বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শান্তিপূর্ণভাবে পৌর নির্বাচন অনুষ্ঠানের আহ্বান শ্যাননের

কূটনৈতিক রিপোর্টার ॥ আসন্ন পৌরসভা নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস শ্যানন। এছাড়া তিনি প্রাণবন্ত ও শক্তিশালী গণতন্ত্রের জন্য জাতীয় সংসদে বিরোধী দলের ভূমিকাকে সমর্থন জানিয়েছেন। সোমবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের কাউন্সিলর ও নবনিযুক্ত রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস শ্যানন রবি ও সোমবার বাংলাদেশে তার প্রথম সফর সম্পন্ন করেন। এ সময় যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ও উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রীত সিং আনন্দ তার সফরসঙ্গী ছিলেন। এই সফর তার প্রথম দ্বিপাক্ষিক সফরগুলোর একটি যা যুক্তরাষ্ট্র বাংলাদেশ সম্পর্কে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরে।

আন্ডার সেক্রেটারি শ্যানন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ উর্ধতন সরকারী কর্মকর্তা এবং সংসদ সদস্যদের পাশাপাশি বিরোধী দলগুলো, গণমাধ্যম, সুশীল সমাজ এবং শ্রমিক নেতৃত্ববৃন্দের সঙ্গে বৈঠক করেছেন।

বাংলাদেশের উন্নয়নের সাফল্য এবং এর চলমান প্রবৃদ্ধি দেখে রাষ্ট্রদূত শ্যানন অভিভূত হয়েছেন যা বাংলাদেশকে দ্রুত নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সময় আন্ডার সেক্রেটারি শ্যানন জলবায়ু পরিবর্তন উন্নয়ন এবং নারীর ক্ষমতায়ন সংক্রান্ত বিষয়গুলোতে বৈশ্বিক নেতৃত্বে তার অবদানের জন্য ধন্যবাদ জানান। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের গুরুত্বের কথা পুনরায় ব্যক্ত করেছেন এবং যুক্তরাষ্ট্রের জনগণের অব্যাহত বন্ধুত্ব ও সমর্থনের বার্তা পৌঁছে দেন। বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে সাক্ষাতকালের রাষ্ট্রদূত শ্যানন প্রাণবন্ত ও শক্তিশালী গণতন্ত্রে বিরোধী দলের ভূমিকায় সমর্থনের কথা জানান। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতে শ্যানন ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া পৌরসভা নির্বাচনে বিএনপির অংশগ্রহণের সিদ্ধান্তের প্রশংসা করেন। আন্ডার সেক্রেটারি শ্যানন তার প্রতিটি সাক্ষাতে আশা প্রকাশ করেছেন, ডিসেম্বরে হতে যাওয়া পৌরসভা নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত