শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলমান মামলার ৬৭ আসামি ও দণ্ড প্রাপ্ত ৬ জন পলাতক

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পলাতক আসামির সংখ্যা ক্রমেই ভারি হচ্ছে। ট্রাইব্যুনাল যে ২২টি মামলার রায় প্রদান করেছেন তার মধ্যে পলাতক আসামি রয়েছে ৬ জন। দ-প্রাপ্ত আসামি ছাড়াও বর্তমানে যে সমস্ত মামলায় তদন্ত ও বিচারকাজ চলছে তার মধ্যে ৬৭ জন আসামি পলাতক রয়েছে। তদন্ত সংস্থায় ৫৮৫টি অভিযোগ এসেছে এর মধ্যে বেশ কয়েক জন আসামির মৃত্যু হয়েছে। পাশাপাশি আরও অনেকে পলাতক রয়েছে। মানবতাবিরোধী অপরাধের মামলা শুরু হবার সঙ্গে সঙ্গে আসামিরা আইন প্রয়োগকারী সংস্থার চোখ ফাঁকি দিয়ে সুকৌশলে পালিয়ে যায়। এ বিষয়ে ট্রাইব্যুনাল অসন্তোষও প্রকাশ করেছেন। পলাতক আসামিদের গ্রেফতারের জন্য জোর তৎপরতা চালানো হচ্ছে। যে সমস্ত আসামি এখনও গ্রেফতার হয়নি, তাদের অনুপস্থিতিতেই বিচার কাজ চলবে। তদন্ত সংস্থা ও প্রসিকিউশন সূত্রে এ খবর জানা গেছে।

২০১০ সালে ট্রাইব্যুনাল গঠন হবার পর এ পর্যন্ত তাদের বিচার হয়েছে তার মধ্যে পলাতক রয়েছে বাচ্চু রাজাকার হিসেবে পরিচিত আবুল কালাম আজাদ, আশরাফুজ্জামান খান, চৌধুরী মুঈনুদ্দীন, জাহিদ হোসেন খোকন, আব্দুল জব্বার, হাসান আলী। আব্দুল জব্বারকে আমৃত্যু কারাদ- বাকি ৫ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- প্রদান করেছেন ট্রাইব্যুনাল। বর্তমান যাদের বিচার চলছে তার মধ্যে প্রায় ৩৬ জন আসামি পলাতক রয়েছে। পলাতকদের মধ্যে রয়েছে জামালপুরের আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ হোসেন, আবদুল মান্নান, আবদুল বারী, হারুন ও আবুল হাশেম, হবিগঞ্জের মুজিবুর রহমান ওরফে আঙ্গুর মিয়া, কিশোরগঞ্জের নাসির উদ্দিন, গাজী মোঃ আবদুল মান্নান, হাফিজ উদ্দিন ও আযহারুল ইসলাম, যশোরের ইব্রাহিম হোসেন, শেখ মোহাম্মদ মুজিবুর, আজিজ সরদার, কাজী ওহিদুল ইসলাম, আবদুল খালেক মোড়ল ও মশিয়ার রহমান, সাভারের আবুল কালাম, লক্ষ্মীপুরের মোঃ ইউসুফ, ঢাকার আবদুল কুদ্দুস, সৈয়দ মোঃ হুসাইন ও জয়নাল আবেদীন। কক্সবাজারের মৌলভী জকরিয়া সিকদার, অলি আহমদ, জালাল উদ্দিন, সাইফুল ওরফে সাবুল, মমতাজ আহম্মদ, হাবিবুর রহমান, আমজাদ আলী, আবদুল মজিদ, আ. শুক্কুর, জাকারিয়া, মৌলবী জালাল, আবদুল আজিজ ও ইদ্রিস আলী সরদার।

এছাড়া যে সমস্ত মামলা তদন্তাধীন রয়েছে এর মধ্যেও ২৫ আসামি পলাতক রয়েছে। পলাতকদের মধ্যে রয়েছে, নেত্রকোনার খালেক তালুকদার, কবির খান, নূর উদ্দিন রাদিন, সালাম বেগ ও শেখ মোঃ এ মজিদ। মৌলভী বাজারের শামছুল হক, নেছার আলী, মোবারক মিয়া, ফখরুজ্জামান, আঃ সাত্তার, খন্দকার গোলাম রব্বানী, আবদুন নূর তালুকদার, আনিস মিয়া, আঃ মুছাব্বির মিয়া। ময়মনসিংহের ওয়াজ উদ্দিন, গাইবান্ধার আবু সালেহ মোঃ আজিজ মিয়া, নাজমুল হুদা, রুহুল আমিন মঞ্জু, আবদুল লতিফ ও আবু মুছলিম মোহাম্মদ আলী, দিনাজপুরের আবদুর রহিম মিয়া, জামালপুরের বেলায়েত হোসেন, নাসির উদ্দিন ও ইসমাইল হোসেন এবং ময়মনসিংহের কাজী বদরুজ্জামান।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records