সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

জামায়াতের হরতালে সাড়া মেলেনি

স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধ মামলায় জামায়াত নেতা মীর কাশেম আলীর ফাঁসি বহাল রাখার প্রতিবাদে জামায়াতের ডাকা হরতালে সারাদেশে ছিটেফোঁটাও প্রভাব পড়েনি। সার্বিক পরিস্থিতি ছিল স্বাভাবিক। হরতাল ডাকলেও মাঠে জামায়াত-শিবিরের কোন তৎপরতা ছিল না। অন্যান্য কর্মদিবসের মতোই ছিল বুধবার। রাজধানীতে তীব্র যানজট লক্ষ্য করা গেছে। ট্রেন, লঞ্চ ও দূরপাল্লার বাসের যাতায়াত ছিল একেবারেই স্বাভাবিক। দেখে মনে হয়নি হরতালের মতো কোন কর্মসূচী চলছে। সাভারে শ্যামলী পরিবহনের দুটি খালি বাসে অগ্নিসংযোগ ব্যতীত আর কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে দেশের বিভিন্ন জায়গায় হরতালবিরোধী মিছিলের সংখ্যাই ছিল বেশি।

বেলা এগারোটা নাগাদ গাবতলী বাস টার্মিনালে গিয়ে দেখা গেল চিৎকার-চেঁচামেচি করে দূরপাল্লার বাস যাত্রীদের ডাকা হচ্ছে। কাছে যেতেই একজন জিজ্ঞাসা করলেন, ভাই কোথায় যাবেন? কোন চিন্তা নেই। সকাল থেকে এখন পর্যন্ত যাতায়াতের রাস্তায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ঘটার কোন সম্ভবনাও নেই। কারণ হরতাল ডেকেই শেষ। জামায়াত-শিবির মাঠে নেই। সকালে গাবতলী থেকে সব রুটের বাস ছেড়ে গেছে। তিনি সোনালী, কহিনূর, এয়ার ট্রাভেলস, ঝিনাইদহ লাইনস্, হানিফ, ঈগল, জে আর পরিবহন, একে ট্রাভেলস ছাড়াও অনেক লাইনের পরিবহনের নাম একনাগাড়ে বলে গেলেন।

পরিচয় জেনে বললেন, আমি আনন্দ পরিবহনের টিকেট মাস্টার সাঈদ উল্লাহ। শুধু গাবতলী নয় আমাদের পরিবহন সায়েদাবাদ ও মহাখালীতেও রয়েছে। তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। এসব টার্মিনাল থেকেও সকাল থেকেই দূরপাল্লার বাস যাতায়াত করছে। সদরঘাট লঞ্চ টামির্নালেও নিয়মিত লঞ্চ যাতায়াত করেছে। এমন অবস্থা কমলাপুর রেলস্টেশনেও। নিয়মিত ট্রেন যাতায়াত করেছে বলে জানিয়েছে কমলাপুর রেলওয়ে থানা পুলিশ।

হরতালবিরোধী মিছিল ॥ ঢাকা- হরতালের বিরোধিতা করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে, গাবতলী, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন জায়গায় হরতালবিরোধী বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচীতে অংশ নেন মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ, আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বাংলাদেশ ’৭১, বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধা লীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ॥ জামায়াত-শিবিরের ঘাঁটি হিসেবে পরিচিত রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হরতালের সর্মথনে কোন মিছিল হয়নি। বরং হরতালের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগ। বুধবার বেলা সাড়ে এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে অবস্থিত ছাত্রলীগের টেন্ট থেকে মিছিলটি শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলা গেটে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু বলেন, যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় কার্যকরের মাধ্যমে দেশকে যখন কলঙ্কমুক্ত করা হচ্ছে তখন যুদ্ধাপরাধী সংগঠন জামায়াত অযৌক্তিক হরতাল দিয়ে দেশের অগ্রগতি বাধাগ্রস্ত করার চেষ্টা করছে। বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র ছাত্রলীগ থাকতে বাস্তবায়িত হবে না। ছাত্রলীগের সব নেতাকর্মী ঐক্যবদ্ধভাবে তাদের প্রতিহত করবে।

রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক খালিদ হাসান বিপ্লব সমাবেশটি পরিচালনা করেন। এতে উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি ফিরোজ মাহমুদ, যুগ্ম সম্পাদক সাহানুর সাকিল, গোলাম কিবরিয়া, সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম সাদ্দাম।

সাভারে বাসে আগুন ॥ বুধবার ভোরে ঢাকা-আরিচা মহাসড়কের বলিয়ারপুর এন আর সিএনজি ফিলিং স্টেশনের সামনে শ্যামলী পরিবহনের দুইটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সাভার ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় একঘণ্টা চেষ্টায় আগুন নিভিয়ে ফেলে। বাস দুটি সম্পূর্ণ পুড়ে গেছে। বাসে যাত্রী না থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। সাভার ছাড়া দেশের আর কোথাও হরতালের সমর্থনে কোন তৎপরতার খবর পাওয়া যায়নি।

এদিকে হরতালে নাশকতাকারীদের গ্রেফতারে আইনশৃঙ্খলা বাহিনীর চালানো অভিযানে বগুড়া থেকে বিএনপি-জামায়াত-শিবিরের আট নেতাকর্মী গ্রেফতার হয়েছে।

শীর্ষ সংবাদ: