শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিতর্কিত মন্তব্যের জেরে সরলেন টেনিস কর্তা

বিতর্কিত মন্তব্যের জেরে সরলেন টেনিস কর্তা

অনলাইন ডেস্ক ॥ প্রাইজ মানি নিয়ে যতই গলা ফাটান না কেন মহিলা টেনিসের কর্তারা, আসল ছবিটা যে অন্য ফের তার প্রমাণ মিলল। বিতর্কটা শুরু হয়েছিল ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্টে। টুর্নামেন্টের সিইও রেমন্ড মুর ফাইনালের আগে সাক্ষাৎকারে নিজের মন খুলে কথা বলাতেই বিপত্তির শুরু। মহিলা টেনিস তারকারা যে এখনও পুরুষ টেনিসের সাফল্যের ডানায় ভর করে বাজিমাত করছে খোলাখুলি তাই জানিয়েছিলেন রেমন্ড। একই সুর শোনা গিয়েছিল টুর্নামেন্টে পুরুষদের চ্যাম্পিয়ন নোভাক জকোভিচের গলাতেও। কিন্তু, শেষমেশ তাঁর সেক্সিস্ট মন্তব্যের জন্য পদ খোয়ালেন বা বলা ভাল সরে দাঁড়াতে বাধ্য হলেন রেমন্ড মুর। চাপটা যে ক্রমশই বাড়ছিল।

সেরেনা উইলিয়াম বনাম ভিক্টোরিয়া আজারেঙ্কা ফাইনালের আগে গত রবিবার ওই বিতর্কিত সাক্ষাৎকার দেন সিইও তথা টুর্নামেন্ট ডিরেক্টর রেমন্ড। তিনি বলেন, “আমি মহিলা প্লেয়ার হলে প্রতি রাতে হাঁটু মুড়ে ঈশ্বরকে এই বলে ধন্যবাদ দিতাম যে, রজার ফেডেরার ও রাফায়েল নাদাল টেনিসকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য জন্মেছিলেন। সত্যিই!” এতেই থামেননি রেমন্ড। বেশ কয়েক জন মহিলা প্লেয়ারকে ‘শারীরিক ভাবে আকর্ষণীয়’ বলতেও ছাড়েননি। যদিও রেমন্ড পরে তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন। কিন্তু তা সত্ত্বেও রেমন্ড মুরের মন্তব্য ঘিরে এর পরেই সমালোচনার ঝড় থামানো যায়নি। টুর্নামেন্টের রানার্স-আপ সেরেনা উইলিয়ামস প্রকাশ্যে এর তীব্র প্রতিবাদ করেন। তিনি বলেন, “রেমন্ডের বক্তব্য সঠিক বলে আমি মনে করি না। আমার মনে হয়, বহু মহিলা প্লেয়ার আছেন যাঁদের খেলা খুবই ‘আকর্ষণীয়’, ঠিক যে ভাবে বহু পুরুষ প্লেয়ারের খেলা ‘আকর্ষণীয়’।” সেরেনার সঙ্গে সহমত হয়ে মুখ খুলেছেন টেনিসবিশ্বের আরও তারকা। আর এতেই নড়েচড়ে বসেন টুর্নামেন্ট কর্তৃপক্ষ। ক্যালিফোর্নিয়ার ওই টুর্নামেন্টের মালিক ল্যারি এলিসন মঙ্গলবার টুইট করে জানান, রেমন্ড মুর সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। শুধু তাই নয়, একটি বিব্রতি প্রকাশ করে মহিলা টেনিসের উন্নতিতে বিলি জিন কিং, মার্টিনা নাভ্রাতিলোভা, সেরেনা ও ভেনাস উইলিয়ামস-সহ বহু তারকার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন।

তবে রেমন্ড মুরের পদত্যাগে কি চিঁড়ে ভিজবে? ক্ষতের উপর কতটা প্রলেপ পড়বে তা বলবে সময়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         চট্টগ্রামের কনস্টেবল জাহেদ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন খালেদার উপদেষ্টা এম এ হক         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই         ভারতের তৈরি দ্বিতীয় ভ্যাকসিনও মানবদেহে প্রয়োগ হচ্ছে         রুপান্তরের পর করোনাভাইরাসে বিশ্বব্যাপী মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে         রেমডেসিভির ব্যবহারের ছাড়পত্র দিল ইইউ         ১৫ লাখ আক্রান্তের মধ্যেই বার-রেস্টুরেন্ট খুললো ব্রাজিলে         সৌদিতে ড্রোন হামলার দাবি ইয়েমেনের বিদ্রোহীদের         আজ যেসব অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে         করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ        
//--BID Records