বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্যার জগদীশ চন্দ্র বসুর জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ আজ বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর জন্মদিন। দেশ-বিদেশে নানা পুরস্কারে ভূষিত এ বিজ্ঞানীর জন্ম হয় ১৮৫৮ সালের ৩০ নবেম্বর ময়মনসিংহে। তখন তাঁর পিতা ভগবান চন্দ্র বসু ময়মনসিংহ জেলা স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। তাঁর মায়ের নাম ছিল বামা সুন্দরী। এই মহান বিজ্ঞানী ১৯৩৭ সালের ২৩ নবেম্বর কোলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর কোন সন্তান ছিল না। তার স্ত্রী অবলা বসু মারা যান ১৯৫১ সালে ।

বিক্রমপুরের এই কৃতি সন্তানের আবিষ্কারে বিশ্ব আজ আলোকিত। এই আলোকবর্তিকা নতুন প্রজন্মকে জানান দিতেই তাঁর জন্ম ও মৃত্যুবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে যথাযথভাবে পালনের দাবি এলাকাবাসীর। উল্লেখ্য, আজ সোমবার বিজ্ঞানীর ১৪৭তম জন্মদিবসে তাঁর পৈতৃক ভিটায় নেই কোন কর্মসূচী।

জাফলংয়ে পাথর

পড়ে পর্যটক

ছাত্রের মৃত্যু

স্টাফ রিপোটার, সিলেট অফিস ॥ জাফলং বল্লাঘাট এলাকায় ঝর্ণায় গোসল করতে গিয়ে পাথর পড়ে এক পর্যটকের মৃত্যু হয়েছে। নিহত তাসফিকুর রহমান সিয়াম কুমিল্লার বুড়িচং উপজেলার চুরখাই গ্রামের শাখাওয়াত হোসেনের পুত্র এবং ঢাকার আইইউবিএটি কলেজের পঞ্চম সেমিস্টারের ছাত্র। নিহতের সহপাঠী হাসান, রাজু ও রনি জানায়, সিয়ামসহ ১১ বন্ধু মিলে ঢাকা থেকে রবিবার জাফলংয়ে বেড়াতে আসে। বিকেলে তারা জাফলং বল্লাঘাটের জিরো পয়েন্ট এলাকা থেকে কয়েকশ’ গজ পশ্চিম দিকে ভারত সীমান্তের কাছে ঝর্ণায় গোসল করতে গেলে হঠাৎ করে পাহাড়ের গাঁ থেকে একটি পাথর সিয়ামের ওপর পড়লে ঘটনাস্থলেই সে নিহত হয়।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু