সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সন্ধ্যে হলেই হানা দিচ্ছে বন্য হাতির দল

সন্ধ্যে হলেই হানা দিচ্ছে বন্য হাতির দল

অনলাইন ডেস্ক ॥ ভারতের মেঘালয় সীমান্তবর্তী বাংলাদেশের বেশ কিছু গ্রামে এবছর বন্য হাতির তাণ্ডব অন্য যেকোনও সময়কে ছাড়িয়ে গেছে।

স্থানীয় মাখনের চর গ্রামের ইউনিয়ন পরিষদ সদস্য লুতফর রহমান জানিয়েছেন তারা একজোট হয়ে হাতির আক্রমণ প্রতিহত করার চেষ্টা করছেন।

জানা গেছে মেঘালয় সীমান্তবর্তী বাংলাদেশের ময়মনসিংহ, শেরপুর ও জামালপুরের গ্রামগুলোতে বন্য হাতির তাণ্ডবের খবর নতুন নয়।

প্রতিবছর অন্তত দুটি মৌসুমে মেঘালয়ের জঙ্গল থেকে হাতির পাল বেরিয়ে এসে এসব এলাকার গ্রামে ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি সাধন করে।

দেওয়ানগঞ্জ উপজেলার মাখনের চর গ্রামের বাসিন্দারা বলছেন, গত সাত আটদিন ধরে প্রায় প্রতিদিনই সন্ধেবেলায় ৫০-৬০টি বন্য হাতির একটি পাল এসে তাদের ফসল ও বাড়িঘরের ক্ষয়ক্ষতি করছে।

বিবিসিকে লুতফর রহমান আরও জানান দীর্ঘদিন ধরেই বন্য হাতি তাদের গ্রামগুলোতে আসছে। বিশেষ করে তিনটি এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি করছে।

তিনি বলছেন, “গত ৬/৭ দিন ধরে রীতিমত তাণ্ডব চালাচ্ছে হাতির দল। গম, আম বাগান, সরিষা, মসুর ক্ষেত নষ্ট তো হয়েছেই, বাড়িঘর পর্যন্ত ভাংচুর হচ্ছে। এমনকি অনেকে হাতির ভয়ে অন্য জায়গায় বাস করছে”।

তিনি জানান হাতির হামলা থেকে রক্ষা পাওয়ার জন্যে প্রশাসন থেকে জেনারেটর দেয়া হয়েছে রাতের বেলায় বাতি জ্বালানোর জন্যে। আলো দেখলে হাতির দল কাছে আসতে চায়না। মানুষ সারারাত পাহাড়া দিচ্ছে।

এবার হাতির আক্রমণ বেশি কেন এমন প্রশ্নের জবাবে মিস্টার রহমান বলেন তার ধারণা ভারতীয় এলাকায় খাদ্যের সংকটের কারণে বাংলাদেশ এলাকায় শস্যক্ষেতগুলোতে হানা দিচ্ছে এসব বন্য হাতির দল।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records