বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুন্দুজের মূল এলাকা পুনর্দখলের দাবি আফগান বাহিনীর

আফগানিস্তানের সরকারী বাহিনী পাল্টা বড় ধরনের হামলা চালিয়ে তিন দিন আগে তালেবানের দখল করে নেয়া উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের মূল এলাকাগুলো পুনর্দখল করেছে। বৃহস্পতিবার ভোরে কয়েক ঘণ্টার অভিযানে এসব এলাকা সরকারী বাহিনীর নিয়ন্ত্রণে আসে বলে দেশটির সরকারী কর্মকর্তারা দাবি করেছেন। খবর বিবিসি ও আলজাজিরার।

কুন্দুজ পুলিশপ্রধানের মুখপাত্র সৈয়দ সারোয়ার হুসেইনি বলেন, সামরিক বাহিনী গবর্নর, পুলিশপ্রধান ও গোয়েন্দা কার্যালয় পুনর্দখল করেছে এবং বহু তালেবান জঙ্গীর মরদেহ পড়ে রয়েছে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে শহরটি পুনর্দখলের দাবি করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাদিক সাদিকি টুইটারে বলেছেন, বিশেষ বাহিনী কুন্দুজের নিয়ন্ত্রণ নিয়েছে এবং তালেবান যোদ্ধাদের ওই এলাকা থেকে হটিয়ে দিয়েছে। অভিযানে অনেক তালেবান যোদ্ধা হতাহত হয়েছে। তবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আফগান সরকারের এই দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, তালেবান যোদ্ধারা এখনও কুন্দুজ শহরের কেন্দ্রীয় অঞ্চলে সরকারী বাহিনীর বিরুদ্ধে লড়াই চালাচ্ছে এবং শহরটির অধিকাংশ এলাকা এখনও তাদের নিয়ন্ত্রণ রয়েছে। স্থানীয় বাসিন্দা ও নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, তালেবানের নিয়ন্ত্রণে থাকা আবাসিক এলাকাগুলোতে ব্যাপক প্রতিরোধের মুখে পড়েছে সরকারী বাহিনী। কিছু এলাকায় সামরিক অভিযান ও সংঘর্ষ এখনও চলছে। ২০০১ সালে আফগানিস্তানের ক্ষমতা থেকে হটিয়ে দেয়ার পর সোমবার প্রথমবারের মতো একটি প্রাদেশিক রাজধানী দখল করে নেয় তালেবান যোদ্ধারা। তারপর থেকে যুক্তরাষ্ট্রের বিমান হামলার সহায়তায় আফগান বাহিনীগুলো দু’দিন ধরে শহরটি পুনর্দখলের চেষ্টা করছে। কুন্দুজের অস্থায়ী গবর্নর হামদুল্লাহ দানিশি টেলিফোনে বলেন, রাতে তালেবানের সঙ্গে তীব্র লড়াইয়ের পর আফগান নিরাপত্তা বাহিনীগুলো কুন্দুজ শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। আমাদের নতুন বাহিনী আসার পর কুন্দুজ শহরের অভ্যন্তরে ব্যাপক অভিযান শুরু হয়। আর তা প্রতিরোধ করতে না পেরে তালেবান যোদ্ধারা পালিয়ে গেছে। শীঘ্রই এ বিষয়ে পূর্ণ প্রতিবেদন প্রকাশ করব আমরা।

শীর্ষ সংবাদ:
একনেকে ইউলুপ-আন্ডারপাসসহ আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন         ধনীরা মহামারীর এ সংকটে অসহায়দের পাশে দাঁড়ান ॥ কাদের         বৃষ্টি হচ্ছে লঘুচাপের কারণে, চলবে আরও দু’দিন ॥ ৩ নম্বর সংকেত বহাল         টিকা না নিয়ে দেওয়া যাবে না পিএসসির পরীক্ষা         ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ         ভাঙতে হচ্ছে বছিলা ব্রিজ         রেজাউল করিমের প্রার্থিতা স্থগিত করলো জাপা         রামেক হাসপাতালে করোনায় আরও ১৮ জনের মৃত্যু         টেকনাফে পাহাড় ধসে একই পরিবারের ৫জন নিহত         খুলনা বিভাগে করোনায় মৃত্যু ৩১ জনের, আক্রান্ত ৮৬৬         ভারতে বাসের পেছনে ট্রাকের ধাক্কা, বিশ্রামে থাকা ১৮ শ্রমিক নিহত         ভারত থেকে আরও ২শ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জে পৌঁছেছে         ইয়াবা নিয়ে সৌদি যাচ্ছিলেন তিনি         চাঁপাইনবাবগঞ্জে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী আটক         বগুড়ায় ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গে ২১ জনের মৃত্যু         খুলনায় করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে ॥ সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রে টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশনা         দিনাজপুরে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৮ জনের মৃত্যু         সিডনিতে লকডাউনের মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়ল         ঝিনাইদহে করোনায় মারা গেছে ৫ জন, নতুন আক্রান্ত ৭৬