মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হেরে শিরোপার আশা শেষ রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপার আশা তাহলে শেষ রিয়াল মাদ্রিদের! মাদ্রিদ ডার্বিতে হারের পর অন্তত সেটাই প্রতীয়মান হচ্ছে। ফুটবল প-িতরা মনে করছেন, এবারের স্প্যানিশ লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার আর কোন সুযোগই নেয় গ্যালাক্টিকোদের।

শনিবার রাতে নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে নগরপ্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ১-০ গোলে হার মানে রিয়াল মাদ্রিদ। এই হারে শিরোপা লড়াই থেকে আরও পিছিয়ে পড়েছে জিনেদিন জিদানের দল। বর্তমানে ২৬ ম্যাচে ৫৪ পয়েন্ট সংগ্রহ করা রিয়ালের অবস্থান তিনে। সমান ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে এ্যাটলেটিকো আছে দ্বিতীয় স্থানে। শীর্ষে থাকা বার্সিলোনার পয়েন্ট ৬৩। রবিবার রাতে সেভিয়াকে হারাতে পারলে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে যাবে কাতালানরা।

ক্রমাগত ব্যর্থতার কারণে গত মাসে রাফায়েল বেনিতেজকে সরিয়ে জিনেদিন জিদানের হাতে কোচের দায়িত্ব তুলে দিয়েছে রিয়াল কর্তৃপক্ষ। ফরাসী কিংবদন্তির অধীনে ভালই খেলছিল স্প্যানিশ পরাশক্তিরা। ঘরের মাঠে টানা সাত ম্যাচে জয় পায়, অপরাজিত ছিল টানা ১১ ম্যাচ। কিন্তু মাদ্রিদ ডার্বিতে যথারীতি রিয়াল ব্যর্থ, তাও নিজেদের মাঠে। সর্বশেষ ১০ মুখোমুখি লড়াইয়ে এ্যাটলেটিকোকে মাত্র একবারই হারাতে পেরেছে রিয়াল মাদ্রিদ।

বার্নাব্যুতে অতিথি এ্যাটলেটিকোর জয়ের নায়ক এ্যান্টোনিও গ্রিজম্যান। ৫৩ মিনিটে এই ফরাসী স্ট্রাইকারের গোল মূল্যবান তিন পয়েন্ট এনে দিয়েছে দিয়াগো সিমিওনের শিষ্যদের। এই গোলের আগে ও পরে দুই দলই বেশকিছু সুযোগ পেয়েছিল। কিন্তু লক্ষ্যভেদ হয়েছে ওই একবারই। ম্যাচের আগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বড় আওয়াজ তুলে বলেছিলেন, ম্যাচটি জিততে আশাবাদী আমরা। কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছেন সি আর সেভেন। ম্যাচে তিনি নিজেও একাধিক সহজ গোলের সুযোগ নষ্ট করেন। অথচ ম্যাচ শেষে সতীর্থদের দোষারোপ করেন পর্তুগীজ এই সুপারস্টার।

নিজের ব্যর্থতা ভুলে দলের ব্যর্থতার জন্য দলীয় সমম্বয়কেই দায়ী করেছেন রোনাল্ডো। তিনি বলেন, সতীর্থদের কাউকে আমি খাটো করছি না। তবে আমার কাছে মনে হয়েছে, ওরা ভাল খেলোয়াড় হলেও ওদের পুরোপুরি সেরা বলা যায় না। কোণ রাখঢাক না রেখেই নির্দিষ্ট করে খেলোয়াড়দের নামও বলেন সি আর সেভেন, দেখুন আমি বেনজেমা, পেপে, মার্সেলো, বেলদের সঙ্গে খেলতে পছন্দ করি। কিন্তু জেসে রড্রিগুয়েজ, লুকাস ভাসকুয়েজ, মাটেও কোভাভিচরা ভাল খেলোয়াড় হলেও তাদের ঠিক সেরা বলা যাবে না।

অবশ্য পরবর্তীতে অবার সতীর্থদের মান নিয়ে সমালোচনা করার কথা অস্বীকার করেছেন রোনাল্ডো। তিনি বলেন, সবাই যদি আমার মানের হতো, তাহলে আমরা সম্ভবত প্রথম হতাম। রোনাল্ডো বলেন, আমার মন্তব্য ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে। আমি এটা বলছিলাম না যে, আমি অন্যদের চেয়ে ভাল। আমি চোটের বিষয়টি বলছিলাম। সি আর সেভেন আরও বলেন, সতীর্থদের জন্য আমার সর্বোচ্চ শ্রদ্ধা আছে। আমি কখনই তাদের আক্রমণ করতে পারি না। আমি আমাকে অন্যদের চেয়ে ভাল বলে মনে করি না। রিয়ালের অধিনায়ক সার্জিও রামোস এ প্রসঙ্গে বলেন, রোনাল্ডোকে কেউ যদি জানে, তা আমি। আমার মনে হয় না সে তার কোন সতীর্থকে আক্রমণ করতে চেয়েছে। সম্ভবত সে তার কথাগুলো ঠিকভাবে উপস্থাপন করতে পারেনি।

শিরোপা জয়ের আশা এখনও ছাড়ছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। তবে এ্যাটলেটিকোর কাছে হেরে যাওয়ায় এটা কঠিন হয়ে গেছে বলে মানছেন তিনি। মৌসুম শেষে চাকরি হারাতে পারেন বলেও শঙ্কা করছেন ফরাসী এই কিংবদন্তি। ম্যাচ শেষে জিদান বলেন, পরের বছর হয়ত খেলোয়াড় আর কোচ পরিবর্তন হতে পারে। আমাদের যেহেতু এখনও কিছু পাওয়ার আশা আছে, তাই এগিয়ে যেতে হবে। ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী এই তারকা বলেন, লা লিগা জয়ের আশা এখনও শেষ হয়ে যায়নি। এই ম্যাচের আগে এটা কঠিন ছিল। এখন আরও কঠিন।

শীর্ষ সংবাদ:
“মৈত্রী সেতুর মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরও মজবুত হবে”         “মৈত্রী সেতু দু’দেশের মধ্যে সেতুবন্ধনের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নেও অবদান রাখবে”         ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন-২০২১’ এর খসড়া অনুমোদন         নকল মাস্ক সরবরাহ ॥ শারমিন জাহানের বিরুদ্ধে প্রতিবেদন পেছাল         ওষুধ ছিটানোর পরও মশা মরছে না ॥ ডিএনসিসি মেয়র         দুদক মহাপরিচালক মফিজুর রহমান আর নেই         মিয়ানমারের ৫টি সংবাদমাধ্যমের লাইসেন্স বাতিল করলো জান্তা সরকার         বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু উদ্বোধন         মুক্ত হলেন রাতভর আটকে পড়ে থাকা মিয়ানমারের বিক্ষোভকারীরা         ‘মধ্যপ্রাচ্যে আইএস ও মার্কিন সামরিক উপস্থিতি একই মুদ্রার এপিঠ-ওপিঠ’         টেকনাফে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে দুই মাদক কারবারি নিহত         মিয়ানমারে নতুন অর্ডার স্থগিত করেছে এইচ অ্যান্ড এম         নিরক্ষীয় গিনিতে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৯৮         বাংলাদেশের বিপক্ষে খেলছেন না কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন         মামলায় হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের মামলার রায় আজ         প্রতিবন্ধী নারীকে ধাক্কা ॥ বাসচালক-হেলপার গ্রেফতার         কলকাতায় রেলের ভবনে আগুনে নিহত ৯         বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু উদ্বোধন আজ         সস্ত্রীক করোনা ভাইারসে আক্রান্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ