শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাবা-মা যখন ছেলের সহপাঠী!

বাবা-মা যখন ছেলের সহপাঠী!

অনলাইন ডেস্ক ॥ বড় ভাই-ছোট ভাই এক শ্রেনিতে পড়ছে বা আইবুড়ো কেউ ছোটদের ক্লাসে পড়ছেন- এমন খবর প্রায়ই শোনা যায়। আবার থুড়থুড়ে বুড়োর গ্রাজুয়েশন করার খবরও কখনো কখনো সংবাদ শিরোনাম হয়। তবে এবার যেটা সংবাদ শিরোনাম হলো, তা একেবারেই ব্যতিক্রম। ছেলের সঙ্গে একই শ্রেনিতে পড়েছেন বাবা-মাও।

বাড়িতে এক সঙ্গে হোমওয়ার্ক সারা, গ্রামের সড়কে তিনটি সাইকেলে এক সঙ্গে স্কুলযাত্রা, শিক্ষকের আহ্বানে এক সঙ্গে হাত উচিয়ে সাড়া দেওয়া- সবই করছেন তারা। বলা হচ্ছে পশ্চিমবঙ্গের নদিয়া জেলার হাঁসখালির মামজোয়ান গ্রামের বাসিন্দা বলরাম মণ্ডল ও তার পরিবারের কথা।

অভাবের তাড়নায় সেই ছোটবেলায়ই পড়ালেখার লাগাম টেনে ধরেন বলরাম। পরে তার সঙ্গে বিয়ে হয় নবম শ্রেনি পড়ুয়া কল্যাণীর। সেখানেই থেমে যায় তারও শিক্ষাজীবন। তবে পড়ালেখার ইচ্ছেটা দু’জনকেই খুব পোড়াত।

আর এ কারণেই মধ্য চল্লিশে পৌঁছে মণ্ডল দম্পতি রবীন্দ্রমুক্ত বিদ্যালয় থেকে প্রাইভেটে মাধ্যমিক পাশ করেন বছর দুয়েক আগে। এখন ছেলে বিপ্লবের সঙ্গে পড়ছেন উচ্চ মাধ্যমিকে।

নদিয়ার ধানতলার আড়ংঘাটা হাজরাপুর হাইস্কুলে কলা বিভাগের একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছেন তিনজনই। বিষয়- বাংলা, ইংরেজি, দর্শন, শিক্ষাবিজ্ঞান ও ইতিহাস। স্কুল খুব কাছে নয়, বাড়ি থেকে প্রায় ছ’কিলোমিটার দূরে। তাই রোজ সাইকেলে তিনজনের যাত্রা।

পড়ালেখার ব্যাপারে বলরাম মণ্ডল স্থানীয় একটি সংবাদমাধ্যমকে বলেছেন, পড়া আর হয়ে ওঠেনি। তবে কষ্টটা ঘুন পোকার মতো তাড়িয়ে বেড়াতো। আগের চেয়ে আর্থিক অবস্থা একটু ফিরেছে। পরিবারের সঙ্গে কথা বলে শেষমেষ তাই পড়ার সিদ্ধান্তটা নিয়ে ফেললাম।

তার স্ত্রী কল্যাণীও জানান, পড়ার ইচ্ছে রয়ে গেছে। এবার তাই এক সঙ্গে নতুন করে শুরু করেছেন।

চাষের কাজ মিটিয়ে স্কুলের পথ ধরেন বলরাম। সংসার সামলে কল্যাণীদেবীও সাইকেলের প্যাডেলে পা রাখেন।

বাবা-মার সঙ্গে স্কুলে যাওয়া প্রসঙ্গে ছেলে বিপ্লব বলেন, একই ক্লাসে পড়ায় আমাদের সুবিধা হয়েছে। বাবা-মায়ের সঙ্গে কোনো বিষয় আলোচনা করে পড়লে সহজে বোঝা যায়।

হাজরাপুর হাইস্কুলের প্রধান শিক্ষক সুজিতকুমার হোতা বলেছেন, ওই দম্পতি ছেলেকে ভর্তি করাতে এসেছিলেন। কিন্তু পড়ার আগ্রহ দেখে তাদেরও ভর্তি করে নিয়েছি। এখন দেখছি সে দিনের সিদ্ধান্ত ভুল ছিল না।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records