শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাঙ্গেরীতে শিক্ষকদের আন্দোলনে লাখো মানুষ

হাঙ্গেরীর রাজধানী বুদাপেস্টে সরকারের শিক্ষানীতির বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষকদের সমাবেশে যোগ দিয়েছেন লাখো মানুষ। দুই বছরের মধ্যে এটাই সরকারের বিরুদ্ধে সবচে বড় প্রতিবাদ সমাবেশ। প্রতিবাদকারীরা শিক্ষাকে কেন্দ্রীয়করণের বিরুদ্ধে এবং স্কুলগুলোতে আরও পাঠক্রম অনুমোদন ও শিক্ষকদের বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি জানিয়েছেন। খবর বিবিসির।

সাম্প্রতিক এক মতামত জরিপে শিক্ষকদের দাবির প্রতি জোর সমর্থন রয়েছে বলে আভাস পাওয়া গেছে। এমনকি ক্ষমতাসীন ফিডেসজ পার্টির অনেক ভোটারও শিক্ষকদের সমর্থনে মতামত দিয়েছেন। ২০১০ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসে। ওই সময় সরকার অঙ্গীকার করেছিল, শিক্ষকদের মূল উদ্বেগ শিক্ষার কেন্দ্রীয়করণ ও ব্যুরোক্রেসি বেড়ে যাওয়া রোধে দৃষ্টি দেয়া হবে। শিক্ষকদের নেতা ইস্তভান পুকলি দেশটির পার্লামেন্টের সামনে সমবেতদের উদ্দেশে বলেন, এটি দেশের বিরুদ্ধে যেতে পারে না, এই সরকার যতদিন না এই সত্য উপলব্ধি করবে ততদিন আন্দোলন চলবে। তিনি আরও বলেন, শিশুদের ভবিষ্যত নিয়ে যারা আগ্রহী তাদের প্রত্যেকেই এই আন্দোলন সমর্থন করবে। এর মাঝে সরকারের পক্ষ থেকে কোন পদক্ষেপ নেয়া না হলে আগামী ৩০ মার্চ পুনরায় এক ঘণ্টার সমাবেশের ডাক দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়