বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিনবার মা হয়েছেন যে পুরুষ

তিনবার মা হয়েছেন যে পুরুষ

অনলাইন ডেস্ক ॥ নারী সবচেয়ে বেশি খুশি হয় মাতৃত্বে। এটা পৃথিবীর চিরাচরিত নিয়ম। সৃষ্টির আদি থেকেই এমনটি হয়ে আসছে। কিন্তু সেই মাতৃত্বের খুশিতে এখন ভাগ বসাচ্ছেন পুরুষরাও। অনেক পুরুষ বিশেষ কায়দায় সন্তানের জন্ম দিয়ে পুরো বিশ্বকে তাক লাগিয়েছেন। তাদেরই একজন যুক্তরাষ্ট্রের পুরুষ হাওয়াইয়ের ট্রেসি লিউয়ানানি লা গোনডিনো। তবে একবার নয়, তিন তিনবার মা হয়েছেন তিনি!

জন্ম পরিচয়ে সন্তুষ্ট থাকতে না পেরে অস্ত্রোপচার করে নিজের লিঙ্গ পাল্টে ফেলেছিলেন ট্রেসি। ২০০২ সালে লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে নারী থেকে পুরুষ হয়ে যাওয়া ট্রেসি নিজের নাম পাল্টে নতুন নাম রাখলেন থমাস ট্রেস বেটি। এরপর সিক্স প্যাক শরীর, শ্মশ্রুমণ্ডিত মুখমণ্ডল– অস্ত্রোপচারের মাধ্যমে সবই সম্ভব করেছিলেন থমাস।

দি ইনডিপেনডেন্ট পত্রিকা জানিয়েছে, জননাঙ্গেও পরিবর্তন আনতে প্রস্তুত ছিলেন চিকিৎসকরা। কিন্তু মা হওয়ার সাধ ছিল তাঁর। তাই নিজের ‘পুরোনো’ শরীরের নারী জননাঙ্গ রেখে দিয়েছিলেন তিনি। আর পরে শরীরের সেই ‘পুরোনো’ অঙ্গের মাধ্যমে ‘পুরুষ মা’ হিসেবে আলোচিত হয়ে ওঠেন থমাস।

নারী থেকে পুরুষে রূপান্তরিত থমাস বিয়ে করেন ন্যান্সিকে। এই ন্যান্সিও আবার একসময় ছিলেন পুরুষ। কিন্তু পুরুষ জননাঙ্গ কিংবা গর্ভাশয় ছিল না তাঁর। ফলে থমাসকে মা হওয়ার জন্য শরণাপন্ন হতে হলো শুক্রাণুদাতার। এরপর তিন সন্তানের জন্ম দিয়েছেন স্বাভাবিক প্রসবের মাধ্যমে। এই তিন সন্তানকে আবার স্তন্যপান করিয়েছেন ন্যান্সি।

থমাসের প্রথম সন্তান সুসানের বয়স এখন সাত। মেজো অস্টিনের বয়স চার আর ছোট মেয়ে জেনসেনের বয়স এক বছর। সাধারণ দৃষ্টিকোণ থেকে দেখা অদ্ভুত এ পরিবারটি বর্তমানে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় বাস করছেন। ইনডিপেনডেন্টের খবর অনুযায়ী, তিন সন্তান এবং স্ত্রী ন্যান্সিকে নিয়ে ‘অদ্ভুত’ সংসারে দিব্যি আছেন ‘পুরুষ-মা’ থমাস বেটি।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী