সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিনবার মা হয়েছেন যে পুরুষ

তিনবার মা হয়েছেন যে পুরুষ

অনলাইন ডেস্ক ॥ নারী সবচেয়ে বেশি খুশি হয় মাতৃত্বে। এটা পৃথিবীর চিরাচরিত নিয়ম। সৃষ্টির আদি থেকেই এমনটি হয়ে আসছে। কিন্তু সেই মাতৃত্বের খুশিতে এখন ভাগ বসাচ্ছেন পুরুষরাও। অনেক পুরুষ বিশেষ কায়দায় সন্তানের জন্ম দিয়ে পুরো বিশ্বকে তাক লাগিয়েছেন। তাদেরই একজন যুক্তরাষ্ট্রের পুরুষ হাওয়াইয়ের ট্রেসি লিউয়ানানি লা গোনডিনো। তবে একবার নয়, তিন তিনবার মা হয়েছেন তিনি!

জন্ম পরিচয়ে সন্তুষ্ট থাকতে না পেরে অস্ত্রোপচার করে নিজের লিঙ্গ পাল্টে ফেলেছিলেন ট্রেসি। ২০০২ সালে লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে নারী থেকে পুরুষ হয়ে যাওয়া ট্রেসি নিজের নাম পাল্টে নতুন নাম রাখলেন থমাস ট্রেস বেটি। এরপর সিক্স প্যাক শরীর, শ্মশ্রুমণ্ডিত মুখমণ্ডল– অস্ত্রোপচারের মাধ্যমে সবই সম্ভব করেছিলেন থমাস।

দি ইনডিপেনডেন্ট পত্রিকা জানিয়েছে, জননাঙ্গেও পরিবর্তন আনতে প্রস্তুত ছিলেন চিকিৎসকরা। কিন্তু মা হওয়ার সাধ ছিল তাঁর। তাই নিজের ‘পুরোনো’ শরীরের নারী জননাঙ্গ রেখে দিয়েছিলেন তিনি। আর পরে শরীরের সেই ‘পুরোনো’ অঙ্গের মাধ্যমে ‘পুরুষ মা’ হিসেবে আলোচিত হয়ে ওঠেন থমাস।

নারী থেকে পুরুষে রূপান্তরিত থমাস বিয়ে করেন ন্যান্সিকে। এই ন্যান্সিও আবার একসময় ছিলেন পুরুষ। কিন্তু পুরুষ জননাঙ্গ কিংবা গর্ভাশয় ছিল না তাঁর। ফলে থমাসকে মা হওয়ার জন্য শরণাপন্ন হতে হলো শুক্রাণুদাতার। এরপর তিন সন্তানের জন্ম দিয়েছেন স্বাভাবিক প্রসবের মাধ্যমে। এই তিন সন্তানকে আবার স্তন্যপান করিয়েছেন ন্যান্সি।

থমাসের প্রথম সন্তান সুসানের বয়স এখন সাত। মেজো অস্টিনের বয়স চার আর ছোট মেয়ে জেনসেনের বয়স এক বছর। সাধারণ দৃষ্টিকোণ থেকে দেখা অদ্ভুত এ পরিবারটি বর্তমানে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় বাস করছেন। ইনডিপেনডেন্টের খবর অনুযায়ী, তিন সন্তান এবং স্ত্রী ন্যান্সিকে নিয়ে ‘অদ্ভুত’ সংসারে দিব্যি আছেন ‘পুরুষ-মা’ থমাস বেটি।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস