বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ডেনমার্ক

সুইজারল্যান্ডকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে সুখী দেশে পরিণত হয়েছে ডেনমার্ক। যুক্তরাষ্ট্রের সাসটেনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) এবং কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ ইনস্টিটিউটের প্রকাশিত প্রতিবেদনে একথা বলা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে অসুখী ১০ দেশের মধ্যে সিরিয়া ও আফগানিস্তান ছাড়াও সাব-সাহারা অঞ্চলের আরও আটটি দেশ রয়েছে। খবর ওয়েবসাইটের।

শীর্ষ দশ সুখী দেশ হচ্ছে যথাক্রমে: ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড, কানাডা, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও সুইডেন। গত বছর সুইজারল্যান্ড ও আইসল্যান্ডের পেছনে থেকে তিন নম্বরে ছিল ডেনমার্ক। এবারের তালিকায় যুক্তরাষ্ট্র ১৩ নম্বরে, যুক্তরাজ্য ২৩, ফ্রান্স ৩২ ও ইতালি ৫০ নম্বরে রয়েছে। এসডিএসএনের প্রধান এবং জাতিসংঘের মহাসচিব বান কি মুনের বিশেষ উপদেষ্টা অধ্যাপক জেফরি স্যাক্স বলেন, এটি আমার দেশ যুক্তরাষ্ট্রের জন্য খুবই কঠিন একটি বার্তা। কারণ গত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্র আরও অনেক ধনী ব্যক্তি পেয়েছে কিন্তু সুখ পায়নি। কেন তা হয়েছে সেটি আমরা বুঝতে পারি এবং এজন্য কিছু করতে হবে। যুক্তরাষ্ট্রের জন্য, যে দেশের সমাজ শুধু টাকার পেছনে দৌড়ায় তাদের জন্য বার্তাটা খুবই পরিষ্কার। আমরা ভুল জিনিসের পেছনে দৌড়াচ্ছি। আমাদের সামাজিক অবকাঠামো নিম্নগামী, সামাজিক বিশ্বাস অধোগামী এবং সরকারের প্রতি আস্থাও নিম্নগামী। ২০১২ সাল থেকে বিভিন্ন দেশে মানুষের জীবনযাত্রা মান, জিডিপি ও গড় আয়ুর ওপর ভিত্তি করে সুখী ও অসুখী দেশের তালিকা তৈরি করে প্রতিবেদন দিয়ে আসছে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়। সে ধারাবাহিকতায়ই তৈরি হয়েছে এ বছরের তালিকাটিও।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন