বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোবাইল ব্যাংকিং গুটিয়ে নিল ইস্টার্ন ও প্রিমিয়ার ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল ব্যাংকিং দ্রুত জনপ্রিয় হলেও এ সেবা প্রদানে সুবিধা করতে পারেনি দুই ব্যাংক। প্রতিযোগিতায় টিকে থাকতে না পেরে মোবাইল ব্যাংকিং কার্যক্রম ইতিমধ্যে গুটিয়ে নিয়েছে ইস্টার্ন ব্যাংক (ইবিএল) ও প্রিমিয়ার ব্যাংক। এর আগে বাংলাদেশ ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের অনুমোদন বাতিল করলেও নিজ উদ্যোগে ব্যবসা বন্ধের ঘটনা এই প্রথম।

সংশ্লিষ্টরা জানায়, প্রিমিয়ার ও ইস্টার্ন ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ২০১২ সালে অনুমোদন নিয়ে স্বল্প পরিসরে এ সেবা দিয়ে আসছিল। দুটি ব্যাংকই এর মাধ্যমে শুধু প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের অর্থ সুবিধাভোগীর কাছে পৌঁছে দিত। তবে কোনোভাবেই তা লাভজনক পর্যায়ে আনতে না পারায় শেষ পর্যন্ত নিজেরাই তা বন্ধ করে দিয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে। এ কারণে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ডিসেম্বরভিত্তিক মোবাইল ব্যাংকিং প্রতিবেদনে ‘কার্যক্রম শুরু করা’ ব্যাংকের সংখ্যা দেখানো হয়েছে ১৮টি। আগের মাস নবেম্বরে যা ২০টি ছিল।

এর আগে ২০১৪ সালের ৬ আগস্ট প্রাইম ব্যাংকের মোবাইল ব্যাংকিং অনুমোদন বাতিল করে কেন্দ্রীয় ব্যাংক। অন্যদিকে বেশ আগে অনুমোদন নিলেও কাজ শুরু না করায় একই বছর রাষ্ট্রীয় মালিকানার সোনালী ও জনতা ব্যাংকের অনুমতি বাতিল করা হয়। প্রাইমের অনুমোদন বাতিল করা হয় মূলত এজেন্ট নিয়োগের জন্য বিভিন্ন ব্যক্তি থেকে জামানত হিসেবে নেওয়া ২৫ কোটি টাকা ফেরত দিতে টালবাহানা করায়।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’