মঙ্গলবার ৩০ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়া এখন আর পরাশক্তি নয়॥ যুক্তরাষ্ট্র

রাশিয়া এখন আর পরাশক্তি নয়॥ যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ রাশিয়া এখন আর পরাশক্তি নয় মন্তব্য করে যুক্তরাষ্ট্র বলেছে, সাবেক সোভিয়েত ইউনিয়নের তুলনায় বর্তমানে বিশ্বে মস্কোর প্রভাব সীমিত।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও দপ্তর হোয়াইট হাউজের প্রেস সচিব জোস আরনেস্ট সাংবাদিকদের বলেন, “রাশিয়ার আর এখন কোনো পরাশক্তি নয়। গত কয়েক সপ্তাহের পর্যালোচনায় দেখা গেছে, দেশটির অর্থনীতি দুর্বল এবং ক্রমশ খারাপের দিকে যাচ্ছে।

“তারা এখন বিশ্বের পঞ্চদশ বৃহত্তম অর্থনীতির দেশ এবং স্পেনের চেয়েও পিছিয়ে তাদের অবস্থান।”

আরনেস্ট বলেন, এক সময় সাবেক সোভিয়েত ইউনিয়ন যে ধরনের প্রভাব রাখত এখন রাশিয়ার তা নেই। সোভিয়েত আমলের মতো অর্থনেতিক শক্তিও তাদের নেই।

“তাদের অর্থনীতি দিন দিন খারাপ হচ্ছে এবং রাশিয়া এখন একঘরে। শুধু ইউরোপের দেশগুলোর সঙ্গে দূরত্বই নয়, সিরিয়ায় গোষ্ঠীগত কাদা ছোড়াছুড়িতে জড়িয়ে এখন তারা দেখতে পাচ্ছে, এই যুদ্ধে তাদের বন্ধু এখন শুধু টালমাটাল পরিস্থিতিতে থাকা সিরিয়া সরকার ও ইরান।”

গত চার বছর ধরে গৃহযুদ্ধ চলতে থাকা সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে গত ৩০ সেপ্টেম্বর থেকে সেখানে বিমান চালাচ্ছে রাশিয়া। আসাদের বিরোধিতাকারী যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার এ পদক্ষেপের সমালোচনা করে আসছে।

ব্ছরখানেক আগে থেকে ইরাক ও সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে এলেও ততোটা সফল হয়নি যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো। এ পরিস্থিতিতে আইএস দমনের কথা বলে রাশিয়া সিরিয়ায় হামলা শুরু করলেও এই জঙ্গি গোষ্ঠীসহ আসাদবিরোধী সশস্ত্র গ্রপগুলো তাদের হামলার লক্ষ্যবস্তু হচ্ছে।

সিরিয়া ও ইউক্রেইন ইস্যুতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মতপার্থক্যের কথা স্বীকার করেন হোয়াইট হাউজ মুখপাত্র।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯৭৯৮৫
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮৫৯৬৬
শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যের সব প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ, কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা         ঘরে বসে পয়লা বৈশাখ উপভোগ করুন : প্রধানমন্ত্রী         পবিত্র মাহে রমজানের মোবারকবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী         মানুষের জীবন সর্বাগ্রে : জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী         চাঁদ দেখা গেছে, বুধবার থেকে রোজা         বৈশ্বিক এই মহামারিতে স্বাস্থ্যবিধি মেনে ইবাদত-বন্দেগি করার আহ্বান রাষ্ট্রপতির         করোনায় একদিনে আরও ৬৯ জনের মৃত্যু         করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব স্থাপনায় নিতে হবে কলেজ, নইলে পাঠদানের অনুমতি বাতিল         আবদুল মতিন খসরু লাইফ সাপোর্টে         হেফাজত ছাড়লেন মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান         কৃষিজাত পণ্য ও পার্সেল পরিবহনে চারজোড়া নতুন ট্রেন চলবে ॥ রেলপথ মন্ত্রী         পহেলা বৈশাখের উৎসব সবার জীবনে সুখ ও সমৃদ্ধি বয়ে আনুক ॥ মোদি         বিদেশ থেকেও অনলাইনে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী         দশ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে হংকং পুলিশ         “লকডাউনে কাউকে রাস্তাঘাটে দেখতে চাই না”         জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছেন মানুষ         সস্ত্রীক দ্বিতীয় ডোজ টিকা নিলেন যুবলীগ চেয়ারম্যান         রয়টার্সে ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক হলেন আলেসান্দ্রা