বৃহস্পতিবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাঁতার কাটবে মৌমাছি রোবট ॥ নতুন গবেষণা

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ক্ষুদ্রাকৃতির এমন একটি রোবট তৈরি করেছেন, যা পানিতে সাঁতার কাটতে পারে এবং উড়তে পারে আকাশে। যেসব পাখি যেমন- পাফিন, যা সাঁতার কাটতে পারে এবং একই সঙ্গে উড়তে পারে এ ধরনের পাখির ওপর গবেষণা চালিয়ে এ রোবটটি তৈরি করা হয়েছে। বলা হচ্ছে, মৌমাছির আচরণ থেকেই গবেষকরা এ রোবট উদ্ভাবনে অনুপ্রাণিত হয়েছেন। এর নাম দেয়া হয়েছে ‘রবো বী’।

বিজ্ঞানীরা আশা করছেন, এ রোবট মৌমাছির চেয়ে সামান্য বড়, যা গাছপালার পরাগায়ন ঘটাতে সাহায্য করতে পারবে। এমন কি কোনকিছুর ওপর নজর রাখার জন্যও এ রোবটটিকে ব্যবহার করা যেতে পারে।

মৌমাছিকে অনুকরণ করে এ রোবট তৈরি করা হলেও, এটি এখন মৌমাছির চেয়েও বেশি কিছু করতে পারে। সাঁতার কাটতে পারে এ রোবট। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক কেভিন চেন বলছেন, ‘আমাদের মতে এটা অনেক রং একটা ধাপ। কারণ এই রবো বী হচ্ছে এমন একটি রোবট, যা একই সঙ্গে আকাশে উড়তে ও পানির নিচে সাঁতার কাটতে পারে। এজন্য তাকে অন্য কোনকিছুর ওপর নির্ভর করতে হয় না। আমাদের মতে পাফিন দারুণ একটি প্রাণী, যা কিনা আকাশে উড়তে পারে আবার ডুব দিতে পারে পানিতে। শুধু তাই নয়, এই পাখিটি পানির নিচে সাঁতারও কাটতে পারে। পাখিটি তার ডানার বিস্তার ঘটিয়ে এবং নানাভাবে তার পাখা নাড়িয়ে এ দুটো কাজই করতে পারে। রবো বী যন্ত্রটির ক্ষেত্রেও আমরা এ দক্ষতাকে ব্যবহার করতে চেষ্টা করেছি।’

তবে এই রবো বী’র এখনও কিছু সীমাবদ্ধতা আছে। এটি উড়তে পারে। উড়তে উড়তে ডুব দিতে পারে পানিতে। তারপর পানির নিতে সাঁতার কাটতে পারে কিন্তু পানির নিচ থেকে উঠে এসে আবারও আকাশে উড়তে পারে না।

সূত্র : বিবিসি

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records