শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়া এখন আর পরাশক্তি নয়॥ যুক্তরাষ্ট্র

রাশিয়া এখন আর পরাশক্তি নয়॥ যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ রাশিয়া এখন আর পরাশক্তি নয় মন্তব্য করে যুক্তরাষ্ট্র বলেছে, সাবেক সোভিয়েত ইউনিয়নের তুলনায় বর্তমানে বিশ্বে মস্কোর প্রভাব সীমিত।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও দপ্তর হোয়াইট হাউজের প্রেস সচিব জোস আরনেস্ট সাংবাদিকদের বলেন, “রাশিয়ার আর এখন কোনো পরাশক্তি নয়। গত কয়েক সপ্তাহের পর্যালোচনায় দেখা গেছে, দেশটির অর্থনীতি দুর্বল এবং ক্রমশ খারাপের দিকে যাচ্ছে।

“তারা এখন বিশ্বের পঞ্চদশ বৃহত্তম অর্থনীতির দেশ এবং স্পেনের চেয়েও পিছিয়ে তাদের অবস্থান।”

আরনেস্ট বলেন, এক সময় সাবেক সোভিয়েত ইউনিয়ন যে ধরনের প্রভাব রাখত এখন রাশিয়ার তা নেই। সোভিয়েত আমলের মতো অর্থনেতিক শক্তিও তাদের নেই।

“তাদের অর্থনীতি দিন দিন খারাপ হচ্ছে এবং রাশিয়া এখন একঘরে। শুধু ইউরোপের দেশগুলোর সঙ্গে দূরত্বই নয়, সিরিয়ায় গোষ্ঠীগত কাদা ছোড়াছুড়িতে জড়িয়ে এখন তারা দেখতে পাচ্ছে, এই যুদ্ধে তাদের বন্ধু এখন শুধু টালমাটাল পরিস্থিতিতে থাকা সিরিয়া সরকার ও ইরান।”

গত চার বছর ধরে গৃহযুদ্ধ চলতে থাকা সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে গত ৩০ সেপ্টেম্বর থেকে সেখানে বিমান চালাচ্ছে রাশিয়া। আসাদের বিরোধিতাকারী যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার এ পদক্ষেপের সমালোচনা করে আসছে।

ব্ছরখানেক আগে থেকে ইরাক ও সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে এলেও ততোটা সফল হয়নি যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো। এ পরিস্থিতিতে আইএস দমনের কথা বলে রাশিয়া সিরিয়ায় হামলা শুরু করলেও এই জঙ্গি গোষ্ঠীসহ আসাদবিরোধী সশস্ত্র গ্রপগুলো তাদের হামলার লক্ষ্যবস্তু হচ্ছে।

সিরিয়া ও ইউক্রেইন ইস্যুতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মতপার্থক্যের কথা স্বীকার করেন হোয়াইট হাউজ মুখপাত্র।

শীর্ষ সংবাদ:
অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা         ফের ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         হাজার কোটি টাকা পাচার হওয়ার কারণেই বিএনপির গায়ে জ্বালা         সিলেটে বন্যায় প্রাথমিক ক্ষতি হাজার কোটি টাকা         বিএনপি ক্ষমতায় যেতে অন্ধকার চোরাগলি খুঁজছে ॥ কাদের         ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফের দাবি         ছাত্রলীগ-ছাত্রদল ব্যাপক সংঘর্ষে খুলনা নগরী রণক্ষেত্র ॥ আহত অর্ধশতাধিক         বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ         বাংলাদেশে আমরা জঙ্গি দমন করেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৮         ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে : অর্থমন্ত্রী