মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরান থেকে তেল ও গ্যাস আমদানি করা হবে ॥ বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে ইরান থেকে জ্বালানি তেল ও গ্যাস আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, আমাদের গ্যাসের সঙ্কট আছে। তা কাটাতে আমাদের এলপিজি প্রয়োজন। ইরানও আমাদের কাছে গ্যাস রফতানি করতে চায়।

প্রসঙ্গত, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার পর থেকেই ইরান ঢাকার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করতে আগ্রহ দেখিয়ে আসছে। তেল-গ্যাস রফতানির পাশাপাশি বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ এবং পাটজাতপণ্য সামগ্রী আমদানিরও আগ্রহ দেখাচ্ছে দেশটি। জ্বালানি তেল রফতানিতে বিশ্বের শীর্ষ ১১টি দেশের অন্যতম ইরান। পরমাণু কর্মসূচীর কারণে আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সম্প্রতি তেল উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইরান। এজন্য বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশের সঙ্গেও বাণিজ্য বাড়াতে কাজ করছে ইরান সরকার। দেশটির ট্রেড প্রমোশন অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ রেজা মওদুদীর নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল এখন বাংলাদেশ সফর করছে।

বুধবার সচিবালয়ে ইরানের প্রতিনিধিদলটি বৈঠক করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে। বৈঠকে তারা তেল-গ্যাস রফতানির পাশাপাশি বাংলাদেশ থেকে পণ্য আমদানির প্রস্তাব দেয়। পরে এ প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records