মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় সেদিনের সভায় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু

ভাষা আন্দেলনের ঢেউ নওগাঁ মহকুমাকেও আন্দোলিত করে। ডা. মঞ্জুর হোসেন, এ্যাডভোকেট এম বয়তুল্লাহ, ডা. আমজাদ হোসেন তরফদার, ডা. শাহ লুৎফর রহমান চৌধুরী মহান ভাষা আন্দেলনে নেতৃস্থানীয় ভূমিকা পালন করেন। ১৯৫২ সালে ঢাকায় অধ্যয়নকালে তাঁরা ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। ডা. মঞ্জুর হোসেন ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্র থাকাকালে ঢাকায় সংগ্রাম পরিষদের সদস্য ছিলেন। তাঁকে পুলিশী নির্যাতনের শিকার হতে হয়। এক পর্যায়ে তিনি ঢাকা থেকে পালিয়ে নওগাঁয় চলে আসেন। এখানেও পুলিশ তাঁর পিছু নেয়। তিনি নওগাঁয় এ্যাডভোকেট মোজাহারুল হক পোনাকে ভাষা আন্দেলনে সহযোগিতা করেন। ডা. আমজাদ হোসেন তরফদার ঢাকায় ভাষা আন্দোলনে যোগ দেন। পরবর্তীতে তিনি নওগাঁয় এসে ভাষা আন্দেলনে সক্রিয় ভূমিকা রাখেন। তৎকালীন মাদ্রাসা মাঠে (বর্তমানে নওগাঁ বিএমসি সরকারী মহিলা কলেজ) প্রথম ভাষা আন্দোলনের পক্ষে অনুষ্ঠিত সমাবেশে তিনি সভাপতিত্ব করেন।

১৯৫২ সালে নওগাঁয় মুসলিম লীগ ছাড়া অন্য কোন রাজনৈতিক দল ছিল না। ১৯৫৩ সালের ১১ জানুয়ারি মফিজ উদ্দিনের বাড়িতে সভায় নওগাঁয় আওয়ামী মুসলিম লীগ গঠিত হয়। সেদিন সেই সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপস্থিত ছিলেন। সভাপতি হয়েছিলেন মফিজ উদ্দিন আহম্মেদ, সম্পাদক হয়েছিলেন ইমাম উদ্দিন সরদার। এই কমিটিতে অন্যরা ছিলেন এম এ রকীব, মোজাম্মেল হক প্রমুখ। তবে রাষ্ট্রভাষা আন্দোলনের সঙ্গে জড়িতরা নওগাঁয় ৫৪ সালে যুক্তফ্রন্টকে নির্বাচনে জয়যুক্ত করতে সহায়ক ভূমিকা পালন করেন। এ নির্বাচনে যুক্তফ্রন্টের সকলে নওগাঁয় জয়ী হয়েছিলেন। ১৯৫২ সালে ঢাকার মিছিলে গুলি চালানোর সংবাদ নওগাঁয় পৌঁছলে প্রতিবাদে মিছিল বের হয়। ধর্মঘটও পালিত হয়। সান্তাহারে ৫২ সালের ভাষা আন্দোলনের নেতৃত্ব দেন চ-িপুরের ডা. আফজাল হোসেন। নওগাঁ মহকুমা ভাষা আন্দোলন সংগ্রাম কমিটির আহ্বায়ক ছিলেন এ্যাডভোকেট মোজাহারুল হক পোনা। মুসলিম লীগের প্ররোচনায় মোজাহারুল হক পোনা, এমএ রকীব এবং খালেক তাহেরকে কেন বন্দী করা হবে না মর্মে কারণ দর্শাও নোটিশ প্রদান করা হয়। নওগাঁর ওই সময় ভাষা আন্দোলন নিয়ে স্থানীয় পত্রিকা ‘সাপ্তাহিক দেশের বাণী’ সংবাদ প্রকাশ করে।

Ñবিশ্বজিৎ মনি, নওগাঁ থেকে

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records