সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রক্তবৃষ্টি!

আফ্রিকার সাহারা অঞ্চল থেকে ধূলিঝড় ধেয়ে যাচ্ছে যুক্তরাজ্যের ব্রিস্টলসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কিছু এলাকার দিকে। আর এর প্রভাবে সেখানে হতে পারে ‘রক্তবৃষ্টি’ (লাল রঙের বৃষ্টি)।

উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাজ্যের খাদ্য, কৃষি ও গ্রামীণবিষয়ক বিভাগ (ডিইএফআরএ) দেশটির দক্ষিণাঞ্চল ও মধ্যভাগে সতর্কতা জারি করেছে। দক্ষিণ-পূর্বাঞ্চলে ৪ নম্বর সতর্কবার্তা দেয়া হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার সাহারা থেকে আসা ধূলঝড়ের কারণে ব্রিস্টলসহ যুক্তরাজ্যের বেশির ভাগ এলাকায় বিষাক্ত কুয়াশা দেখা দিতে পারে। এর প্রভাবে রক্তবৃষ্টি হতে পারে।

বাতাসে সবুজ খুদে শৈবালের রেণুর কারণে এই লাল রঙের বৃষ্টি বা রক্তবৃষ্টি ঝড়ে। এতে হাঁপানিসহ নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যা তৈরি হতে পারে।

ব্রিস্টল পোস্টের খবরে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে হাঁপানি রোগীদের অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

হাঁপানি রোগীদের পরামর্শ ও সহায়তাদানকারী একটি প্রতিষ্ঠানের পরিচালক এ্যান্ড্রো প্রক্টর বলেন, ‘বৃহস্পতিবার হাঁপানি রোগীদের অতিরিক্ত সতর্ক থাকতে হবে। আমরা এমন ঝড়ের মুখোমুখি হতে যাচ্ছি যাতে হাঁপানি বাড়তে পারে । এ সময় বায়ু দূষণ ও আবহাওয়ার পরিবর্তন হবে। তাই লাখ লাখ লোকের হাঁপানিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। -ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records