মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের এ দিনে বগুড়া জেলার গাবতলী উপজেলার বাগমারা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম মনসুর রহমান ও মায়ের নাম জাহানারা খাতুন। জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। মঙ্গলবার সকালে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নেতৃত্বে দলের সর্বস্তরের নেতাকর্মীরা শেরেবাংলা নগরে অবস্থিত জিয়ার মাজারে শ্রদ্ধা নিবেদন করবেন। বিকেলে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়াও মিলাদ ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান কর্মসূচীও দলের পক্ষ নেয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে এক বাণীতে জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শহীদ জিয়ার জন্মদিনে তার প্রদর্শিত পথেই আধিপত্যবাদের ষড়যন্ত্রকে মোকাবেলা ও বর্তমান ফ্যাসিবাদী শক্তিকে পরাভূত করতে হবে। স্বাধীনতা-সার্বভৌমত্ব, গণতন্ত্র, মানুষের ভোটাধিকার, ন্যায়-বিচার ও মানবাধিকার সুরক্ষায় ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জাতির এক চরম সঙ্কটময় মুহূর্তে সৈনিক জনতার ঐতিহাসিক বিপ্লবে শহীদ জিয়া ক্ষমতার হাল ধরেন। দেশবিরোধী ষড়যন্ত্রকারীরা নিজেদের নীলনক্শা বাস্তবায়নের কাঁটা ভেবে জিয়াকে নির্মমভাবে হত্যা করে। কিন্তু তার এ আত্মত্যাগ জনগণের মধ্যে গড়ে উঠেছে দেশবিরোধী চক্রান্তকারীদের বিরুদ্ধে এক ইস্পাত কঠিন গণঐক্য। তিনি সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকীতে তার প্রতি জানাই গভীর শ্রদ্ধাজ্ঞাপন ও তার আত্মার মাগফেরাত কামনা করেন।

এদিকে জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার বিএনপি আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সারাদেশ আজ কারাগারে পরিণত হয়েছে। গণতন্ত্রকে নির্বাসিত ও হরণ করা হয়েছে। বিএনপির এমন কোন নেতাকর্মী নেই যাকে সরকার জেলে নেয়নি। দেশের গণতন্ত্রকে উদ্ধার করতে হলে পিছু হটার আর সময় নেই। সামনের দিকে এগিয়ে যেতে হবে। গণতন্ত্র উদ্ধার করতেই হবে।

বিকেলে রাজধানীর রমনা ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে বিএনপির উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় আর বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক মোস্তাহিদুর রহমান, সাংবাদিক শফিক রেহমান, অর্থনীতিবিদ ড. মাহবুবুল্লাহ, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এম আমিনুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিএনপি ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, ডাঃ জেড এম জাহিদ হোসেন, এ্যাডভোকেট আহমেদ আজম খান, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, যুববিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ। সভা পরিচালনা করেন বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

শীর্ষ সংবাদ:
পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের