সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শঙ্কা কাটিয়ে শেষ ষোলোতে ম্যানইউ

স্পোর্টস রিপোর্টার ॥ শঙ্কা কাটিয়ে উয়েফা ইউরোপা লীগ ফুটবলের প্রি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। বৃহস্পতিবার রাতে শেষ ৩২ এর দ্বিতীয় লেগের ম্যাচে রেড ডেভিলসরা ৫-১ গোলের বড় ব্যবধানে উড়িয়ে দেয় ডেনমার্কের ক্লাব মিডজিল্যান্ডকে।

অথচ প্রথম লেগের ম্যাচে ডেনিশ ক্লাবটির মাঠে ম্যানইউ হেরেছিল ২-১ গোলে। যে কারণে শঙ্কা ছিল পরবর্তী পর্বে লুইস ভ্যান গালের দল নোঙর ফেলতে পারবে কি না। ওল্ডট্রাফোর্ডে ফিরতি লেগেও শুরুতে স্বাগতিকদের ভড়কে দিয়েছিল অতিথি ডেনিশ ক্লাবটি। ম্যাচে প্রথম দুটি গোল করে তারাই। প্রথমে প্রতিপক্ষের জালে আর দ্বিতীয়টি নিজেদের জালে। অর্থাৎ প্রথমে গোল করে এগিয়ে যাওয়ার পর আত্মঘাতী গোল করে ম্যানইউকে ম্যাচে ফেরায় মিডজিল্যান্ড। পরবর্তীতে স্বাগতিক ফুটবলারদের তোপে পড়ে বিধ্বস্ত হতে হয়েছে অতিথি দলটিকে। দুই লেগ মিলিয়ে ৬-৩ গোলের জয় নিয়ে সেরা ষোলো নিশ্চিত করে ইংলিশ পরাশক্তিরা। শঙ্কা কাটিয়ে সেরা ষোলোতে নাম লিখিয়েছে লিভারপুল, বরুসিয়া ডর্টমুন্ড ও শাখতার ডোনেস্ক। তবে বাদ পড়েছে নেপোলি। ফিরতি লেগের ম্যাচে লিভারপুল ১-০ গোলে হারায় জার্মান ক্লাব অগর্ববার্গকে। প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। ইউক্রেনের শাখতার ডোনেস্ক ৩-০ গোলে পরাজিত করে স্বাগতিক জার্মান ক্লাব শালকে জিরো ফোরকে। প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য অমীমাংসিত হয়েছিল। টটেনহ্যাম হটস্পার ৩-০ গোলে ফিওরেন্টিনাকে হারিয়ে পরবর্তী পর্বে উঠেছে। প্রথম লেগ ড্র হয়েছিল ১-১ গোলে। বরুসিয়া ডর্টমুন্ড ১-০ গোলে হারায় পর্তুগালের এফসি পোর্তোকে। দুই লেগ মিলিয়ে ডর্টমুন্ডের জয় ৩-০ গোলে। শুক্রবার শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়েছে। এতে মুখোমুখি হবে দুই ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। তার মানে একটি দলকে কোয়ার্টার ফাইনালের আগেই বিদায় নিতে হবে। শেষ ষোলোতে বরুসিয়া ডর্টমুন্ড ও টটেনহ্যাম হটস্পারের মধ্যেও জমজমাট লড়াই হওয়ার সম্ভাবনা আছে। ওল্ডট্রাফোর্ডে পিয়োনে সিস্টোর গোলে ২৭ মিনিটে এগিয়ে যায় অতিথি মিটজিল্যান্ড। ৩২ মিনিটে নিকোলাই বদুরভের আত্মঘাতী গোলে সমতায় ফেরে ইউনাটেড। ১-১ গোলের সমতা নিয়ে প্রথমার্ধ শেষ করে রেড ডেভিলসরা। বিরতির পর ইউনাইটেডের হয়ে অভিষেকেই জোড়া গোল করেন ইংল্যান্ডের তরুণ ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ড। তারুণ এই ফুটবলারের ৬৩ ও ৭৫ মিনিটের গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় ইউনাইটেড। এরপর আন্ডের এররেরার পেনাল্টি গোলে ৮৭ মিনিটে স্কোরলাইন ৪-১ করে স্বাগতিকরা। ম্যাচের শেষ মিনিটে মেমফিস ডিপাইয়ের গোলে বড় ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ম্যানইউ। ১৮ বছর বয়সী তরুণ রাশফোর্ড। যার পেশাদার ফুটবলে অভিষেকই হয়েছে এই ম্যাচেই। অথচ আনকোড়া এই তরুণের কল্যাণেই যেন নবজন্ম হলো ম্যানইউর! ইউরোপিয়ান ফুটবলে ২০০৭ সালের পর নিজেদের মাঠে এই প্রথম পাঁচ গোল করল ম্যানইউ। ম্যানইউর শেষ ষোলোতে উঠতে বড় অবদান রাখা রাশফোর্ড নিজেও বোধ হয় ভাবেননি এমন স্বপ্নের অভিষেক! এ ম্যাচে তো তার নামার কথাই ছিল না। প্রথম লেগে ২-১ গোলে হার মানে তার দল, পরশু তাই যে কোনভাবেই জিততে হতো ম্যানইউকে।

এমন বাঁচামরার ম্যাচে এক নবীনকে মাঠে নামানোর কথা কেউ ভাবেননি। কিন্তু ভাগ্য যে লিখে রেখেছে, দিনটি হবে রাশফোর্ডের। ম্যাচ শুরুর ৩০ মিনিট আগে হ্যামস্ট্রিংয়ে টান পড়ে ইউনাইটেডের মূল ভরসা এ্যান্থনি মার্শিয়ালের। তড়িঘড়ি করে তাই মাঠে নামিয়ে দেয়া হয় ইউনাইটেডের যুবদলে খেলা রাশফোর্ডকে। এরপর তো ইতিহাসই গড়ে ফেলেছেন ব্রিটিশ এই তরুণ।

নিজেদের মাঠ এ্যানফিল্ডে লিভারপুলকে জেতানো গোলটি ম্যাচের পঞ্চম মিনিটে পেনাল্টি থেকে করেন ইংল্যান্ডের মিডফিল্ডার জেমস মিলনার। নিজেদের মাঠে স্পেনের ক্লাব ভিয়ারিয়ালের সঙ্গে দ্বিতীয় পর্বে ১-১ গোলে ড্র করে শেষ বত্রিশ থেকেই বিদায় নেয় ইতালির সিরি এ লীগে দারুণ খেলে চলা নেপোলি। প্রথম পর্বে ভিয়ারিয়ালের মাঠ থেকে ১-০ গোলে হেরে আসা নেপোলিকে ১৭ মিনিটে এগিয়ে দেন মারেক হামসিক। ৫৯ মিনিটে স্পেনের মিডফিল্ডার টমাস পিনার গোলে সমতায় ফেরে ভিয়ারিয়াল। এই গোলেই বিদায় নিশ্চিত হয় দিয়াগো ম্যারাডোনার সাবেক ক্লাবের।

শীর্ষ সংবাদ:
ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         সিরিয়ার কারাগারে আইএসের হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ১২০