রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২২ ইউনিয়নবাসীর জন্য স্বাস্থ্য ক্লিনিক মাত্র দুটি

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৯ জুলাই ॥ গাইবান্ধা সদর, সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলার ২২টি ইউনিয়নে ব্রহ্মপুত্র, যমুনা ও তিস্তা নদী বেষ্টিত ১৬৫টি চর গ্রামের মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। জেলার ২২টি ইউনিয়নে স্বাস্থ্য ক্লিনিক রয়েছে মাত্র ২টি। সেগুলোর অবস্থাও করুণ। চিকিৎসা ব্যবস্থা না থাকায় ওই স্বাস্থ্য কেন্দ্রগুলো থেকে চরাঞ্চলের মানুষ কোন স্বাস্থ্যসেবা পাচ্ছে না। ফলে চরাঞ্চলে স্বাস্থ্যসেবা মুখ থুবড়ে পড়েছে। ফলে স্বাস্থ্য কেন্দ্র না থাকা এবং নদী বেষ্টিত এসব এলাকার যোগাযোগ সমস্যার কারণে অধিকাংশ রোগীকে জরুরীভিত্তিতে হাসপাতালে পৌঁছানো সম্ভব হয় না। এজন্য মারাত্মক জটিলতায় পড়েন রোগী এবং অনেক ক্ষেত্রে বিনা চিকিৎসায় মারাও যান।

উত্তরাঞ্চলভিত্তিক বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা গণউন্নয়ন কেন্দ্রের (জিইউকে) নির্বাহী প্রধান এম. আবদুস সালাম জানান, সরকারী স্বাস্থ্যকর্মীদের চরাঞ্চলের যাতায়াতের ক্ষেত্রে রয়েছে অনীহা। চরের নারী ও শিশুদের নানাবিধ স্বাস্থ্য সমস্যা থাকলেও তা বলার মতো কাউকে পান না। তিনি আরও জানান, বেসরকারী সংস্থাগুলো চরাঞ্চলে নারী ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে কাজ করে যাচ্ছে, তবে তা প্রকল্পভিত্তিক। এজন্য তিনি সরকারের স্বাস্থ্য অধিদফতরকে স্বাস্থ্যসেবা প্রদানে আরও দায়িত্বশীল হওয়া প্রয়োজন বলে মনে করেন।

সম্প্রতি বর্তমান সরকার প্রত্যন্ত অঞ্চলে সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নানা উদ্যোগ গ্রহণ করলেও কার্যত এর সুফল পাচ্ছেন না গাইবান্ধার চরাঞ্চলের বেশিরভাগ মানুষ। সেজন্য চরাঞ্চলে জরুরী চিকিৎসাসেবা নিশ্চিত করতে প্রশিক্ষিত ধাত্রী, পল্লী চিকিৎসকদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি, রোগীদের হাসপাতালে পৌঁছানোর জন্য স্পীড বোট, চরের স্বাস্থ্যকর্মীদের আবাসিক ব্যবস্থা নিশ্চিত করা জরুরী।

গাজীপুরে ডিবি পুলিশ পরিচয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৯ জুলাই ॥ গাজীপুরে ডিবি পুলিশের পরিচয়ে দু’ব্যবসায়ীকে গাড়িতে তুলে মারধর করে সাড়ে চার লক্ষাধিক টাকা ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার রাতে ওই দুই ব্যবসায়ীকে ভাওয়ালের গভীর গজারী বন থেকে উদ্ধার করেছে এলাকাবাসী। আহত দুই ব্যবসায়ী হলেন গাজীপুর সদর উপজেলার বাঘের বাজার এলাকার মকবুল হোসেন (৩৫) ও নাসির উদ্দিন (৩৭)। আহত ব্যবসায়ীরা জানান, শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তা শাখার ইসলামী ব্যাংক থেকে মকবুল হোসেনের ৪ লাখ ৬০ হাজার টাকা মঙ্গলবার দুপুরে উত্তোলন করে। পরে তারা মাওনা চৌরাস্তা থেকে বাসযোগে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাঘের বাজার এলাকায় নামেন। এ সময় ৭/৮ দুর্বৃত্ত একটি মাইক্রোবাস নিয়ে এসে তাদের গতিরোধ করে এবং নিজেদের ডিবি পুলিশের লোক পরিচয় দিয়ে ওই দু’ব্যবসায়ীকে হাতকড়া পরিয়ে চোখ বেঁধে গাড়িতে উঠিয়ে অজ্ঞাত স্থানের উদ্দেশে রওনা হয়। দুর্বৃত্তরা গাড়ির ভেতরে ওই দু’ব্যবসায়ীকে মারধর করে ৪ লাখ ৬০ হাজার টাকা ছিনিয়ে নেয়।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার