বুধবার ২ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরাকে ইয়াজিদিদের আরেক গণকবরের সন্ধান

অনলাইন ডেস্ক ॥ ইরাকে ইয়াজিদিদের আরও একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি সন্ধান পাওয়া ইরাকের উত্তরাঞ্চলে নিহত সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের এই গণকবরে অন্ততপক্ষে ১১০ জন ছিলেন বলে জানা গেছে। দেশটির কর্মকর্তাদের বরাতে বিবিসি এই তথ্য জানিয়েছে।

নভেম্বরের প্রথম দিকে তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) কবল থেকে সিনজার মুক্ত করার পর শহরটির কাছে এই গণকবরের খোঁজ পাওয়া যায়। ২০১৪ সালের অগাস্টে আইএস সিনজার দখল করে ইয়াজিদি সম্প্রদায়ের নারীদের যৌনদাসী হিসেবে কাজ করতে বাধ্য করে, অনেক নারীকে ধর্ষণ করে।

শহরটির কাছাকাছি এলাকায় এই নিয়ে ছয়টি গণকবরের সন্ধান পাওয়া গেল।

নাইনভে প্রদেশের সিনজার শহরের প্রায় ১০ কিলোমিটার পশ্চিমে সাম্প্রতিক এই গণকবরটির খোঁজ পাওয়া গেছে বলে শহিরটির মেয়র মাহমা খলিল জানিয়েছেন।

গণকবরটির চারপাশে বোমা পেতে রাখা হয়েছে। এ কারণে এখনো সেখান থেকে নিহত হতভাগ্যদের দেহাবশেষ উদ্ধার করা সম্ভব হয়নি।

কবরটিতে লাশের সংখ্যার হিসাব পাওয়া গেছে প্রত্যক্ষদর্শীদের বিবরণ থেকে।

তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগ জানানোর জন্য তথ্যপ্রমাণ সংগ্রহে আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের প্রতি সহায়তার আবেদন জানিয়েছেন। একে তিনি ইয়াজিদি সম্প্রদায়ের ওপর আইএসের গণহত্যা বলে অভিহিত করেছেন। শহরটির মোট জনসংখ্যার দিক দিয়ে ইয়াজিদি সম্প্রদায়ের মানুষই বেশি।

দুই সপ্তাহরও কম সময় আগে আর একটি গণকবরের সন্ধান পাওয়া যায় যেখানে ৮০ জন নারীর লাশ পাওয়া গিয়েছিল। তাদের সবার বয়স ৪০ থেকে ৮০ বছরের মধ্যে। যৌনদাসী হিসেবে ব্যবহার কিংবা ধর্ষণের অনুপযুক্ত বিবেচনায় তাদের হত্যা করা হয়ে থাকতে পারে বলে ধারণা প্রকাশ করেছেন একজন কর্মকর্তা।

জরথুস্ত্র মতবাদ ও প্রাচীন মেসোপটেমিয়া ধর্মের সমন্বয়ে ইয়াজিদিদের ধর্ম বিশ্বাস গড়ে উঠেছে। আইএস এই ধর্মাবলম্বীদের নাস্তিক বা ধর্মদ্রোহী বলে বিবেচনা করে।

জাতিসংঘ জানিয়েছে, ইয়াজিদিদের প্রতি আইএসের আচরণই প্রমাণ করে তারা ইরাকে গণহত্যা ও যুদ্ধাপরাধ করেছে।

শীর্ষ সংবাদ:
যেখানেই আইন ভঙ্গ হবে সেখানেই আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬০         বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১৫ জুলাই পর্যন্ত         জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ ১৬ হাজার শিক্ষার্থী পেলেন অটোপাস         ‘সরকার সুন্দরবন ও এর জীব বৈচিত্র্য রক্ষায় সব সময় বদ্ধপরিকর’         ব্যাংকে লেনদেন চলবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত         “দুর্নীতির বিষয়ে 'প্রধানমন্ত্রী শূন্য সহিষ্ণুতা নীতিতে অটল”         ৫৫ হাজার অবৈধ ভোটার : ইসি পরিচালকসহ আসামি ৪         আগামী আগস্টে কোভ্যাক্সের ১০ লাখ টিকা দেশে আসছে         মোটরযানের কর-ফি আদায় হবে অনলাইনে         জাতির পিতার স্বপ্ন ছিলো স্বাস্থ্যসেবাকে গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়া ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         সিলেটে একই পরিবারের তিনজনের গলাকাটা মরদেহ উদ্ধার         শর্তপূরণ সাপেক্ষে বঙ্গভ্যাক্স টিকা ট্রায়ালের নীতিগত অনুমোদনের সিদ্ধান্ত         “বিদেশে বা পার্শ্ববর্তী দেশে বাড়তি রিটার্নের আশায় ঋণ দিচ্ছি”         পুলিশের শূন্য পদে নিয়োগ শিগগিরই ॥ সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী         ‘রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের জরুরি পদক্ষেপ দরকার’         সাগরে লঘুচাপ ॥ বৃষ্টি থাকবে আরও দুই দিন, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         ভারতে একদিনে আরও ২৫৪২ জনের মৃত্যু, শনাক্ত ৬২ হাজার