রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘর ঠাণ্ডা রাখবে ই-জানালা

ঘর ঠাণ্ডা রাখবে  ই-জানালা

সূর্যের আলো, অতিরিক্ত গরম থেকে রেহাই দিতে আসতে চলেছে ই-জানালা বা স্মার্ট উইন্ডো। গবেষকরা জানিয়েছেন, নতুন উপাদানে তৈরি করা হচ্ছে স্মার্ট উইন্ডো যার সাহায্যে প্রয়োজনমতো সূর্যের রশ্মি ঘরে প্রবেশ করতে দিয়ে আটকানো যাবে গরম, আবার ঘর উষ্ণ রেখে রোখা যাবে আলো।

গবেষকরা দেখিয়েছেন, কিভাবে সামান্য বিদ্যুত ব্যবহার করে ন্যানোক্রিস্টাল পদার্থের সাহায্যে আলো ও শক্তি নিয়ন্ত্রণ করা যায়। গবেষকদের মতে, বৈদ্যুতিক পদার্থ দুটি যুগান্তকারী অগ্রগতি সম্ভব করেছে; অতি সংবেদনশীল ঠা-া অবস্থা ও উষ্ণ অবস্থা। শীতল অবস্থায় ব্যবহৃত হওয়া পদার্থের সাহায্যে এনআইআর ৯০ শতাংশ ও সূর্যের রশ্মি ৮০ শতাংশ রোখা যায়। মাত্র ১ মিনিটের মধ্যে দুটি মোড পরিবর্তন করা যায়। এর সাহায্যে গরমকালে কুলার ব্যবহারের খরচও কমানো যাবে। ন্যানোলেটার প্রকাশিত জার্নালে গবেষকরা লিখেছেন, আশা করছি আমাদের এই আবিষ্কার মডেল হিসেবে দেখা হবে। এটা ডুয়েল ব্যান্ড ইলেক্ট্রোক্রমিক পদার্থের আদর্শ ডিজাইন। যেকোন বাড়িতে ইলেক্ট্রোক্রমিক জানালা বসাতে চাইলে এই ডিজাইন আদর্শ।

গবেষক দলের মতে, শীতকালে অপটিক্যাল কন্ট্রোল ধর্মও থাকবে এই স্মার্ট উইন্ডোর। আমেরিকার কেমিক্যাল সোসাইটিতে প্রকাশিত হয়েছে এই জার্নাল।

-ওয়েবসাইট

শীর্ষ সংবাদ:
জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা গ্রেফতার         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন        
//--BID Records