শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোভিয়েত যুগের নৌশক্তির মহড়া

  • সিরীয় উপকূলে পালাক্রমে টহল ক্ষেপণাস্ত্র সজ্জিত যুদ্ধজাহাজ ও ডেস্ট্রয়ারের

সিরিয়ার উপকূলের অদূরে সোভিয়েত যুগের শক্তি দেখাল রুশ যুদ্ধজাহাজ। রুশ নৌবাহিনী পূর্ব ভূমধ্যসাগরে ডেস্ট্রয়ার ভাইস এ্যাডমিরাল কুলাকভ এবং প্রধান ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ ভারিয়াগের উপস্থিতির কথা প্রচারের ব্যবস্থা নেয়। খবর গার্ডিয়ান অনলাইনের।

রুশ সামরিক বাহিনী মস্কোভিত্তিক সাংবাদিকদের ডেস্ট্রয়ার ভাইস এ্যাডমিরাল কুলাকভে করে এনে বৃহস্পতিবার বিশ্বজুড়ে এর উপস্থিতি দেখায়। রুশ নৌবহরের প্রধান জাহাজ ক্ষেপণাস্ত্রবাহী ভারিয়াগের সঙ্গেই ডেস্ট্রয়ারটি আসে। পূর্ব ভূমধ্যসাগরে দীর্ঘদিনের উপস্থিতি প্রতিষ্ঠা করে রুশ সেনাবাহিনী রুশ সীমান্ত থেকে অনেক দূরে নৌশক্তি দেখানোর সোভিয়েত যুগের সামর্থ্যকে পুনরুজ্জীবিত করেছে।

জেনেভায় আগামী সপ্তাহে সিরীয় সরকার ও বিরোধী পক্ষের মধ্যে পরিকল্পিত শক্তি আলোচনার আগে রুশ সামরিক তৎপরতা দেখানো হলো। সিরিয়ার বিষয়ে এক রাজনৈতিক সমাধানের পথ সুগম করাই ওই আলোচনার লক্ষ্য। ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় বোমাবর্ষণ অভিযান শুরু করার পর রুশ বিমানগুলো সিরীয় সরকারী সৈন্যদের সমর্থনের ৫,৭০০ বারেরও বেশি মিশন চালনা করে। যুদ্ধ জাহাজগুলো সহায়ক নৌযানসহ সিরিয়ার উপকূলে অদূরে পালাক্রমে টহল দিয়েছে। এটি ভূমধ্যসাগরে যুদ্ধ জাহাজগুলোর স্থায়ীভাবে টহল দেয়ায় সোভিয়েত যুগের এক রীতিরই পুনরাবৃত্তি। ভারিয়াগের প্রশান্ত সাগরীয় বন্দর থেকে যাত্রা করে, আর ভাইস এ্যাডমিরাল কুলাকভ কোলা উপদ্বীপের রুশ ঘাঁটি সেভেরোমস্ক থেকে আসে।

বৃহত্তর জাহাজ ভারিয়াগে জাহাজবিধ্বংসী দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং শক্তিশালী বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। এগুলো রুশ বিমান ঘাঁটি এবং তা থেকে উড়ে থাকে এমন যুদ্ধবিমানগুলোকে রক্ষা করার কাজে সহায়তা করে থাকে। ডেস্ট্রয়ারটি জাহাজবিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র টর্পেটো ও বিমানবিধ্বংসী অস্ত্র দিয়ে সজ্জিত। কিন্তু এর প্রধান মিশন হলো শত্রুপক্ষের সাবমেরিনের খোঁজখবর করা। ডেস্ট্রয়ারের কমান্ডার ক্যাপ্টেন ফার্স্ট গ্রেড স্তানিসøাভ ভারিক বলেন, অন্যান্য জাহাজ ও মালবাহী নৌযানকে নিরাপত্তা দিতে এবং প্রয়োজনমতো সাগরে তল্লাশি ও উদ্ধার তৎপরতা চালাতে আমার জাহাজটি পূর্ব ভূমধ্যসাগরে অবস্থান করছে।

তিনি জোর দিয়ে বলেন যে, তার জাহাজটি সাবমেরিনের মোকাবেলা করার জন্য প্রস্তুত রয়েছে। তিনি আরও বলেন যে, তার ক্রুরা পূর্ব ভূমধ্যসাগরে অবস্থানকালে কয়েকটি বিদেশী সাবমেরিনের গতিপথ অনুসরণ করতে সফল হয়। তিনি বলেন, এখানে কয়েকটি দেশের সাবমেরিন রয়েছে এবং আমরা তাদের কোন কোনটিকে চিহ্নিত, এদের শ্রেণী নির্ধারণ এবং গতিপথ অনুসরণ করেছি। তবে তিনি এ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি। সিরিয়ার টারটাস বন্দরে অবস্থিত রুশ নৌস্থাপনা সোভিয়েত আমল থেকে প্রধান রুসদ সরবরাহ ও সমর্থন কেন্দ্র হিসেবে কাজ করে এসেছে। এটিই সাবেক সোভিয়েত ইউনিয়নের বাইরে অবস্থিত এরূপ একমাত্র স্থাপনা। রুশ যুদ্ধ জাহাজগুলো জ্বালানি ও অন্যান্য রসদ পেতে এ স্থাপনাতে এসে থাকে এবং কোন কোনটি সেখানে ছোটখাটো মেরামতের কাজ করতে পারে।

রুশ নৌবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের প্রধান জাহাজ বারিয়াগ সিরিয়ার কাছে টহল দিতে ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ মস্কোভার স্থলাভিষিক্ত হয়েছে। ওই যুদ্ধজাহাজগুলো বিমান বিধ্বংসী দূরপাল্লার ফোর্ট ক্ষেপণাস্ত্র সজ্জিত। এসব ক্ষেপণাস্ত্র বিমানবিধ্বংসী বিখ্যাত রুশ এস৩০০ ক্ষেপণাস্ত্রের সমতুল্য। আগের যুদ্ধজাহাজ মস্কোভার মতোই ভারিয়াগ নবেম্বরে তুরস্কের হাতে এক রুশ জেট ভূপাতিত হওয়ার পর রুশ যুদ্ধবিমানগুলোকে নিরাপত্তা দিতে উপকূলের কাছাকাছি অবস্থান করছে।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী