সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেজাল ধরতে কারখানায় হানা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ এবার চট্টগ্রামে ভেজালবিরোধী অভিযানে রাঘববোয়ালদের ধরার কৌশল নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত কয়েক বছর ধরে শুধুমাত্র ভেজাল পণ্যের বিক্রেতা ও মজুদদারদের বিরুদ্ধে অভিযান অব্যাহত ছিল। অবশেষে র‌্যাব সেভেনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সরকারী কর্মকর্তাদের তত্ত্বাবধানে ভেজালবিরোধী অভিযানে মুলোৎপাটনে কারখানা মালিকদের পাকড়াও করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মাত্র তিন দিনে ৩৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে চট্টগ্রামের চারটি ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে। এক্ষেত্রে মালিক বা পরিচালকদের না পাওয়ায় ম্যানেজার বা কর্মচারীদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়। অভিযোগ রয়েছে, চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানার ‘থাই ফুড প্রোডাক্টস লিঃ’ উচ্চমাত্রায় রাসায়নিক উপকরণ, রং ও প্রিজারভেটিড ব্যবহার করে খাদ্যদ্রব্য উৎপাদন ও বাজারজাত করে আসছে। শুধু তাই নয়, ভোক্তাদের সঙ্গে প্রতারণা করতে প্রতিষ্ঠানের নাম রাখা হয়েছে থাইল্যান্ডের নামে। এদিকে খুলশী থানার ‘মেসার্স ফার্মিক ল্যাবরেটরিজ লিঃ’ মেয়াদোত্তীর্ণ উপকরণ ব্যবহার করে ওষুধ উৎপাদন ও বাজারজাত করছে। অবৈধ ব্যবসা পরিচালনা করতে গিয়ে মানুষের জীবনহানির অপচেষ্টা করছে এই প্রতিষ্ঠান। অপরদিকে সীতাকু- থানার কুমিরা এলাকার মধ্য সোনাইছড়ি ‘প্রিমিয়ার এলপি গ্যাস লিঃ’ সিলিন্ডারে কম গ্যাস রিফিল করে ব্যবহারকারীদের সঙ্গে প্রতারণাসহ অতিমুনাফা অর্জন করে আসছে। চট্টগ্রামে ৩০ বছরেরও বেশি সময় ধরে ‘বনফুল’ মিষ্টি কারখানা অস্বাস্থ্যকর ও অপরিচ্ছন্ন পরিবেশে মিষ্টি উৎপাদন করে বিক্রি করছে।

বায়েজিদ থানা এলাকায় এই প্রতিষ্ঠানটির কারখানা পরিচালিত হলেও বিএসটিআইয়ের অসাধু কর্মকর্তার কারণে প্রতিষ্ঠানটি এখনও টিকে রয়েছে বলে অভিযোগ ভোক্তাদের। র‌্যাব সেভেন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় র‌্যাবের স্কোয়াড্রন লিডার এসজে ফাহিম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এবং বিএসটিআইয়ের মাঠ কর্মকর্তা দিপংকর কুমারের নেতৃত্বে অভিযান চালানো হয় ‘থাই ফুড প্রোডাক্টস লিঃ’-এ। প্রতিষ্ঠানটি বিস্কুট, রুটি ও অন্য খাদ্যসামগ্রীতে অধিকমাত্রায় রাসায়নিক উপাদান ব্যবহার করার প্রমাণ পেয়েছে অভিযান টিম। এই অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০১৩-এর ২৬ ধারা অনুসারে ‘থাই ফুড প্রোডাক্টস লিঃ’-এর ম্যানেজার শিপলু বড়ুয়াকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। ‘মেসার্স ফার্মিক ল্যাবরেটরিজ লিঃ’ মেয়াদোত্তীর্ণ উপকরণ ব্যবহার করে ওষুধ তৈরি এবং উৎপাদিত মেয়াদোত্তীর্ণ ওষুধ উৎপাদন করে বাজারজাত করার প্রমাণ পায়। ফলে প্রতিষ্ঠানের কর্মকর্তা সাধন চন্দ্র বিশ্বাস ও মফিজুল ইসলামকে ড্রাগ এ্যাক্ট ১৯৪০-এর ১৮(সি) ও ২৭ ধারা অনুসারে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। জব্দ করা হয় মেয়াদোত্তীর্ণ ওষুধ তৈরির উপকরণ এবং উৎপাদিত ১০ কার্টন মেয়াদোত্তীর্ণ ওষুধ। সেগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ঘটনাস্থলেই ধ্বংস করা হয়।

এদিকে সীতাকু- থানার মধ্য কুমিরা এলাকার সোনাইছড়ি ‘প্রিমিয়ার এলপি গ্যাস লিঃ’ গ্যাস সিলিন্ডারে পরিমাপে কম দিয়ে মুনাফা অর্জন করছে। বুধবার স্কোয়াড্রন লিডার এসজে ফাহিম এবং এএসপি জালাল উদ্দিন আহম্মদ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এবং বিএসটিআই চট্টগ্রামের প্রকৌশলী মাহমুদুল হাছান রানার নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। পরে প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার সবুর হোসেনকে ভোক্তা অধিকার আইনের ৪৭/৪৮/৫৩ ধারায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়। এর আগে গত ৫ জানুয়ারি খাদ্য আইন-২০১৩ এর ২৫ ও ২৬নং ধারা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫৩ ধারা মোতাবেক ‘বনফুল’ মিষ্টি কারখানার ম্যানেজার জুয়েল আকবর এবং সহকারী ম্যানেজার হাবিবুর রহমানের কাছ থেকে ১৫ লাখ জরিমানা আদায় করা হয়।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট