রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাইনালে বাংলাদেশ না বাহরাইন, ফয়সালা আজ

ফাইনালে বাংলাদেশ না বাহরাইন, ফয়সালা আজ

রুমেল খান ॥ এ লাফে মগডালে পৌঁছুনো যায় না। অভীষ্ট লক্ষ্যের পানে উপনীত হতে হলে এগোতে হয় ধাপে ধাপে। এ জন্য দরকার ইচ্ছা, পরিকল্পনা, পরিশ্রম এবং ভাগ্যের পরশ। এসব কিছুর সমন্বয়েই বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল পর্যন্ত উঠে এসেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গত আসরের মতো এবারও ফাইনালে উন্নীত হওয়ার পথে আজ তাদের বাধা হচ্ছে বাহরাইন অনুর্ধ-২৩ ফুটবল দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ বিকেল সাড়ে ৫টায় শুরু হবে জমজমাট প্রথম সেমিফাইনাল ম্যাচটি।

১৭৯ ফিফা র‌্যাঙ্কিংধারী ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত বাংলাদেশ এবারের টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে তাদের প্রথম ম্যাচে ৪-২ গোলে শ্রীলঙ্কাকে হারিয়ে শুভসূচনা করে। দ্বিতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করে মালয়েশিয়া একাদশের সঙ্গে। তৃতীয় ও শেষ গ্রুপ ম্যাচে গোলশূন্য ড্র করে নেপালের সঙ্গে। সেই সঙ্গে হয় অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন এবং নাম লেখায় শেষ চারে। পক্ষান্তরে ১২১ ফিফা র‌্যাঙ্কিংধারী ‘বি’ গ্রুপে বাহরাইন তাদের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ অলিম্পিক দলের সঙ্গে। দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে হারায় কম্বোডিয়াকে। তৃতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করে মালদ্বীপের সঙ্গে। ফলে এই গ্রুপের রানার্সআপ হিসেবে তারা নিশ্চিত করে সেমিতে খেলা।

বাংলাদেশ জাতীয় দলের সেমিফাইনালে ওঠাটা অবশ্য অনেকটাই ভাগ্যপ্রসূত। শুক্রবার ‘এ’ গ্রুপের ম্যাচে শ্রীলঙ্কা ২-১ গোলে হারায় এ আসরের বর্তমান চ্যাম্পিয়ন মালয়েশিয়া একাদশকে। জিতলে মালয়েশিয়ার একটা সম্ভাবনা ছিল শেষ চারে নাম লেখানোর। কিন্তু অপ্রত্যাশিতভাবে হেরে গিয়ে সর্বনাশ হয় তাদেরই! আর তাদের এই হারে একসঙ্গে লাভবান হয় বাংলাদেশ এবং নেপাল। এক ম্যাচ হাতে রেখে দুটি দলই নিশ্চিত করে সেমিফাইনাল খেলা।

রবিবার সেমিফাইনাল ম্যাচ উপলক্ষে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত বাংলাদেশ দলের কোচ মারুফুল হক বলেন, ‘টুর্নামেন্ট শুরুর আগে বলেছিলাম, আমরা সেমিফাইনালে খেলব। সেটা করে দেখিয়েছি। এখন বলছি আমরা ফাইনালে খেলব। আশা করছি, আমার ছেলেরা সেটাও করে দেখাবে।’ সাফে ব্যর্থতার পর বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশ জাতীয় দলের পারফমেন্সে কিছুটা উন্নতি হয়েছে। গ্রুপের গ-ি পেরিয়ে গিয়েছে সেমিফাইনালে। গত বছর লোডভিক ডি ক্রুইফের অধীনে এই টুর্নামেন্টের ফাইনাল খেলে মামুনুলরা (ফাইনালে মালয়েশিয়া যুব দলের কাছে ৩-২ গোলে হেরে রানার্সআপ)। এবার তাই সেমিফাইনালটা কোচ মারুফুলের জন্য চ্যালেঞ্জিংই বটে।

বাহরাইনের কোচ মারজান ইদ বলেন, ‘আশা করি সেমির ম্যাচটি কঠিন হবে। দুই দলেরই সমান সম্ভাবনা থাকবে ম্যাচ জেতার। আমার দলটি তরুণ, অভিজ্ঞতা কম। তারপরও ফাইনালে যেতে আশাবাদী। স্বাগতিক দল হিসেবে স্বভাবতই বাংলাদেশই ফেভারিট। দর্শক সমর্থন তারাই বেশি পাবে। তবে এ নিয়ে আমরা চাপে নেই ও চিন্তিত নই। আমরা জয়ের লক্ষ্যেই খেলব। দলের খেলোয়াড়দের ওপর আমার পূর্ণ আস্থা আছে।’

ছিল এক বুক আশা। প্রাপ্তি একরাশ হতাশা। বলা হচ্ছে, সাফ ফুটবলে বাংলাদেশ জাতীয় ফ্টুবল দলের ব্যর্থতা নিয়ে। যেসব শিষ্যের ওপর ভরসা করেছিলেন, তারা কেউই দিতে পারেনি আস্থার প্রতিদান। ফলে ফুটবলারদের প্রতি আস্থা হারান দলের প্রধান কোচ মারুফুল হক। তাই বঙ্গবন্ধু গোল্ডকাপে দলের লক্ষ্য কী হবে তা নিয়ে সংশয়েই থাকার কথা ছিল উয়েফা ‘এ’ লাইসেন্সধারী এই কোচের। তবে পরিচিতি হোম কন্ডিশন এবং প্রতিপক্ষের সামর্থ্যরে বিষয়টি বিবেচনায় আনলে এই টুর্নামেন্টে বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়া উচিত বলে মত প্রকাশ করেছিলেন তিনি টুর্নামেন্ট শুরুর আগে। সেই কথা অনুযায়ীই এখন পর্যন্ত কাজ করে চলেছেন তিনি।

আজকের ম্যাচটি স্টেডিয়ামে এসে উপভোগ করতে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কোন টাকা লাগবে না। স্কুল আইডি কার্ড দেখালেই প্রবেশ করা যাবে ৫ নম্বর গ্যালারিতে। আর সাধারণ দর্শকদের জন্যও টিকেটের মূল্য কমানো হয়েছে। গ্যালারির টিকেট ৫০, ভিআইপি টিকেট ৩০০, রেড বক্স ভিআইপি টিকেট ৫০০ এবং হসপিটালিটি বক্স টিকেট ২০০০ টাকা। এখন দেখার বিষয়, আজকের সেমির দ্বৈরথে ‘দ্য রেড’ খ্যাত বাহরাইন যুব দলকে হারিয়ে কাক্সিক্ষত ফাইনালে নাম লেখাতে পারে কি না বেঙ্গল টাইগাররা।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         মসজিদে বুথ বানিয়ে ভোটগ্রহণে সমালোচনার ঝড় চলছে (ভিডিও)         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)