সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ানডেতে জয়ে শুরু কিউইদের

  • পাকিদের হার ৭০ রানে

স্পোর্টস রিপোর্টার ॥ ২-১এ টি২০ সিরিজ জয়ের পর ওয়ানডেতেও শুরুটা দুর্দান্ত হলো নিউজিল্যান্ডের। পাকিস্তানকে ৭০ রানের বড় ব্যবধানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল কেন উইলিয়ামসনের দল। ওয়েলিংটনে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে টসে হেরে ব্যাটিং পাওয়া কিউইরা। জবাবে ৪৬ ওভারে ২১০ রানে গুটিয়ে যায় সফরকারী পাকিস্তান। ৮২ রানের চমৎকার ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরা কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলস। তবে একটি দুর্ঘটনা স্বাগতিকদের আনন্দ ম্লান করে দিয়েছে। প্রতিপক্ষ পেসার আনোয়ার আলির বাউন্সের আঘাতে চোখের কোটর ভেঙ্গে গেছে মিচেল ম্যাকক্লেনঘানের। পড়েছে কয়েকটি সেলাই, সিরিজ শেষ হয়ে গেছে এই পেসারের। নেপিয়ারে দ্বিতীয় ওয়ানডে বৃহস্পতিবার।

মোহাম্মদ আমির, আনোয়ার আলি ও মোহাম্মদ ইরফানের দুরন্ত বোলিংয়ে স্কোর বোর্ডে ৯৯ রান জমা হতেই ৬ উইকেট নেই নিউজিল্যান্ডের! কে ভেবেছিল এরপরও ২৮০ করে ফেলবে কিউইরা? নিকোলসের ৮২ ও ব্যাটিং অর্ডারে আট, নয় ও দশে ব্যাট করতে নামা তিন ব্যাটসম্যান মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি আর ম্যাকক্লেনঘানের তিনটি কার্যকর ইনিংস স্বাগতিকদের বাঁচিয়ে দিয়েছে। প্রথম দু’জন করেছেন ৪৮, তৃতীয়জন আহত হয়ে মাঠ ছাড়ার আগে ১৮ বলে ৩১। প্রথম ৬ উইকেটে ৯৯ রান তোলা নিউজিল্যান্ড পরের তিন জুটিতে যোগ করে ১৮১! এক্ষেত্রে কিউইদের সাফল্যের চেয়ে শেষদিকে পাকিদের ব্যর্থতাই বেশি। ইরফান ও আমির যে শুরুটা এনে দিয়েছিলেন, সেটির ওপর ভিত্তি করে স্বাগতিকদের ওপর চাপ ধরে রাখতে পারেনি বাকি বোলাররা। সপ্তম ও অষ্টম উইকেটে ৭৯ ও ৭৭ রান তুলে স্যান্টনার, হেনরি আর ম্যাকক্লেনঘান স্বাগতিক দর্শকদের মাতিয়ে তোলেন।

এই তিন ব্যাটসম্যান ঢুকে গেছেন ক্রিকেটের দারুণ একটা রেকর্ডেও। এই প্রথম ওয়ানডে ম্যাচে আট, নয় ও দশ নম্বরে ব্যাট করতে নামা তিন ব্যাটসম্যানের সবাই ৩০ বা ততোধিক রানের ইনিংস খেলেন! টপ অর্ডারের ব্যর্থতার মাঝে নিকোলসের ৮২ রানের ইনিংসটিকে বাহবা দিতে হয়। জবাবে দলীয় ৩৩ রানে সাজঘরে ফেরেন অধিনায়ক আজহার আলী (১৯)। এরপর ১৩ রানে অপর ওপেনার আহমেদ শেহজাদ ফিরলে বিপর্যয়ের মধ্যে পড়ে পাকিস্তান। তবে মোহাম্মদ হাফিজ আর বাবর আজম পরিস্থিতি সামলে নেয়ার চেষ্টা করেন। হাফিজ ৪২ ও বাবর ৬২ রান করে আউট হলে আবার বিপদে পড়ে পাকিস্তান। শেষ পাঁচজনের মাত্র একজন করতে পেরেছেন ১৬, বাকি চারজন মিলে ৬! দু’জন শূন্য রানে আউট হয়েছেন। এর মধ্যে আছেন মোহাম্মদ আমিরও। ৫ বছর সাত মাস পরে ওয়ানডেতে ফিরেই ‘ডাক’। কিন্তু তার আগে হারা ম্যাচে ২৮ রানে ৩ উইকেট নিয়েও নিজের কাজটা ঠিকই করে দিয়েছিলেন।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত