সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় কাল থেকে দক্ষিণ এশিয়া স্পিকার্স সম্মেলন শুরু

অনলাইন রিপোর্টার ॥ আগামীকাল থেকে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি’স) অর্জন সম্পর্কিত দুইদিন ব্যাপী দক্ষিণ এশিয়া স্পিকার্স সম্মেলন শুরু। এবারের সম্মেলনের মূল দৃষ্টি থাকবে তামাক নিয়ন্ত্রণ প্রচারণা।

হোটেল সোনারগাঁয়ে দুইদিন ব্যাপী এই সম্মেলনটি বাংলাদেশ জাতীয় সংসদের সহযোগিতায় ইন্টার পারলামেন্ট ইউনিয়ন (আইপিইউ) এবং তামাক মুক্ত শিশু প্রচারাভিযান কার্যক্রম এই সম্মেলনের আয়োজন করছে। সম্মেলনে বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল পাকিস্তান, মায়ানমার এবং শ্রীলংকার সংসদের স্পিকাররা অংশ নেবেন।

এর আগে জাতিসংঘ গৃহীত মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি’স) মেয়াদ শেষে সংস্থাটি ২০১৫’র সেপ্টেম্বরে নতুন কর্মসূচি সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল গ্রহণ করে বলে আইপিইউ সূত্র জানায়। এসডিজি’তে ১৭ টি লক্ষ্যে ১৬৯টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আইপিইউ এবং সদস্য দেশের সংসদের মাঝে বিভিন্ন বোঝাপড়ার মাধ্যমে এসডিজি কার্যক্রমের মাধ্যমে গণতান্ত্রিক সুশাসন যেমন স্বতন্ত্র এবং সমাজের সকল ক্ষেত্রে উন্নয়ন নিশ্চিত করা হবে বলে আইপিইউ সূত্র জানায়।

এবারই প্রথম এসডিজিতে প্রতিবছর যে নন-কমিউনিকেবল ডিজিজ (এনসিডি’র) (অসংক্রমিত রোগ) এ ৩ কোটি ৮০ লক্ষ লোকের মৃত্যু হয় এবং বিশ্বব্যাপী যা মোট মৃত্যুর ৬৮ শতাংশ, সে কারণে তামাক নিয়ন্ত্রণের বিষয়টি এসডিজিতে অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানানো হয়।

আইপিও’র সাবের হোসেন চৌধুরী বলেন, ‘যদি আমরা দক্ষিণ এশিয়ায় সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (টেকসই উন্নয়ন লক্ষমাত্রা) নিশ্চিত করতে চাই, তবে এ অঞ্চলে আমাদের তামাকের ওপর খরচ নিয়ন্ত্রণে সম্মিলিত শক্তি প্রয়োগ করতে হবে।’

বর্তমানে দক্ষিণ এশিয়ায় প্রায় ৩৮ কোটি ৪০ লক্ষ মানুষ তামাক গ্রহণ করে, যা বিশ্বের মোট তামাক সেবনের এক তৃতীয়াংশ।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত