শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একুশে বইমেলা ঘিরে ২৫০ সিসি ক্যামেরা

একুশে বইমেলা ঘিরে ২৫০ সিসি ক্যামেরা

অনলাইন রিপোর্টার ॥ আসন্ন একুশে বইমেলার নিরাপত্তা জোরদার করতে মেলা প্রাঙ্গনসহ শাহবাগ পর্যন্ত প্রায় আড়াইশ ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে বলে জানান বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ।

এ ছাড়া র‍্যাব-পুলিশের ৯টি ওয়াচ টাওয়ার সার্বিক বিষয় পর্যবেক্ষণ করবে। তদারকিতে থাকছে র‍্যাব-পুলিশের কন্ট্রোল রুম। মেলা প্রাঙ্গন ও তার আশপাশের এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে। মেলার প্রবেশ মুখে থাকছে মেটাল ডিটেক্টর ডিভাইস।

মেলা কর্তৃপক্ষ জানান, গত কয়েক বছরের তুলনায় এবারের বই মেলাতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। তারা তিন শিফটে দায়িত্ব পালন করবেন।

গত বছর টিএসসি সংলগ্ন এলাকায় বইমেলা থেকে ফেরার পথে সস্ত্রীক হামলার শিকার হন মুক্তমনার ব্লগার অভিজিৎ রায়। সন্ত্রাসীদের হামলায় নিহত হন তিনি। গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যা।

এছাড়া পয়লা বৈশাখে নারী লাঞ্ছলার ঘটনাও ঘটেছে। এসব দিক বিবেচনায় রেখে বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে।

১ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে মেলার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মেলা কর্তৃপক্ষ।

বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, ‘দর্শনার্থীদের নিরাপত্তা জোরদার করতেই অতীতের যেকোনো সময়ের চেয়ে এবার মেলায় বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর থেকে শাহবাগ পর্যন্ত থাকবে আড়াইশত সিসি ক্যামেরা।’

তিনি বলেন, ‘আমাদের একমাত্র লক্ষ হল দর্শনার্থীরা যেন নির্বিঘ্নে মেলা প্রাঙ্গনে প্রবেশ ও বের হতে পারেন।’

তিনি আরো জানান, তৃতীয়বারের মতো সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা হচ্ছে। গত বছর কালীমন্দিরের গেট দিয়ে এ মেলা প্রাঙ্গনে প্রবেশ ও বের হওয়ার ব্যবস্থা ছিল। একই পথ দিয়ে প্রবেশ ও বের হওয়ার কারণে নারীরা গেটের মুখে লাঞ্ছনার শিকার হয়েছিলেন। সে সময় অনেককে মেলা প্রাঙ্গন থেকে বের হয়ে অনেক নারীকে কাঁদতেও দেখা গিয়েছিল। এবার যাতে এ ধরনের পরিস্থিতি না হয় সেজন্য বাংলা একাডেমেরি বিপরীত পাশে ৫০ ফিট প্রস্থ গেট নির্মাণ করেছে মেলা কর্তৃপক্ষ।

শীর্ষ সংবাদ:
‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে