীল নয়। পরাশ্রয়ী অর্কিডের মূল লম্বা, মোটা ও পুরু। বাতাস থেকে মূলের মাধ্যমে এরা খাদ্য গ্রহণ করে। বাংলাদেশে আম কাঁঠাল বট ইত্যাদি গাছের ডালে এ ধরনের অর্কিড জন্মাতে দেখা যায়। টরেস্ট্রিয়াল অর্কিড মাটিতে জন্মায়। ভূমিজ অর্কিডের গুচ্ছ মূল। দেখতে সরু সুতার মতো হয়। কোন কোন অর্কিডে একটি করে লম্বা সরু কা- থাকে। কা-ে পরস্পর বিপরীত দিকে সরু ও লম্বা পাতার বিস্তার ঘটে। কা- থেকে এক প্রকার বায়বীয় মূল বের হয়। এদের বর্ধনশীল অংশ থেকে পাতা হয়। পত্রাক্ষ থেকে হয় ফুল। একে অবশ্য মনোপডিয়াল অর্কিড বলা হয়। সিমপডিয়াল অর্কিডের বেলায় কা-ের গোড়া হতে শাখা জন্ম নেয়। শাখার অগ্রভাগ থেকে সৃষ্টি হয় অনিন্দ্য সুন্দর ফুল।

সৌন্দর্যগুণ এবং দুষ্প্রাপ্য হওয়ায় অর্কিডের দাম খুব চড়া। আগারগাঁওয়ের একাধিক নার্সারিতে খোঁজ নিয়ে জানা যায়, সাধারণ ফুলের তুলনায় অর্কিডের দাম ১০ থেকে ১৫ গুণ বেশি। দোকানিরা জানান, এসব ফুল বিদেশ থেকে আমদানি করা হয়। অধিকাংশ ফুল আসে থাইল্যান্ড থেকে। এ কারণে দাম বেশি। দেশেও হয় অর্কিড। এ ক্ষেত্রেও দাম কম নয়। দাম বেশি বলে বিক্রি কম ভাবার কোন কারণ নেই। বরং বিশেষ জাতের ফুলের জন্য ভালবাসা তোলা থাকে! কবির ভাষায়Ñ নীরবতার আখ্যান শেষ হবে একদিন/ মিশে যাবে সব, তুমিও/ থেকে যাবে শুধু এইসব অর্কিড।

শীর্ষ সংবাদ:
হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট