শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেনা সদস্যদের মেধা ও দক্ষতা আন্তর্জাতিক মানে উন্নীত করতে হবে

  • রাজবাড়ীতে ৫৫ পদাতিক ডিভিশনের শীতকালীন মহড়া পরিদর্শনে রাষ্ট্রপতি

বিডিনিউজ ॥ তথ্যপ্রযুক্তির বৈপ্লবিক প্রসারে সৃষ্ট ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় সেনাবাহিনীর প্রশিক্ষণের মাত্রা ও কৌশলে পরিবর্তন আনার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। তিনি বলেছেন, তথ্যপ্রযুক্তির বৈপ্লবিক প্রসারের ফলে নিরাপত্তা সংশ্লিষ্ট খাতের চ্যালেঞ্জও ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। তাই প্রশিক্ষণের মাত্রা এবং কৌশলেও পরিবর্তন আনতে হবে। বিশ্বের অন্যান্য উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে আমাদের সেনাবাহিনীকেও এগিয়ে নিতে হবে। বৃহস্পতিবার রাজবাড়ীর কালুখালীতে সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের ‘শীতকালীন যৌথ প্রশিক্ষণ ও ব্রিগেড গ্রুপ এ্যাটাক’ মহড়া পরিদর্শনের পর দরবার অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন। তিনি বলেন, প্রশিক্ষণ একটি চলমান প্রক্রিয়া।

প্রশিক্ষণের মাধ্যমেই একজন সৈনিক দক্ষতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছতে পারে। যে কোন সুশৃঙ্খল বাহিনীর সদস্যদের উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই। সেনাবাহিনীর উন্নয়নে সরকারের গৃহীত কার্যক্রম উল্লেখ করে সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক বলেন, বর্তমান সরকার একটি যুগোপযোগী ও আধুনিক সেনাবাহিনী গড়ে তুলতে দৃঢ় প্রতিজ্ঞ। সরকার এ লক্ষ্যে ‘ফোর্সেস গোল ২০৩০’ নির্ধারণ করেছে। সে মোতাবেক বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন সাংগঠনিক কাঠামোতে আধুনিক যুদ্ধ উপকরণ সংগ্রহ ও উন্নত প্রশিক্ষণের মাধ্যমে সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে গড়ে তোলার কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সেনাবাহিনীর উন্নয়নে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে জানিয়ে রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় অতন্দ্র প্রহরী হিসেবে জাতীয় নিরাপত্তা রক্ষার পাশাপাশি সেনাবাহিনীকে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বহুমুখী দায়িত্ব পালন করতে হয়। আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন দেশের সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত কমান্ডের নেতৃত্ব দিতে হয়। তাই সেনাবাহিনীর প্রতিটি সদস্যের মেধা ও দক্ষতাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা, রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সজান্ডার এ নিকলভ এবং তিন বাহিনীর প্রধান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতি দুপুর ১২টার দিকে হেলিকপ্টারে কালুখালী পৌঁছান। বিকেলে ঢাকায় ফেরার আগে অনুষ্ঠানস্থলে স্থানীয়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন তিনি।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত