রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রফি হাতে অভিভূত কোহলি

স্পোর্টস রিপোর্টার ॥ টানা দ্বিতীয়বারের মতো ভারতের বর্ষসেরা ক্রিকেটার হয়ে অভিভূত বিরাট কোহলি। ২০১১-২০১২ মৌসুমের পর এবারও (২০১৪-২০১৫) পলি উমড়িগড় ট্রফি নিজের করে নিয়েছেন দেশটির টেস্ট অধিনায়ক। মঙ্গলবার মুম্বাইয়ে বোর্ডের বার্ষিক অনুষ্ঠানে তার হাতে সম্মানীয় এই পুরস্কার তুলে দেন বিসিসিআই প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর। একই অনুষ্ঠানে সাবেক ভারতীয় উইকেটরক্ষক সৈয়দ কিরমানির হাতে ‘সিকে নাইডু লাইফটাইম এ্যাওয়ার্ডে’ ট্রফি তুলে দেয়া হয়। ১৯৮৩-র বিশ্বকাপজয়ী ভারতীয় দলের এই সদস্যের হাতেও পুরস্কার তুলে দেন মনোহর। প্রমীলা বিভাগের সেরা নির্বাচিত পুরস্কার গ্রহণ করেন ভারতীয় অধিনায়ক মিতালি রাজ। পাশাপাশি ট্রেবল জয়ী (রঞ্জি ট্রফি, ইরানী কাপ ও বিজয় হাজারে ট্রফি) কর্ণাটককে সেরা রাজ্য দলের পুরস্কার দেয় ইন্ডিয়ান বোর্ড। কোহলির আগে রবিচন্দ্রন আশ্বিন ও ভুবনেশ্বর কুমার এই পুরস্কার পেয়েছিলেন।

অভিভূত কোহলি বোর্ডকে নিজের কৃতজ্ঞতা জানিয়ে টুইটারে লিখেছেন, ‘বিসিসিআই দ্বিতীয়বার এই পুরস্কারের জন্য আমাকে যোগ্য মনে করায় আমি অভিভূত।’ ট্রফি সংবলিত ছবি বিরাট মাইক্রো ব্লগিং-সাইটেও প্রকাশ করেছেন। ব্যাট হাতে খুব একটা সফল না হলেও সাদা পোশাকের অধিনায়ক হিসেবে শুরুতেই অসাধারণ একটি বছর পার করেন কোহলি। তার নেতৃত্বে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকাকে হারায় ভারত। মূলত এ কারণেই সেরা হিসেবে ক্রেজি কোহলিকে বেছে নেয় বিসিসিআই। ২০১৪ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে সিরিজের মধ্যপথে হুট করেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানান মহেন্দ্র সিং ধোনি। ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ী অধিনায়কের সময়টা মোটেই ভাল যাচ্ছিল না। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় ভরাডুবি হয় ‘ক্যাপ্টেনকুলের’। অনুমিতভাবেই দায়িত্ব বর্তায় কোহলির কাঁধে। আবেগপ্রবণ ভারতীয়দের টেস্টের ভার বওয়া সহজ নয় অথচ শুরু থেকেই চমক দেখান তিনি। টেস্ট অধিনায়ক হিসেবে বাংলদেশ সফর প্রথম হলেও শ্রীলঙ্কা সফরটা ছিল সত্যিকারের চ্যালেঞ্জ। সেখানে উৎরে গেছেন। দীর্ঘ ২২ বছর পর শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জয় করে ভারত। অনেকে বলছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজটা হবে সত্যিকারের অগ্নিপরীক্ষা। সেখানেও লেটার মার্কস নিয়ে পাস কোহলি। ঘরের মাটিতে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল ধরাশায়ী ৩-০ ব্যবধানে। টেস্টে যে দলটি ব্যর্থতায় পর্যবসিত, সেই তাদের এভাবে ঘুরে দাঁড়ানো বিস্ময়কর। ব্যাট হাতে বছরটা মিশ্র গেলেও আধুনিক ভারতের অন্যতমসেরা ব্যাটসম্যান কোহলি। তাকে ভাবা হয় গ্রেট শচীন টেন্ডুলকরের যোগ্য উত্তরসূরি।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে