মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘর ঠাণ্ডা রাখবে ই-জানালা

ঘর ঠাণ্ডা রাখবে  ই-জানালা

সূর্যের আলো, অতিরিক্ত গরম থেকে রেহাই দিতে আসতে চলেছে ই-জানালা বা স্মার্ট উইন্ডো। গবেষকরা জানিয়েছেন, নতুন উপাদানে তৈরি করা হচ্ছে স্মার্ট উইন্ডো যার সাহায্যে প্রয়োজনমতো সূর্যের রশ্মি ঘরে প্রবেশ করতে দিয়ে আটকানো যাবে গরম, আবার ঘর উষ্ণ রেখে রোখা যাবে আলো।

গবেষকরা দেখিয়েছেন, কিভাবে সামান্য বিদ্যুত ব্যবহার করে ন্যানোক্রিস্টাল পদার্থের সাহায্যে আলো ও শক্তি নিয়ন্ত্রণ করা যায়। গবেষকদের মতে, বৈদ্যুতিক পদার্থ দুটি যুগান্তকারী অগ্রগতি সম্ভব করেছে; অতি সংবেদনশীল ঠা-া অবস্থা ও উষ্ণ অবস্থা। শীতল অবস্থায় ব্যবহৃত হওয়া পদার্থের সাহায্যে এনআইআর ৯০ শতাংশ ও সূর্যের রশ্মি ৮০ শতাংশ রোখা যায়। মাত্র ১ মিনিটের মধ্যে দুটি মোড পরিবর্তন করা যায়। এর সাহায্যে গরমকালে কুলার ব্যবহারের খরচও কমানো যাবে। ন্যানোলেটার প্রকাশিত জার্নালে গবেষকরা লিখেছেন, আশা করছি আমাদের এই আবিষ্কার মডেল হিসেবে দেখা হবে। এটা ডুয়েল ব্যান্ড ইলেক্ট্রোক্রমিক পদার্থের আদর্শ ডিজাইন। যেকোন বাড়িতে ইলেক্ট্রোক্রমিক জানালা বসাতে চাইলে এই ডিজাইন আদর্শ।

গবেষক দলের মতে, শীতকালে অপটিক্যাল কন্ট্রোল ধর্মও থাকবে এই স্মার্ট উইন্ডোর। আমেরিকার কেমিক্যাল সোসাইটিতে প্রকাশিত হয়েছে এই জার্নাল।

-ওয়েবসাইট

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records