শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাদেন পাকিস্তানের সৃষ্টি!

অনলাইন ডেস্ক ॥ আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন ও আয়মান আল-জাওয়াহিরি পাকিস্তানের সৃষ্টি। এক সময় তারা দেশের নায়ক ছিলেন, কিন্তু পরে খলনায়কে পরিণত হন বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ।

গত রবিবার (২৫ অক্টোবর) পাকিস্তানি একটি সংবাদ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

সাক্ষাৎকারে তিনি জানান, সোভিয়েত বাহিনীকে মোকাবেলা করতে সারা বিশ্ব থেকে একাট্টা করা জঙ্গিদের মধ্যে থেকেই পরবর্তীতে পাকিস্তানের হাতে ধর্মীয় জঙ্গিবাদের উত্থান হয়।

তিনি বলেন, আমরা তালেবানদের প্রশিক্ষণ দিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে পাঠাতাম। তালেবান, হাক্কানি, ওসামা বিন লাদেন ও জাওয়াহিরি আমাদের নায়ক ছিল। পরে তারাই আবার খলনায়কে পরিণত হলো।

কাশ্মীরে সন্ত্রাস ছড়াতে পাকিস্তান লস্কর-ই-তৈয়বার (এলইটি) মতো সন্ত্রাসী সংগঠনগুলোকেও সমর্থন ও প্রশিক্ষণ দিতো বলে স্বীকার করেছেন দেশটির সাবেক এই সেনাপ্রধান।

পারভেজ মোশাররফ বলেন, ১৯৯০ সালের দিকে ইসলামাবাদ এ ধরনের সন্ত্রাসী সংগঠনগুলোর পৃষ্ঠপোষকতা দিতো। হাফিজ সাঈদ ও জাকিউর রহমান লাখভির মতো সন্ত্রাসী নেতারা তখন নায়কোচিত সম্মান পেতেন।

তিনি বলেন, ১৯৯১ সালের দিকে লস্কর-ই-তৈয়বাসহ আরও ১২টি দল কাশ্মির মুক্তির আন্দোলন শুরু করে। আমরা তাদের সমর্থন করতাম এবং এই প্রশিক্ষিত বাহিনী তাদের জীবনের বিনিময়ে এ অঞ্চল রক্ষায় সংগ্রাম করতো।

২০০৮ সালের মুম্বাই হামলা প্রসঙ্গে তিনি বলেন, ভারতের নথিতে পলাতক আসামি সাঈদ পাকিস্তানে অবাধে ঘোরাফেরা করছেন। আর লাখভিসহ অন্য ছয়জন চলতি বছরই জামিনে মুক্তি পেয়েছে।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে বোমা হামলার ঘটনায় ১৬৬ জন নিহত হন।

পারভেজ মোশাররফ বলেন, মূলত ধর্মীয় আন্দোলনকে পৃষ্ঠপোষকতা দিতেই পাকিস্তান তাদের সমর্থন ও প্রশিক্ষণ দিতো। কিন্তু পরে এসব আন্দোলন সন্ত্রাসের রূপ নেয়। এখন পাকিস্তানের সৃষ্ট সন্ত্রাস পাকিস্তানকেই ধ্বংস করছে। এ পরিস্থিতি এখনই নিয়ন্ত্রণ প্রয়োজন।

শীর্ষ সংবাদ:
পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র         ভারতে একদিনেই করোনায় আক্রান্ত প্রায় ৮ হাজার !         এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কও শেষ করল যুক্তরাষ্ট্র         সারাদেশেই আজ ঝড়-বৃষ্টির আভাস         আগামীকাল খুলছে মসজিদে নববী         মৃত্যুতে এবার স্পেনকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         ৮ জুন লকডাউন ছাড়ছে নিউইয়র্ক সিটি         কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী         লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যায় জড়িতদের শাস্তি চায় বাংলাদেশ         করোনা রুখতে আলোর পথ দেখাচ্ছে বিজ্ঞান         আমফানে ক্ষয়ক্ষতিতে প্রিন্স চার্লসের দুঃখ ও সমবেদনা         কর্মস্থলমুখী মানুষের ঢল...         মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে         কাল থেকে চলবে ট্রেন লঞ্চ, বাস সোমবার         একদিনে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড         পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ        
//--BID Records