শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিএসএল নিয়ে ক্ষুব্ধ মিসবাহ-ইউনিস

অনলাইন ডেস্ক ॥ প্রথমবারের মতো আয়োজিত ‘পাকিস্তান সুপার লিগ (পিএসএল)’ মাঠে গড়াবে পাঁচটি দল নিয়ে। আগামী বছরের ৪ থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে এ টুর্নামেন্ট হবে। শরুর আগেই দেশটির তারকা ক্রিকেটারদের মধ্যে শুরু হয়ে গেছে আয়োজন আর ক্রিকেটার-কোচ নির্বাচন নিয়ে নানা সমালোচনা।

আসন্ন পিএসএলে পাঁচটি দলের জন্য রাখা হয়েছে পাঁচজন আইকন ক্রিকেটার। তবে, আইকনদের মধ্যে তিনজনই পাকিস্তানের বাইরের। প্রথমবারের মতো বড় বাজেটের এমন আয়োজনে দেশের ক্রিকেটারদের আইকন হিসেবে না রাখায় ক্ষুব্ধ হয়েছেন মিসবাহ উল হক এবং ইউনিস খান।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে পিএসএলের জন্য আইকন নির্বাচন করা হয়েছে পাকিস্তানের বর্তমান টি-টোয়েন্টির অধিনায়ক শহীদ আফ্রিদি, সাবেক দলপতি শোয়েব মালিক, ইংল্যান্ডের কেভিন পিটারসেন, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল আর অস্ট্রেলিয়ার শেন ওয়াটসনকে। পাঁচজনের এ তালিকায় জায়গা হয়নি পাকিস্তানের বর্তমান টেস্ট অধিনায়ক মিসবাহ, সাবেক অধিনায়ক ইউনিস খান, ওয়ানডের বর্তমান অধিনায়ক আজহার আলি কিংবা টি-টোয়েন্টির সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজের। অথচ তারকা এ পাকিস্তানিরা এখনও জাতীয় দলের হয়ে খেলে চলেছেন।

আর এতেই বেজায় চটেছেন মিসবাহ ও ইউনিস। আইকন ক্রিকেটার নির্বাচনে এমন দায়সারা কাজে ক্ষুব্ধ এ তারকারা পাকিস্তান ক্রিকেট বোর্ডকে নিয়ে সমালোচনা করেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম থেকে জানা যায়, আইকন ক্রিকেটার নির্বাচনে আপত্তি তুলে তারা জানিয়েছেন, ‘যারা দেশের হয়ে খেলেন না, কিংবা দেশের জার্সি তুলে অবসর নিয়েছেন তারা কেনো পাকিস্তান ক্রিকেট বোর্ডের আয়োজনে প্রথমবারের মতো টি-টোয়েন্টির জমজমাট আসরে আইকন হিসেবে জায়গা পাবেন?’

আরও জানা যায়, দলের অধিনায়কত্ব না পেলে নিজেদের নাম প্রত্যাহার করে নেবেন মিসবাহ-ইউনিস।

মিসবাহ-ইউনিসদের ইঙ্গিত যে পিটারসেন আর ওয়াটসনের দিকে তা বোঝা যাচ্ছে। গত এক বছর ধরে ইংল্যান্ডের জাতীয় দল থেকে বাদ পড়েছেন পিটারসেন। অজি দল থেকে অবসর নিয়েছেন ওয়াটসন।

এদিকে, পিএসএলে শুধু যে আইকন ক্রিকেটার নিয়েই সমালোচনা শুরু হয়েছে তা নয়। কোচ নিয়োগেও পিসিবি আগে-পরে কিছু ভাবেনি। কোচ নিয়োগ নিয়ে বোর্ডের ওপর ক্ষুব্ধ পাকিস্তানের সাবেকরা। সাবেক পেস বোলার সিকান্দর বখত জানান, ‘পিএসএলে অস্ট্রেলিয়ার টেস্ট ব্যাটসম্যান ডিন জোনসকে ইসলামাবাদের দায়িত্ব দেওয়া হয়েছে। অজি এ সাবেক ব্যাটসম্যান ম্যাচ ফিক্সিং কাণ্ডে জড়িত থাকার কারণে অস্ট্রেলিয়ার জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন এবং জোর করে তাকে অবসর নিতে বাধ্য করা হয়েছিল।’

এ টুর্নামেন্টে বাংলাদেশের দশ ক্রিকেটার তালিকায় রয়েছেন। পাঁচ ফ্রাঞ্চাইজির এ টুর্নামেন্টের জন্য ৩০৮ ক্রিকেটারকে বাছাই করেছে পিএসএল গভর্নিং কাউন্সিল। যেখানে দেশটির স্থানীয় ক্রিকেটারের সংখ্যা ১৩৭ ও বিদেশি ক্রিকেটারের সংখ্যা ১৭১ জন।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি