বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সন্ধ্যে হলেই হানা দিচ্ছে বন্য হাতির দল

সন্ধ্যে হলেই হানা দিচ্ছে বন্য হাতির দল

অনলাইন ডেস্ক ॥ ভারতের মেঘালয় সীমান্তবর্তী বাংলাদেশের বেশ কিছু গ্রামে এবছর বন্য হাতির তাণ্ডব অন্য যেকোনও সময়কে ছাড়িয়ে গেছে।

স্থানীয় মাখনের চর গ্রামের ইউনিয়ন পরিষদ সদস্য লুতফর রহমান জানিয়েছেন তারা একজোট হয়ে হাতির আক্রমণ প্রতিহত করার চেষ্টা করছেন।

জানা গেছে মেঘালয় সীমান্তবর্তী বাংলাদেশের ময়মনসিংহ, শেরপুর ও জামালপুরের গ্রামগুলোতে বন্য হাতির তাণ্ডবের খবর নতুন নয়।

প্রতিবছর অন্তত দুটি মৌসুমে মেঘালয়ের জঙ্গল থেকে হাতির পাল বেরিয়ে এসে এসব এলাকার গ্রামে ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি সাধন করে।

দেওয়ানগঞ্জ উপজেলার মাখনের চর গ্রামের বাসিন্দারা বলছেন, গত সাত আটদিন ধরে প্রায় প্রতিদিনই সন্ধেবেলায় ৫০-৬০টি বন্য হাতির একটি পাল এসে তাদের ফসল ও বাড়িঘরের ক্ষয়ক্ষতি করছে।

বিবিসিকে লুতফর রহমান আরও জানান দীর্ঘদিন ধরেই বন্য হাতি তাদের গ্রামগুলোতে আসছে। বিশেষ করে তিনটি এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি করছে।

তিনি বলছেন, “গত ৬/৭ দিন ধরে রীতিমত তাণ্ডব চালাচ্ছে হাতির দল। গম, আম বাগান, সরিষা, মসুর ক্ষেত নষ্ট তো হয়েছেই, বাড়িঘর পর্যন্ত ভাংচুর হচ্ছে। এমনকি অনেকে হাতির ভয়ে অন্য জায়গায় বাস করছে”।

তিনি জানান হাতির হামলা থেকে রক্ষা পাওয়ার জন্যে প্রশাসন থেকে জেনারেটর দেয়া হয়েছে রাতের বেলায় বাতি জ্বালানোর জন্যে। আলো দেখলে হাতির দল কাছে আসতে চায়না। মানুষ সারারাত পাহাড়া দিচ্ছে।

এবার হাতির আক্রমণ বেশি কেন এমন প্রশ্নের জবাবে মিস্টার রহমান বলেন তার ধারণা ভারতীয় এলাকায় খাদ্যের সংকটের কারণে বাংলাদেশ এলাকায় শস্যক্ষেতগুলোতে হানা দিচ্ছে এসব বন্য হাতির দল।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
৩২ কর্মকর্তা ও তিন প্রতিষ্ঠানকে দেয়া হলো জনপ্রশাসন পদক         এনআইডি দেখিয়ে ৭ আগস্ট থেকে টিকা নেয়া যাবে         ৭০ কেজি ওজনের হর-পার্বতী মূর্তি         বিমান বাহিনী প্রধানের এয়ার চীফ মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরিধান         এ্যামনেস্টির বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ॥ তথ্যমন্ত্রী         করোনা ভাইরাসে রেকর্ড ২৫৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫১৯২         কেউ যদি খারাপ কিছু করে তাদের কিন্তু ক্ষমা নেই ॥ প্রধানমন্ত্রী         ৫ আগস্টের আগে খুলছে না শিল্পকারখানা         বিএনপি এখনও ধান ভানতে শীবের গীত গাইছে ॥ কাদের         ‘৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনা ভাইরাসের টিকা’         ‘সজীব ওয়াজেদ জয়: তারুণ্যদীপ্ত গর্বিত পথচলা’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন         ভারত থেকে আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন আসছে বাংলাদেশে         ডেঙ্গু ॥ এক দিনে রেকর্ড ১৪৩ রোগী হাসপাতালে         বাঁশখালীতে ৭টি ট্রলার ডুবে প্রায় ২০ জেলে নিখোঁজ         আমি এখন মধ্যবয়সী প্রযুক্তি উদ্যোক্তা ॥ জয়         অ্যামনেস্টির বক্তব্য প্রত্যাখ্যান করলেন তথ্যমন্ত্রী         জামিন, অন্তর্বর্তী আদেশের মেয়াদ আরও এক মাস বাড়ল         জনপ্রশাসন পদক পেলেন ৩৫ কর্মকর্তা-প্রতিষ্ঠান         ৫ অতিরিক্ত সচিবকে বদলি         সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত করোনা ভাইরাসে আক্রান্ত