মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোবাইল ব্যাংকিং গুটিয়ে নিল ইস্টার্ন ও প্রিমিয়ার ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল ব্যাংকিং দ্রুত জনপ্রিয় হলেও এ সেবা প্রদানে সুবিধা করতে পারেনি দুই ব্যাংক। প্রতিযোগিতায় টিকে থাকতে না পেরে মোবাইল ব্যাংকিং কার্যক্রম ইতিমধ্যে গুটিয়ে নিয়েছে ইস্টার্ন ব্যাংক (ইবিএল) ও প্রিমিয়ার ব্যাংক। এর আগে বাংলাদেশ ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের অনুমোদন বাতিল করলেও নিজ উদ্যোগে ব্যবসা বন্ধের ঘটনা এই প্রথম।

সংশ্লিষ্টরা জানায়, প্রিমিয়ার ও ইস্টার্ন ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ২০১২ সালে অনুমোদন নিয়ে স্বল্প পরিসরে এ সেবা দিয়ে আসছিল। দুটি ব্যাংকই এর মাধ্যমে শুধু প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের অর্থ সুবিধাভোগীর কাছে পৌঁছে দিত। তবে কোনোভাবেই তা লাভজনক পর্যায়ে আনতে না পারায় শেষ পর্যন্ত নিজেরাই তা বন্ধ করে দিয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে। এ কারণে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ডিসেম্বরভিত্তিক মোবাইল ব্যাংকিং প্রতিবেদনে ‘কার্যক্রম শুরু করা’ ব্যাংকের সংখ্যা দেখানো হয়েছে ১৮টি। আগের মাস নবেম্বরে যা ২০টি ছিল।

এর আগে ২০১৪ সালের ৬ আগস্ট প্রাইম ব্যাংকের মোবাইল ব্যাংকিং অনুমোদন বাতিল করে কেন্দ্রীয় ব্যাংক। অন্যদিকে বেশ আগে অনুমোদন নিলেও কাজ শুরু না করায় একই বছর রাষ্ট্রীয় মালিকানার সোনালী ও জনতা ব্যাংকের অনুমতি বাতিল করা হয়। প্রাইমের অনুমোদন বাতিল করা হয় মূলত এজেন্ট নিয়োগের জন্য বিভিন্ন ব্যক্তি থেকে জামানত হিসেবে নেওয়া ২৫ কোটি টাকা ফেরত দিতে টালবাহানা করায়।

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল