সোমবার ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজেরিয়ার সরকারি চাকুরীতে ২৪ হাজার 'ভুতুড়ে কর্মচারী'

অনলাইন ডেস্ক ॥ নাইজেরিয়ার অর্থমন্ত্রণালয় সে দেশের সরকারী বেতন তালিকা থেকে ২৪ হাজার কর্মচারীর নাম দিয়েছে কারণ বাস্তবে এসব কর্মচারীর কোন অস্তিত্ব নেই। এর ফলে দেশটিতে প্রতিমাসে সাড়ে এগারো মিলিয়ন ডলার সাশ্রয় হবে।

অভিযোগ ছিল নাইজেরিয়ার সরকারী চাকরীতে কাগজ-পত্রে এমন অনেক কর্মচারীর নাম রয়েছে যাদের বাস্তবে কোন অস্তিত্ব নেই। তাদের নাম ব্যবহার করে অন্য কেউ সে বেতন নিয়ে যাচ্ছে। এই অভিযোগের পরে দেশটির অর্থমন্ত্রণালয় এটি নিরীক্ষা চালায়।

গত বছর নাইজেরিয়াতে নতুন প্রেসিডেন্ট হিসেবে মুহাম্মাদু বুহারি ক্ষমতাসীন হবার পরে দুর্নীতি বিরোধী প্রচারণা শুরু করেন। তার অংশ হিসেবে সরকারী চাকুরীতে এই নিরীক্ষা চালানো হয়।

নাইজেরিয়া আফ্রিকার সবচেয়ে বড় অর্থনীতির দেশ এবং আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় জ্বালানী তেল উৎপাদনকারী। দুর্নীতি এবং অব্যবস্থাপনার কারণে নাইজেরিয়ার অর্থনীতি থমকে গেছে।

সরকারী চাকুরীতে নিরীক্ষার বিষয়টি শুরু হয় গত ডিসেম্বরে। যেসব ব্যাংক হিসেবে সরকারী বেতন পরিশোধ করা হতো সেসব হিসেবের সাথে কর্মকর্তা-কর্মচারীদের আঙুলের ছাপ মিলিয়ে পরীক্ষা করা হয়।

এতে যায় ২৪ হাজার মানুষের কোন অস্তিত্ব নেই। নাইজেরিয়ার অর্থমন্ত্রনালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, এখন থেকে নিয়মিত বিরতিতে এই নিরীক্ষা অব্যাহত থাকবে।

শীর্ষ সংবাদ:
আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ ॥ সীমান্তে সেনা মোতায়েন করল ইরান         পদ্মা সেতুতে বসল ৩৪তম স্প্যান ॥ দৃশ্যমান ৫.১ কিমি         নয়া কৌশল সোনা পাচারের ॥ বাংলাদেশ ব্যাংকের ভল্টে তিন হাজার কেজি         চবিতে সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি         দেশ আজ ক্ষুধামুক্ত সোনার বাংলায় পরিণত হচ্ছে ॥ তোফায়েল         করোনায় আরও ২৩ জনের মৃত্যু         আলু পেঁয়াজের দাম আরও কমেছে         স্যামসাং চেয়ারম্যান লি কুন হি আর নেই         ইউরোপে করোনায় মৃতের সংখ্যা আড়াই লাখ ছাড়াল         লাভজনক মৌসুমি ফল মাল্টা চাষে আগ্রহী হয়ে উঠছে কৃষক         রায়হানের মায়ের অনশন ভাঙ্গালেন মেয়র আরিফ         চালের মিল মালিক, পাইকার ও ফরিয়ারা অতিমুনাফার ষড়যন্ত্রে লিপ্ত : কৃষিমন্ত্রী         ‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         ‘নো মাস্ক নো সার্ভিস’         করোনা ভাইরাসে আরও ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩০৮         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         ল্যাপটপ ও প্রিন্টার পাচ্ছেন এমপিরা         প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন সচিব         ঢাবি শিক্ষক জিয়ার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা