রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবারও বিশ্বের ধনী ক্লাব রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর একটিও শিরোপা জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। কিন্তু তাতে কি! ঠিকই বিশ্বের বিশ্বের সবচেয়ে দামী ফুটবল ক্লাবের তকমা আরেকবার জিতেছে গ্যালাক্টিকোরা। এবার নিয়ে টানা ১১ বছর ধনী ক্লাবের মর্যাদা পেল স্প্যানিশ পরাশক্তিরা।

গত মৌসুমে ৫০০ মিলিয়ন ইউরোর বেশি আয় করে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন বার্সিলোনা। আর্থিক পরামর্শদানকারী প্রতিষ্ঠান ডেলোয়িটে তাদের বার্ষিক রিপোর্টে এই প্রতিবেদন প্রকাশ করেছে। পুরো মৌসুমজুড়ে ৫৭৭ মিলিয়ন ইউরো আয় করে টানা ১১ বছরের মতো তালিকার সর্বোচ্চ স্থান ধরে রেখেছে রিয়াল। গত বছরের তুলনায় রিয়ালের বাণিজ্যিক রাজস্বের আয় বেড়েছে ২২.৭ মিলিয়ন ইউরো বৃদ্ধি পেয়েছে।

স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ কাপ, চ্যাম্পিয়ন্স লীগ জিতে ট্রেবল জয় করা বার্সিলোনার এই সাফল্যে ক্লাবের আয় হঠাৎ করেই বেড়ে ৫৬০.৮ মিলিয়ন ইউরো স্পর্শ করেছে। আর সে কারণেই ইউনাইটেডকে পেছনে ফেলে চতুর্থ স্থান থেকে দুইয়ে উঠে এসেছে। এ সম্পর্কে ডেলোয়িট স্পোর্টস বিজনেস গ্রুপের পক্ষ থেকে বলা হয়, এই প্রথমবারের মতো ফুটবল মানি লীগের তিনটি ক্লাব তাদের রাজস্ব আয় ৫০০ মিলিয়ন ইউরো ছাড়াতে সক্ষম হয়েছে। ২০১৪-১৫ মৌসুমে মাঠের সাফল্যই বার্সিলোনকে আর্থিকভাবে লাভবান করে তুলেছে। ইউনাইটেডকে পেছনে ফেলে তৃতীয় স্থানে উঠে আসার পেছনে মাঠের সাফল্য, সম্প্রচার ও বাণিজ্যিক সব দিক লুুকিয়ে আছে।

সব মিলিয়য়ে তালিকায় থাকা ২০টি ক্লাবের আয় আট শতাংশ বৃদ্ধি পেয়ে ৬.৬ বিলিয়ন ইউরো স্পর্শ করেছে। যা নতুন একটি রেকর্ড। ২০০৬-০৭ সালের পরে সর্বনিম্ন স্থানে নেমে জার্মান চ্যাম্পিয়ন বেয়ার্ন মিউনিখ পঞ্চম স্থানে অবস্থান করছে। তাদের ছাড়িয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে কাতারভিত্তিক ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট-জার্মেইন। ইংলিশ ফুটবলের অন্যতম পরাশাক্তি ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, চেলসি ও লিভারপুলের সঙ্গে শীর্ষ দশে আরও আছে গতবারের চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালিস্ট জুভেন্টাস। জুভেন্টাস ছাড়া শীর্ষ ২০এ ইতালিয়ান ক্লাব হিসেবে আরও আছে এ এস রোমা, এসি মিলান ও ইন্টার মিলান।

শীর্ষ সংবাদ:
পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন