শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবিতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিনম্র শ্রদ্ধায় মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে রাবি প্রশাসন ও ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, ছাত্র-শিক্ষক ও সাংস্কৃতিক-স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সোমবার দিবসের প্রথম প্রহরে মোমবাতি জ্বালিয়ে আলোর মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বদ্ধভূমি স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করে রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা। সকালে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে প্রভাত ফেরী বের করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর কেন্দ্রীয় গ্রন্থাগারের দক্ষিণ পাশে স্থাপিত তিনজন শহীদ শিক্ষক অধ্যাপক হবিবুর রহমান, অধ্যাপক মীর আব্দুল কাইয়ূম ও অধ্যাপক সুখরঞ্জন সমাদ্দারের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠন, সংস্কৃতিক সংগঠন ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন। দিবসটি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের উদ্যোগে রাবি শহীদ মিনার প্রাঙ্গণে এক দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে তারা সেখান থেকে একটি র‌্যালি বের করে প্যারিস রোড হয়ে স্কুল প্রাঙ্গণে ফিরে যায়। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নিহতদের আত্মার মাগফেরাতের কামনা করে বিশেষ দোয়া করা হয়। দিবসটি উপলক্ষে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শহীদ স্মৃতি সংগ্রহশালা এবং সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বরেন্দ্র গবেষণা যাদুঘর খোলা থাকে।

শীর্ষ সংবাদ:
সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জন         অনলাইনে যোগদান করবেন পদোন্নতি পাওয়া যুগ্ম সচিবরা         রবিবার থেকে রাজধানীতে জোন ভিত্তিক লকডাউন         মিনিয়াপলিসে নিষিদ্ধ হচ্ছে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা         পাবনায় পৃথক হত্যাকাণ্ডে ৩ জনের মরদেহ উদ্ধার         এবার মাস্ক ব্যবহারের পরামর্শ দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ লাখ ডোজ করোনা ভেইরাসের ভ্যাকসিন প্রস্তুত ॥ ট্রাম্প         ঢাকাতেই সাড়ে ৭ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ॥ ইকোনমিস্ট         লন্ডনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট         যুক্তরাষ্ট্রে পুলিশের স্পেশাল টিম থেকে ৫৭ কর্মকর্তার পদত্যাগ         মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডে ৫ বাংলাদেশি         বরিশালে করোনার উপসর্গ নিয়ে চারজনের মৃত্যু         ফ্রান্সের অভিযানে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত         ব্লাড ক্যান্সারের ওষুধ সারাবে করোনা ভাইরাস?         করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব        
//--BID Records