শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিলিস্তিনীরা আর অসলো চুক্তি মেনে চলবে না ॥ আব্বাস

ফিলিস্তিনী কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বুধবার বলেছেন, দুই দশক ধরে টিকে থাকা অসলো চুক্তি মেনে চলতে আর বাধ্য নন তারা। তিনি অভিযোগ করে বলেন, ইসরাইল এ চুক্তির বাধ্যবাধকতা মেনে চলতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একই দিন ফিলিস্তিনী প্রেসিডেন্টের তীব্র সমালোচনা করে বলেছেন, কেবল তাদের এক পক্ষের জন্য চুক্তি মেনে চলার প্রতিশ্রুতি পালন সম্ভব নয়। খবর ওয়াশিংটন পোস্ট ও এএফপি অনলাইনের।

জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণে মাহমুদ আব্বাস বলেন, ইসরাইল অসলো চুক্তির শর্তানুযায়ী ফিলিস্তিনী রাষ্ট্র প্রতিষ্ঠা মেনে নেয়ার এবং পূর্ব জেরুজালেমে পশ্চিম তীরে বসতি নির্মাণ বন্ধের প্রতিশ্রুতি মেনে চলেনি। ৮০ বছর বয়স্ক এ নেতা বলেন, তাই আমরা ঘোষণা করছি যে, এ চুক্তি আর মেনে চলা সম্ভব নয় আমাদের পক্ষে এবং এ জন্য অধিকৃত শক্তি হিসেবে এর দায় বহন করতে হবে ইসরাইলকে। তার এ ভাষণের কয়েক সপ্তাহ আগে থেকেই তিনি জাতিসংঘ অধিবেশনে এক তাক লাগানো ঘোষণা দেবেন বলে সংকল্প ব্যক্ত করেছিলেন।

আব্বাস বলেন, ইসরাইলী সরকার দুই রাষ্ট্র সমাধান নিয়ে আলোচনার প্রচেষ্টা নস্যাত করে দিয়েছে। তিনি খুব বিলম্ব হওয়ার আগে অধিকৃত অঞ্চলে বসবাসরত ফিলিস্তিনীদের জন্য আন্তর্জাতিক সংরক্ষণ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। তিনি অভিযোগ করে বলেন, ইসরাইলের নীতি ফিলিস্তিনী কর্তৃপক্ষকে মারাত্মকভাবে দুর্বল করে ফেলেছে এবং এ জন্যই যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত বছরের শান্তি আলোচনা মুখথুবড়ে পড়ে। ১৯৯৩-এর অসলো চুক্তিতে ফিলিস্তিনীদের জন্য সীমিত স্বায়ত্তশাসন প্রবর্তন করার শর্ত রয়েছে। নেতানিয়াহুর অফিস থেকে বলা হয়েছে, জাতিসংঘে আবু মাজেনের ভাষণ প্রতারণাপূর্ণ এবং উত্তেজনা ও ধ্বংসযজ্ঞে উৎসাহ জোগাবে।

শীর্ষ সংবাদ:
“১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         ইসরায়েলের সঙ্গে টিকা বিনিময় চুক্তি বাতিল করল ফিলিস্তিন         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ