শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন কোম্পানির ৮৯৫ কোটি টাকার বন্ড অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ তিন কোম্পানির বন্ড অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি তিনটি হলো: বিএসআরএম স্টিল, ঢাকা ব্যাংক ও আইএফআইসি। এই ছাড়ার মাধ্যমে কোম্পানি তিনটি ৮৯৫ কোটি টাকা উত্তোলন করবে।

বিএসআরএম স্টিল ॥ বিএসআরএম স্টিলস লিমিটেডের ২৪৫ দশমিক ০৫৯ কোটি টাকার জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা (বিএসইসি)। যার মেয়াদ হবে ৪ বছর। সোমবার বিএসইসির ৫৬২ তম কমিশন সভায় এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বিএসইসি জানায়, বন্ডটির বৈশিষ্ট্য হবে- ফুলল্লিরিডিমেবল, জিরো কুপন বন্ড। বন্ডটি ৪ বছরে সম্পূর্ণ অবসায়ন হবে। যা করপোরেটস, ফান্ডস, ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস অ্যান্ড হাই নেট ওয়র্থ ইনডিভিজুয়ালসকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। এই বন্ডটি ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ বিএসআরএম স্টিলস লিমিটেড তাদের তারল্য চাহিদা পূরণ এবং বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করবে। বিএসআরএম স্টিলস লিমিটেড জিরো কুপন বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ হাজার টাকা। ডিসকাউন্ট রেট ৯ দশমিক ৫ শতাংশ। বন্ডটির অ্যারেঞ্জার এবং ট্রাস্টি হিসেবে কাজ করছে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক লিমিটেড এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

আইএফআইসি ॥ আইএফআইসি ব্যাংকের ৩৫০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা (বিএসইসি)। যার মেয়াদ হবে ৭ বছর। বিএসইসি জানায়, বন্ডটি ৭ বছরে সম্পূর্ণ অবসায়ন হবে। ব্যাংক, স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান এবং উচ্চ সম্পদধারী ব্যক্তিদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড ইস্যু করা হবে। এর বৈশিষ্ট্য হচ্ছে- ফুলল্লি রিডেমেবল এবং কুপন বেয়ারিং বন্ড। এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে আইএফআইসি ব্যাংক লিমিটেড ব্যাসেল থ্রির গাইড লাইন অনুযায়ী তাদের মূলধনের ভিত্তি শক্তিশালী করার কাজে ব্যবহার করবে। আইএফআইসি ব্যাংক লিমিটেড, সাব-অর্ডিনেটেড বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০ লক্ষ টাকা এবং কুপন রেট ১০-১২ শতাংশ। এই বন্ডের লিড অ্যারেঞ্জার এবং ট্রাস্টি হিসেবে কাজ করছে ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্টস লিমিটেড এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

ঢাকা ব্যাংক ॥ ঢাকা ব্যাংকের ৩০০ কোটি টাকার নন-কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা (বিএসইসি)। যার মেয়াদ হবে ৭ বছর। বিএসইসি জানায়, বন্ডটি ৭ বছরে সম্পূর্ণ অবসায়ন হবে। স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, কর্পোরেট বডি এবং যে কোনো যোগ্য ব্যক্তিরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড কিনতে পারবেন। এর বৈশিষ্ট্য হচ্ছে- নন কনভার্টেবল, তালিকাভুক্ত হবে না, সম্পূর্ণ অবসায়ন যোগ্য, ফ্লোটিং রেটেড এবং সাব অর্ডিনেট বন্ড।

এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে ঢাকা ব্যাংক লিমিটেড ব্যাসেল টু এর শর্ত পূরণ করবে। প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, নন কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে দশ লক্ষ টাকা এবং কুপন রেট হবে ১০-১৩ শতাংশ। এই বন্ডের মেনডেটেড লিড অ্যারেঞ্জার এবং ট্রাস্টি হিসেবে কাজ করছে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও         লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন সিসি ॥ ত্রিপোলির জবাব         ‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর        
//--BID Records