শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুন্দুজের মূল এলাকা পুনর্দখলের দাবি আফগান বাহিনীর

আফগানিস্তানের সরকারী বাহিনী পাল্টা বড় ধরনের হামলা চালিয়ে তিন দিন আগে তালেবানের দখল করে নেয়া উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের মূল এলাকাগুলো পুনর্দখল করেছে। বৃহস্পতিবার ভোরে কয়েক ঘণ্টার অভিযানে এসব এলাকা সরকারী বাহিনীর নিয়ন্ত্রণে আসে বলে দেশটির সরকারী কর্মকর্তারা দাবি করেছেন। খবর বিবিসি ও আলজাজিরার।

কুন্দুজ পুলিশপ্রধানের মুখপাত্র সৈয়দ সারোয়ার হুসেইনি বলেন, সামরিক বাহিনী গবর্নর, পুলিশপ্রধান ও গোয়েন্দা কার্যালয় পুনর্দখল করেছে এবং বহু তালেবান জঙ্গীর মরদেহ পড়ে রয়েছে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে শহরটি পুনর্দখলের দাবি করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাদিক সাদিকি টুইটারে বলেছেন, বিশেষ বাহিনী কুন্দুজের নিয়ন্ত্রণ নিয়েছে এবং তালেবান যোদ্ধাদের ওই এলাকা থেকে হটিয়ে দিয়েছে। অভিযানে অনেক তালেবান যোদ্ধা হতাহত হয়েছে। তবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আফগান সরকারের এই দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, তালেবান যোদ্ধারা এখনও কুন্দুজ শহরের কেন্দ্রীয় অঞ্চলে সরকারী বাহিনীর বিরুদ্ধে লড়াই চালাচ্ছে এবং শহরটির অধিকাংশ এলাকা এখনও তাদের নিয়ন্ত্রণ রয়েছে। স্থানীয় বাসিন্দা ও নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, তালেবানের নিয়ন্ত্রণে থাকা আবাসিক এলাকাগুলোতে ব্যাপক প্রতিরোধের মুখে পড়েছে সরকারী বাহিনী। কিছু এলাকায় সামরিক অভিযান ও সংঘর্ষ এখনও চলছে। ২০০১ সালে আফগানিস্তানের ক্ষমতা থেকে হটিয়ে দেয়ার পর সোমবার প্রথমবারের মতো একটি প্রাদেশিক রাজধানী দখল করে নেয় তালেবান যোদ্ধারা। তারপর থেকে যুক্তরাষ্ট্রের বিমান হামলার সহায়তায় আফগান বাহিনীগুলো দু’দিন ধরে শহরটি পুনর্দখলের চেষ্টা করছে। কুন্দুজের অস্থায়ী গবর্নর হামদুল্লাহ দানিশি টেলিফোনে বলেন, রাতে তালেবানের সঙ্গে তীব্র লড়াইয়ের পর আফগান নিরাপত্তা বাহিনীগুলো কুন্দুজ শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। আমাদের নতুন বাহিনী আসার পর কুন্দুজ শহরের অভ্যন্তরে ব্যাপক অভিযান শুরু হয়। আর তা প্রতিরোধ করতে না পেরে তালেবান যোদ্ধারা পালিয়ে গেছে। শীঘ্রই এ বিষয়ে পূর্ণ প্রতিবেদন প্রকাশ করব আমরা।

শীর্ষ সংবাদ:
“১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         ইসরায়েলের সঙ্গে টিকা বিনিময় চুক্তি বাতিল করল ফিলিস্তিন         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ