সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের পার্লামেন্ট ভবনে সুড়ঙ্গ

ভারতের পার্লামেন্ট ভবনে সুড়ঙ্গ

অনলাইন ডেস্ক॥ দিল্লিতে পার্লামেন্ট ভবনের মেঝেতে হঠাৎ পাওয়া গেল চারকোনা একটা বিরাট ঢাকনা। সেটি সরাতে মিলল গোপন সুড়ঙ্গ। ব্রিটিশ আমলে নির্মিত ভবনের রহস্যময় এ সুড়ঙ্গ নিয়ে চলছে নানা অনুমান-কানা ঘুষা। ভবনটি ১৯১১ সালে নির্মিত। ওই সময় ব্রিটিশ শাসকগোষ্ঠী ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নেয়। বর্তমানে পার্লামেন্ট ভবনের অংশ এটি।

সুড়ঙ্গটি পাওয়া গেছে সংসদীয় কক্ষের ঠিক নিচে, বর্তমানে যেটি দিল্লি রাজ্যের বিধানসভার কার্যালয়। বিধানসভার বর্তমান স্পিকার রাম নিবাস গোয়েলই সুড়ঙ্গটি আবিষ্কার করেছেন। দিল্লির ক্ষমতায় থাকা আম আদমি পার্টির (এএপি) নেতা গোয়েল বলেন, ১৯২৬ সালে পার্লামেন্টকে মধ্য দিল্লিতে সরিয়ে নেয় ব্রিটিশরা। এরপর ভবনটি আদালত কক্ষে পরিণত হয়। তখন এখানে লাল কেল্লা থেকে বন্দীদের আনা-নেওয়া করতে সুড়ঙ্গটি খোঁড়া হয়।

লাল কেল্লা থেকে ওই ভবন চার মাইলের পথ। কিন্তু সুড়ঙ্গের ভেতরে ঢুকে দেখা গেছে, ২৫ ফুট দূরেই হঠাৎ একটি দেয়াল। ফলে পরে এটি কোনদিকে গেছে, বোঝার উপায় নেই। স্পিকার গোয়েল বলছেন, নতুন নতুন ভবনসহ বিভিন্ন স্থাপনার ভিত্তির কারণে সুড়ঙ্গটির সামনের দিকে আর খননকাজ চালানো সম্ভব নয়।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ        
//--BID Records